পুরস্কার পেলেন মিজানুর ও জিহান

ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গণে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮’ হাতে (বাঁ থেকে) মিজানুর রহমান চৌধুরী ও জিহান করিম
ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গণে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার ২০১৮’ হাতে (বাঁ থেকে) মিজানুর রহমান চৌধুরী ও জিহান করিম

রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গণে গতকাল শুক্রবার প্রদান করা হলো ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’। ২০১৮ সালের পুরস্কার পাওয়া দুই তরুণ শিল্পী হলেন মিজানুর রহমান চৌধুরী ও জিহান করিম। পুরস্কারের সম্মানী হিসেবে উভয় শিল্পীকে এক লাখ টাকা করে দেওয়া হয়। এ ছাড়া সম্মানসূচক পুরস্কার দেওয়া হয় সরকার প্রতীককে। ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পুরস্কারের সার্বিক ব্যবস্থাপনা ও পরিচালনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

বাংলাদেশের প্রথম প্রজন্মের শিল্পী ও আধুনিক শিল্প আন্দোলনের অন্যতম প্রধান পথিকৃৎ আমিনুল ইসলাম (১৯৩১-২০১১)। সৃজন-উৎকর্ষের মধ্য দিয়ে তিনি হয়ে ওঠেন আধুনিকতার পথ নির্মাণে অন্যতম শীর্ষ শিল্পী এবং পঞ্চাশের দশকেই উচ্চ আসনে অধিষ্ঠিত হন শিল্পানুরাগীদের হৃদয়ে। চিত্রবিদ্যাচর্চা ও আধুনিকতার জিজ্ঞাসায় তিনি প্রথা ভেঙেই অগ্রসর হয়েছিলেন। প্রথিতযশা এই শিল্পীর স্মৃতি রক্ষার্থে তাঁর পরিবার ২০১৩ সাল থেকে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ প্রদান করে আসছে। দ্বিবার্ষিক ভিত্তিতে, অর্থাৎ এক বছর পরপর চারুকলার ক্ষেত্রে অবদানের জন্য দুজন করে তরুণ শিল্পীকে ‘আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কার’ দেওয়া হয়। আবেদনপত্র আহ্বান, বাছাই, প্রদর্শনী আয়োজন, পুরস্কার প্রদানসহ অন্যান্য আয়োজনের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বেঙ্গল ফাউন্ডেশন।

গতকাল অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প-লেখক ও সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ড্রয়িং অ্যান্ড পেইন্টিং বিভাগের চেয়ারম্যান শিল্পী শিশির ভট্টাচার্য্য, আমিনুল ইসলামের সহধর্মিণী রুবী ইসলাম ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের। অনুষ্ঠান সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

২০১৮ সালের আমিনুল ইসলাম তরুণ শিল্পী পুরস্কারের জন্য যাচাই-বাছাইয়ের পর জমাকৃত আবেদনপত্রগুলো থেকে চূড়ান্ত পর্যায়ের জন্য ১০ জন শিল্পী নির্বাচিত করা হয়। চূড়ান্ত তালিকায় থাকা শিল্পীদের মধ্যে ছিলেন এম এ রায়হান, মিজানুর রহমান চৌধুরী, মুনেম ওয়াসিফ, পলাশ ভট্টাচার্য, ঋতু সাত্তার, সরকার প্রতীক, শারদ দাশ, সোমা সুরভী জান্নাত, শৌণাক দাশ ও জিহান করিম।

শিল্পী আমিনুল ইসলাম ১৯৩১ সালের ৭ নভেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন এবং ২০১১ সালের ৮ জুলাই মৃত্যুবরণ করেন। ১৯৫৩-৫৬ সাল পর্যন্ত ইতালির ফ্লোরেন্সের একাডেমি দ্য বেল আর্তিতে চারুকলায় উচ্চতর শিক্ষা গ্রহণ করেন তিনি। এরপর ১৯৫৬ সালে ফ্লোরেন্স থেকে ফিরে এসে ঢাকা আর্ট ইনস্টিটিউটে শিক্ষকতায় যোগ দেন এবং ১৯৮৩ সালে স্বেচ্ছায় শিক্ষকতা থেকে অবসর নেন। ১৯৬৬ সালে পঞ্চম তেহরান বিয়েনালে ‘গ্র্যান্ড ইম্পিরিয়াল প্রাইজ’, ১৯৮১ সালে একুশে পদক, ১৯৮৮ সালে স্বাধীনতা দিবস পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেন এই খ্যাতিমান চিত্রকর।