ঋতুপর্ণ ঘোষের সেই ফেসবুক পোস্ট

ফেসবুকে ঋতুপর্ণ ঘোষের প্রোফাইলটি এখনো ও রকমই আছে
ফেসবুকে ঋতুপর্ণ ঘোষের প্রোফাইলটি এখনো ও রকমই আছে

ঋতুপর্ণ ঘোষ বাঙালি পরিচালকদের মধ্যে সবচেয়ে জনপ্রিয়, আলোচিত ও বিতর্কিত চলচ্চিত্র পরিচালকদের একজন। তাঁর বৈচিত্র্যময় জীবন অনেকে সাদরে গ্রহণ করেছেন, অনেকের কৌতূহলের খোরাক জুগিয়েছে। আবার অনেকে আড়চোখে তাকিয়ে বা দূরে থেকে সমালোচনা করেছেন।

তাই ঋতুপর্ণ ঘোষের সর্বশেষ ফেসবুক পোস্ট নিয়ে আলাপ করার আগে তাঁর ব্যক্তিজীবনটা একবার ঘুরে না এলেই নয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির ছাত্র ঋতুপর্ণ ঘোষের কর্মজীবন শুরু হয়েছিল একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে। ১৯৯২ সালে মুক্তি পায় তাঁর প্রথম ছবি ‘হিরের আংটি’। দ্বিতীয় ছবি ‘উনিশে এপ্রিল’ মুক্তি পায় ১৯৯৪ সালে। এই ছবির জন্য তিনি শ্রেষ্ঠ কাহিনিচিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপর একে একে ‘শুভ মহরত’ (২০০৩), ‘রেইনকোট’ (২০০৪), ‘অন্তরমহল’ (২০০৫), ‘দ্য লাস্ট লিয়ার’ (২০০৭), ‘খেলা’ (২০০৮), ‘সব চরিত্র কাল্পনিক’ (২০০৮), ‘আবহমান’ (২০০৯), ‘নৌকাডুবি’ (২০১০), ‘মেমোরিজ ইন মার্চ’ (২০১১), ‘চিত্রাঙ্গদা’ (২০১২), ‘জীবনস্মৃতি’ (২০১২) ছবি পরিচালনার মধ্য দিয়ে নিজেকে কিংবদন্তি পরিচালক হিসেবে প্রতিষ্ঠা করেন।

অমিতাভ বচ্চন, মনীষা কৈরালা, ঐশ্বরিয়া রায় বচ্চন, জ্যাকি শ্রফ, সোহা আলী খান, রাখি গুলজার, রাইমা সেন, রিয়া সেন, শর্মিলা ঠাকুর, নন্দিতা দাস, প্রীতি জিনতা, অর্জুন রামপাল, যীশু সেনগুপ্ত, দীপংকর দে বা মমতা শংকরের মতো অভিনয়শিল্পীরা এসব ছবিতে দুর্দান্ত অভিনয় করেছেন। এই ছবিগুলো ঋতুপর্ণ ঘোষকে এনে দিয়েছে ১২টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তা ছাড়া বার্লিন, লোকার্নো, শিকাগো, বুসান, বোম্বে প্রভৃতি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে একাধিক আন্তর্জাতিক পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন গুণী এই নির্মাতা।

সিনেমা পরিচালনা ছাড়াও ঋতুপর্ণ ঘোষ প্রথম অভিনয় করেন ওড়িয়া ছবি ‘কথা দেইথিল্লি মা কু’তে। হিমাংশু পারিজা পরিচালিত এই ছবিটি মুক্তি পায় ২০০৩ সালে। ২০১১ সালে তিনি কৌশিক গঙ্গোপাধ্যায়ের আরেকটি প্রেমের গল্প এবং সঞ্জয় নাগের ‘মেমোরিজ ইন মার্চ’ ছবিতে অভিনয় করেন। এ ছাড়া তাঁর পরিচালিত ও মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি ‘চিত্রাঙ্গদা’তেও তিনি অভিনয় করেন।

