কৌতুক অভিনেতা আনিসকে এফডিসির বিদায়

আজ এফডিসিতে চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা আনিসকে বিদায় জানিয়েছেন তাঁর সহকর্মীরা
আজ এফডিসিতে চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা আনিসকে বিদায় জানিয়েছেন তাঁর সহকর্মীরা

চলচ্চিত্রের জনপ্রিয় কৌতুক অভিনেতা আনিসকে (আনিসুর রহমান) বিদায় জানিয়েছেন তাঁর সহকর্মীরা। আজ সোমবার বেলা ১১টায় তাঁর মরদেহ আনা হয় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি) প্রাঙ্গণে। এখানে চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন চিত্রনায়ক আলমগীর, মিশা সওদাগর, ওমর সানী, ড্যানি সিডাক, খোরশেদ আলম খসরু প্রমুখ। তাঁর মরদেহে পুষ্পস্তবক দিয়েছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এখানে আনিসের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়।

কৌতুক অভিনেতা আনিস গতকাল রোববার রাত ১১টায় রাজধানীর টিকাটুলির নিজ বাসায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। চার বছর আগে তাঁর স্ত্রী মারা যান। আনিসের দুই মেয়ে। একজন যুক্তরাষ্ট্রে আর অন্যজন ঢাকায় থাকেন।

কৌতুক অভিনেতা আনিসের মৃত্যুর খবর শুনে এফডিসিতে ছুটে আসেন অনেকেই
কৌতুক অভিনেতা আনিসের মৃত্যুর খবর শুনে এফডিসিতে ছুটে আসেন অনেকেই

আজ সকালে টিকাটুলি জামে মসজিদে কৌতুক অভিনেতা আনিসের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর মরদেহ এফডিসিতে আনা হয়। সেখান থেকে মরদেহ নিয়ে যাওয়া হয় আনিসের জন্মস্থান ফেনীর ছাগলনাইয়ার বল্লবপুর গ্রামে। সন্ধ্যায় সেখানে পারিবারিক কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

কৌতুক অভিনেতা আনিস আর নেই
কৌতুক অভিনেতা আনিস আর নেই

১৯৬০ সালে ‘বিষকন্যা’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে কৌতুক অভিনেতা হিসেবে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন আনিস। কিন্তু ছবিটি মুক্তি পায়নি। ১৯৬৩ সালে মুক্তি পায় আনিস অভিনীত প্রথম ছবি জিল্লুর রহমান পরিচালিত ‘এই তো জীবন’। তারপর থেকে তিনি অভিনয় করেই গেছেন। বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি অভিনয় করছেন। ‘নবাব সিরাজদ্দৌলা’ নাটকে গোলাম হোসেন চরিত্রে অভিনয় করে তিনি মঞ্চে ব্যাপক খ্যাতি অর্জন করেন। আড়াই শতাধিক ছবিতে অভিনয় করেছেন তিনি।