রাত ১২টা থেকে ভোট

আগামীর সেরা দশ নির্মাতা
আগামীর সেরা দশ নির্মাতা

‘আগামীর নির্মাতা’ প্রতিযোগিতায় নির্বাচিত ১০ তরুণ নির্মাতার স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উঠল অনলাইনে। তাঁদের ছবির জন্য ভোট দিতে পারবেন দর্শকেরা। তাঁদের ভোটে নির্বাচিত তিনজন তরুণ নির্মাতা পাবেন চূড়ান্ত কাহিনিচিত্র নির্মাণের সুযোগ। ভোট দিতে ভিজিট করুন www.merilprothomalo.com বা https://bit.ly/2HheF89 ওয়েবসাইটে। ভোট গ্রহণ চলবে ১৮ এপ্রিল রাত ১২টা থেকে ২৪ এপ্রিল পর্যন্ত।

মেরিল-প্রথম আলোর যৌথ উদ্যোগে তরুণ নির্মাতাদের খুঁজে বের করতে তৈরি হয়েছে ‘ফেইম ফ্যাক্টরি’ নামের এক প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্ম থেকে আয়োজন করা হয় প্রতিযোগিতা ‘আগামীর নির্মাতা’। এ আয়োজনের প্রাথমিক ধাপ পেরিয়ে ১০ নির্মাতা পেয়েছেন ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানানোর সুযোগ। তাঁদের বাছাই করে প্রশিক্ষণ দিয়েছেন তিনজন জনপ্রিয় নির্মাতা—মোস্তফা সরয়ার ফারুকী, অমিতাভ রেজা চৌধুরী ও রুবাইয়াত হোসেন। তরুণ নির্মাতারা হলেন লস্কর নিয়াজ মাহমুদ, প্রজ্ঞা আহম্মদ, নভেরা হাসান, মো. ইয়াসির ইউনুছ, মাহমুদ হাসান, তাসমিয়াহ্​ আফরিন, তানভীর আহম্মদ, আবু রায়হান, তাছনুফা সিমি ও জহিরুল ইসলাম। এই ১০ জন থেকে এবার বিচারক ও দর্শকের ভোটে নির্বাচিত হবেন তিনজন তরুণ নির্মাতা। এ ছাড়া বিজয়ী একজন নির্মাতা সুযোগ পাবেন কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক বিভাগ ‘মার্শ দ্যু ফিল্ম’-এ অংশ নেওয়ার।

অনূর্ধ্ব ৪০ বছরের তরুণের মধ্যে যিনি টিভি, ইউটিউব, ফেসবুকসহ যেকোনো মাধ্যমের জন্য ফিকশন কিংবা নন-ফিকশন ভিডিও কনটেন্ট তৈরি করেছেন, তিনি এ প্রতিযোগিতায় আবেদন করতে পেরেছিলেন। অংশ নেওয়া প্রতিযোগীদের মধ্য থেকে সেরা ১০০ তরুণ নির্মাতাকে বেছে নেওয়া হয়। তাঁদের নিয়ে অনুষ্ঠিত হয় একটি কর্মশালা। ১০০ জন থেকে প্রথমে ৫০, পরে ৫০ থেকে ১০ জনকে চূড়ান্তভাবে বাছাই করা হয়। তাঁরা একটি করে মোট ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বানানোর সুযোগ পান। এতে সহযোগিতা করে মেরিল ও প্রথম আলো।

বিজয়ী দশ তরুণ ও তাঁদের চলচ্চিত্র:
প্রজ্ঞা আহম্মদের প্রকল্প: কপালের দোষ; তাসমিয়াহ্ আফরিনের প্রকল্প: নায়িকার এক রাত; আবু রায়হানের প্রকল্প: ধুপছায়া; মাহমুদ হাসানের প্রকল্প: ঘটমান বর্তমান; মো. জহিরুল ইসলামের প্রকল্প: ন্যানোবোট; মো. ইয়াসির ইউনুছের প্রকল্প: সকাল আট ঘটিকা; তানভীর আহম্মদ চৌধুরীর প্রকল্প: উত্তর দক্ষিণ; লস্কর নিয়াজ মাহমুদের প্রকল্প: দ্বিতীয় জীবন; নভেরা হাসানের প্রকল্প: আগুয়ান এবং তাছনুফা সিমির প্রকল্প: বংশ (প্রস্তাবিত নাম)।