ঋতুপর্ণ ঘোষ ১০ বছর ধরে ডায়াবেটিসে এবং ৫ বছর ধরে প্যানক্রিয়াটিস রোগে ভুগছিলেন। প্রায় সারা জীবন তিনি ভয়াবহ অনিদ্রা রোগে ভুগেছেন। সে জন্য তিনি নিয়মিত ঘুমের ওষুধ খেয়েছেন। ডাক্তারদের রিপোর্ট অনুযায়ী, অ্যাবডোমিনোপ্ল্যাস্টি ও ব্রেস্ট ইমপ্ল্যান্টের পর প্রয়োজনীয় হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি করাতে গিয়ে তাঁর শারীরিক অসুস্থতা বেড়ে যায়। অবশেষে ২০১৩ সালের ৩০ মে কলকাতার বাড়িতেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে ঋতুপর্ণ ঘোষের মৃত্যু হয়।

তাঁর এই অকালমৃত্যুতে শোকে স্তব্ধ হয়ে যায় পুরো টলিউড এবং বলিউড। অমিতাভ বচ্চন তাঁর স্মৃতিচারণায় বলেন, ঋতুপর্ণ ঘোষ একমাত্র পরিচালক যিনি বচ্চন পরিবারের সবার সঙ্গে কাজ করেছেন। একটি টুইটে তিনি লেখেন, ঋতুপর্ণ ছিলেন এক সংবেদনশীল শিল্পমনস্ক নরম মনের মানুষ। ঋতুপর্ণর ‘তিতলি’ ও ‘দোসর’ ছবির নায়িকা কঙ্কণা সেন শর্মা বলেন, ‘এটা আমার ব্যক্তিগত ক্ষতি।’ চিত্র পরিচালক শ্যাম বেনেগাল বলেন, ‘ঋতুপর্ণের মৃত্যু এক বিরাট ট্র্যাজেডি।’ অভিনেত্রী কিরণ খের ঋতুপর্ণের শিশুসুলভ প্রাণোচ্ছ্বলতার কথা স্মরণ করে বলেন, ‘চলচ্চিত্র জগৎ অশিক্ষিত লোকে ভর্তি। সেখানে ঋতুপর্ণ ছিলেন একজন শিক্ষিত মানুষ। তাঁর নিজস্ব একটা লাইব্রেরি ছিল এবং তিনি ধর্মকর্ম করার মতো করে পড়াশোনা করতেন। তাঁর জ্ঞানের কোনো তুলনা নেই।’

সে যা-ই হোক। যিনি চলে গেছেন চিরতরে, তিনি তো আর ফিরবেন না। ফেসবুকে ঋতুপর্ণ ঘোষের প্রোফাইল এখনো ও রকমই আছে। যদিও নতুন কোনো পোস্ট সেখানে শেয়ার হয় না। কৌশিক গাঙ্গুলির স্ত্রী, পরিচালক চূর্ণি গাঙ্গুলির সর্বশেষ ছবি ‘তারিখ’ মুক্তি পেয়েছে ১২ এপ্রিল। এই ছবি নিয়ে কথা বলার সময় এই পরিচালক বললেন ঋতুপর্ণ ঘোষের সঙ্গে তাঁর শেষ সাক্ষাৎ, বন্ধুত্ব আর ফেসবুক পোস্ট নিয়ে।

চূর্ণি গাঙ্গুলি বলেন, ‘তুমি কি জানো ঋতুদার শেষ ফেসবুক পোস্ট কী ছিল? এটা ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত লাইন, “মনে রেখো আমায়।” তিনি এই কথাটি যেদিন লিখেছিলেন, সেদিনই আমরা শেষ দেখা করি। এটি তাঁর মৃত্যুর তিন সপ্তাহ আগের ঘটনা। সেদিন আমরা একসঙ্গে ঘুরতে বের হয়েছিলাম। ওই দিন দারুণ আড্ডা দিই। কেননা আমি সব সময়ই তাঁকে গভীরভাবে বুঝতে চাইতাম। কলকাতা বিমানবন্দরে বিদায় নেওয়ার সময় তিনি আমাকে তাঁর (ঋতুপর্ণ ঘোষের) বাসায় যেতে অনুরোধ করেন। আমিও কথা দিই, যাব। কিন্তু আমার যাওয়ার আগে তিনিই আমাদের সবাইকে ছেড়ে চলে গেলেন। এটিই ছিল তাঁর সঙ্গে আমার শেষ সাক্ষাৎ।’