'কলঙ্ক' কলঙ্কিত!

‘কলঙ্ক’ ছবিতে আলিয়া ভাট ও মাধুরী দীক্ষিত
‘কলঙ্ক’ ছবিতে আলিয়া ভাট ও মাধুরী দীক্ষিত

কী ছিল না এই ছবিতে? তারকাদের সমাবেশ, বিশাল সেট, বড় বাজেট, আইটেম গান, হিট গান, প্রেম, বিরহ, সঞ্জয়, মাধুরী...! সিনেমা মুক্তির আগেই একের পর এক গান হিট। টিজার, ট্রেলার দিয়েও বাজিমাত! প্রচারণায়ও বাদ যায়নি কিছুই। মুক্তির আগে ছবির উদ্বোধনী প্রদর্শনীতে হাজির হন প্রায় গোটা বলিউড। অভিনয়, পরিচালনা, ভিডিওগ্রাফি দেখে প্রশংসায় পঞ্চমুখ সবাই। ছবি দেখে সামাজিক যোগাযোগমাধ্যমে সবার উচ্ছ্বসিত প্রশংসা। মুক্তির প্রথম দিনেই ২১ কোটি ৬০ লাখ রুপি আয়। আবার ছবিটি বুদ্ধি করে এমন সময় মুক্তি দেওয়া হয়েছে, যখন টানা ১০ দিন নতুন কোনো ছবি নেই হলে। ফাঁকা মাঠে গোল করার এই অমূল্য সুযোগ মেলে না অনেক ভালো ছবির কপালেই! কিন্তু তবুও দিন যাচ্ছে, গতি কমছে ‘কলঙ্ক’ ছবির! ৮০ কোটি রুপি খরচ করে বানানো ‘কলঙ্ক’ ১৭ এপ্রিল মুক্তির পর এখন পর্যন্ত বক্স অফিস থেকে আয় করেছে মাত্র ৭২ কোটি রুপি। অর্থাৎ প্রথম চার দিনেও খরচ তুলে আনতে পারেনি ‘কলঙ্ক’। ধারণা করা হচ্ছে, ‘কলঙ্ক’ হতে যাচ্ছে করণ জোহরের জীবনের এক কলঙ্কিত অধ্যায়!

বিভিন্ন মাল্টিপ্লেক্স থেকে খবর এসেছে, ‘কলঙ্ক’ ছবিটির নাকি ‘থাগস অব হিন্দোস্তান’ ছবির ভাগ্য বরণ করতে হচ্ছে! ‘থাগস অব হিন্দুস্তান’ ছবির কথা তো সবারই জানা। প্রথম দিনে রেকর্ড পরিমাণ আয় করে ছবিটি ২০১৮ সালের সবচেয়ে বড় ফ্লপ হওয়ার রেকর্ড গড়েছে!

‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘কাভি খুশি কাভি গম’ বা ‘দস্তানা’ ছবির সফল প্রযোজক এখন মুদ্রার অপর পিঠও দেখবেন। এই ঘটনাকে অনেক বলিউড বিশেষজ্ঞ বলছেন ‘ডিজাস্টার’। প্রথম দিনেই চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্যবিষয়ক বিশেষজ্ঞ তরন আদর্শ ‘কলঙ্ক’ ছবি দেখে নিজের হতাশার কথা বলেছেন। টুইট বার্তায় ছবিটিকে মাত্র ২ পয়েন্ট রেটিং দিয়েছেন। অথচ অভিষেক ভর্মা পরিচালিত ছবিটিকে ভাবা হয়েছিল সঞ্জয় লীলা বানসালির সিনেমার প্রতিচ্ছবি। অথচ ছবিটি মুক্তির পাঁচ দিনের মাথায় ‘সেসব গুড়ে বালি’ বলে প্রমাণ করেছে।

আদিত্য রায় কাপুর, সোনাক্ষ্মী সিনহা, মাধুরী দীক্ষিত, সঞ্জয় দত্ত, বরুণ ধাওয়ান আর আলিয়া ভাট থাকার পরও ‘কলঙ্ক’ ছবির ফ্লপ ঠেকানো যাচ্ছে না
আদিত্য রায় কাপুর, সোনাক্ষ্মী সিনহা, মাধুরী দীক্ষিত, সঞ্জয় দত্ত, বরুণ ধাওয়ান আর আলিয়া ভাট থাকার পরও ‘কলঙ্ক’ ছবির ফ্লপ ঠেকানো যাচ্ছে না

বিহারের অন্যতম প্রদর্শক সুমন সিনহা ডেকান ক্রনিকলকে জানিয়েছেন, ছবিটির পটভূমি, চরিত্র বা সংলাপ কোনো কিছুর সঙ্গেই দর্শক সংযোগ স্থাপন করতে পারেনি।

‘উড়ি’, ‘কেশরী’ বা ‘গলি বয়’ ছবির পর ‘কলঙ্ক’ ছবিকে ভাবা হয়েছিল এই বছরের পরবর্তী ব্লকবাস্টার হিট। কিন্তু বলিউড আবার প্রমাণ করেছে, যা ভাবা হয়, এখানে তা সব সময় ঘটে না। এমনকি ঘটতে পারে উল্টোটাও। যদিও আলিয়া ভাট ‘কলঙ্ক’ ছবিতে অভিনয় করে ব্যাপক প্রশংসা পেয়েছেন। বলা হচ্ছে, সূক্ষ্ম অনুভূতি প্রকাশের ক্ষেত্রে বেশ পারদর্শী তিনি। তবুও হল থেকে বের হয়ে দর্শক জানিয়েছেন, ছবি দেখে তাঁরা নাকি বিরক্ত। কাহিনি খুব দুর্বল এবং ধীর। ছবির প্রথম আধঘণ্টা দেখেই বলে দেওয়া যায় বাকি সময় কী ঘটবে। অযথা টেনে ২ ঘণ্টা ৪৪ মিনিট লম্বা করা হয়েছে বলেও অভিযোগ অনেক দর্শকের। এই ছবিতে ‘হৃদয়’ নেই বলেও মন্তব্য করেছেন অনেকে।

বলিউডে হতে পারে সবই। সঞ্জয় দত্ত, মাধুরী দীক্ষিত, আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, সোনাক্ষ্মী সিনহা ও আদিত্য রায় কাপুর, ধর্ম প্রোডাকশন বা সাজিদ নাদিয়াদওয়ালা সবাই মিলে উপহার দিতে পারেন বিশাল বড় একটা ফ্লপ। বলিউড ‘কলঙ্ক’ দিয়ে আবারও প্রমাণ করেছে, যত যা-ই হোক, ছবির ক্ষেত্রে দর্শক বলবেন শেষ কথা! আর মাঝে মাঝে যখন দর্শক শেষ কথা বলে দেন, তখন অন্য সবাই চুপ হয়ে যান। চুপ হয়ে যান করণ জোহর নিজেও।