খুদে শিল্পীদের উৎসাহ দিতে থাকছেন রুনা লায়লা

রুনা লায়লা ও ‘গানের রাজা’র সেরা পাঁচ প্রতিযোগী। ছবি: সংগৃহীত
রুনা লায়লা ও ‘গানের রাজা’র সেরা পাঁচ প্রতিযোগী। ছবি: সংগৃহীত

দেশের খুদে সংগীত প্রতিভাদের নিয়ে বেশ কয়েক মাস আগে যাত্রা শুরু হয় রিয়্যালিটি শো ‘গানের রাজা’র। কাল শুক্রবার পর্দা নামছে দীর্ঘদিন ধরে চলতে থাকা এই রিয়্যালিটি শোয়ের। শেষ মুহূর্তে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে আছে বিচারকদের রায়ে সেরা পাঁচ প্রতিযোগী। পাঁচ সেরা প্রতিযোগীকে সামনাসামনি বসে উৎসাহ ও অনুপ্রেরণা দিতে হাজির হচ্ছেন উপমহাদেশের প্রখ্যাত গায়িকা রুনা লায়লা। কাল ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম মিলনায়তনে ‘গানের রাজা’র গ্র্যান্ড ফিনালেতে অতিথি বিচারক হিসেবে থাকবেন দেশবরেণ্য এই গায়িকা। থাকবেন প্রতিযোগিতার প্রধান দুই বিচারক কোনাল ও ইমরান।

আয়োজক প্রতিষ্ঠান চ্যানেল আই সূত্রে জানা গেছে, দেশের সাতটি বিভাগ থেকে ৬ থেকে ১৩ বছর বয়সের প্রায় ৩৫ হাজার প্রতিযোগী অংশ নেয় ‘গানের রাজা’ অনুষ্ঠানে। গত বছরের ২৫ অক্টোবর থেকে সারা দেশে টানা ১৫ দিন বিভাগীয় বাছাইপর্ব হয়। বাছাইপর্ব থেকে সেরা ৫০ জনকে নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হয় মেগা অডিশন। এখান থেকে চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিযোগীদের নিয়ে শুরু হয় মূল প্রতিযোগিতা। এরপর নির্বাচিত প্রতিযোগীদের ক্যাম্পে রেখে গ্রুমিং ও তালিম দেওয়া হয়। ৪০ পর্বের নানা ধাপ পেরিয়ে সেরা পাঁচজনকে নিয়ে কাল সন্ধ্যায় হবে গ্র্যান্ড ফিনালে।

‘গানের রাজা’র চূড়ান্ত পর্বে যে পাঁচ প্রতিযোগী লড়ছে, তারা হচ্ছে নেত্রকোনার শফিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জের মেফতাহুর জান্নাত, রাঙামাটির পনি চাকমা, ময়মনসিংহের সিঁথি সরকার ও খুলনার ফাইরুজ লাবিবা।

প্রতিযোগিতার প্রধান দুই বিচারক কোনাল ও ইমরান। ছবি: সংগৃহীত
প্রতিযোগিতার প্রধান দুই বিচারক কোনাল ও ইমরান। ছবি: সংগৃহীত

চ্যানেল আইয়ে প্রচারিত ‘গানের রাজা’ অনুষ্ঠানটি এত দিন সময় পেলেই দেখতেন বরেণ্য গায়িকা রুনা লায়লা। গ্র্যান্ড ফিনালেতে অতিথি বিচারক হওয়ার বিষয়টি নিয়ে আজ বৃহস্পতিবার দুপুরে তাঁর সঙ্গে কথা হয় প্রথম আলোর। বললেন, ‘চ্যানেল আই কর্তৃপক্ষ আমাকে যথেষ্ট সম্মান দিয়ে তাদের অনুষ্ঠানগুলোয় আমন্ত্রণ জানায়। আমিও বেশ আগ্রহ নিয়ে চ্যানেলটির অনুষ্ঠানে যাই। ওরা যেভাবে আমাকে সম্মান জানায়, খুবই ভালো লাগে।’

‘গানের রাজা’ অনুষ্ঠানের গ্র্যান্ড ফিনালেতে অতিথি বিচারক হতে রাজি হওয়ার আরেকটি কারণ জানালেন রুনা লায়লা। তিনি বলেন, ‘এই অনুষ্ঠানে ছোট ছোট বাচ্চা গাইছে। বাচ্চাদের জন্য আমার এমনিতেই আলাদা একটা ভালোবাসা ও আদর আছে। ছোট এই বাচ্চাগুলো চেষ্টা করছে গান দিয়ে কিছু একটা করার। কী চমৎকার গাইছে ওরা! ওদের উৎসাহ-অনুপ্রেরণা জোগাতেই রাজি হয়েছি। আমি কিছু অনুষ্ঠান দেখেছি। দারুণ ঝলক দেখিয়েছে ওরা। আরেকটা বিষয় দেখলাম, আমার দুই বাচ্চা কোনাল ও ইমরান বিচারক হয়েছে। আমার কিন্তু ভালোই লেগেছে। গানের জগতে ওদের শুরুটায় বিচারক হিসেবে আমি ছিলাম।’

‘গানের রাজা’ অনুষ্ঠানের সেরা পাঁচ প্রতিযোগী। ছবি: সংগৃহীত
‘গানের রাজা’ অনুষ্ঠানের সেরা পাঁচ প্রতিযোগী। ছবি: সংগৃহীত

জানা গেছে, ‘গানের রাজা’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন পুরস্কার হিসেবে থাকছে নগদ ৫ লাখ টাকা। প্রথম রানারআপ ৩ লাখ টাকা। দ্বিতীয় রানারআপ ২ লাখ টাকা। থাকবে আরও কিছু পুরস্কার, যা অনুষ্ঠানের সময় জানা যাবে।

‘গানের রাজা’ অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থেকে আবৃত্তি করবেন সাংসদ ও অভিনেতা আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ চমক হিসেবে থাকছে গানের সঙ্গে জনপ্রিয় শিল্পীদের পরিবেশনা। নৃত্য পরিবেশ করবেন পূর্ণিমা, পরীমনি ও রোশান। শীর্ষ পাঁচ প্রতিযোগীকে সঙ্গে নিয়ে গান গাইবেন তপন চৌধুরী, এস আই টুটুল, ডলি সায়ন্তনি, আগুন ও তপু। অনুষ্ঠানটি উপস্থাপনায় থাকবেন টয়া ও সাহির।

কাল সন্ধ্যা ৭টা ৩১ মিনিট থেকে ‘গানের রাজা’র গ্র্যান্ড ফিনাল অনুষ্ঠানটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।