নাচে নাচে একদিন

আন্তর্জাতিক নৃত্য দিবসের অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশন করছে নৃত্যাঞ্চলের রাজধানী শাখার শিক্ষার্থীরা। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায়।  ছবি: সাবিনা ইয়াসমিন
আন্তর্জাতিক নৃত্য দিবসের অনুষ্ঠানে সমবেত নৃত্য পরিবেশন করছে নৃত্যাঞ্চলের রাজধানী শাখার শিক্ষার্থীরা। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায়। ছবি: সাবিনা ইয়াসমিন

ব্যালে নৃত্যের স্রষ্টা জ্যঁ জস নুভেরকে চিরস্মরণীয় করে রাখার জন্য ১৯৮২ সালে তাঁর জন্মদিনে ইউনেসকো ২৯ এপ্রিলকে আন্তর্জাতিক নৃত্য দিবস হিসেবে নির্ধারণ করে। আইটিআই ও ইন্টারন্যাশনাল ড্যান্স কমিটি ১৯৮২ সাল থেকে আন্তর্জাতিক নৃত্য দিবস পালন শুরু করে। বাংলাদেশে দিবসটি উদযাপিত হয়ে আসছে ১৯৯৫ সাল থেকে। সেই ধারাবাহিকতায় গতকাল দিনটি উদযাপন করল দেশের নৃত্যানুরাগীরা।

‘আমার নূপুরের ধ্বনি ছড়াক মানবতার বাণী’ প্রতিপাদ্য করে ২৩ এপ্রিল থেকে শিল্পকলা একাডেমির চিত্রশালা প্লাজায় সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা, যার সমাপনী ছিল গতকাল। সোমবার শিল্পকলা একাডেমিতে ‘মঙ্গল নৃত্য’ নাম দিয়ে নৃত্যশিল্পীরা যে ছন্দমাধুর্যের লহরি তুলেছিলেন, তা ছড়িয়ে পড়ে সকাল থেকে রাত অবধি। দেশবরেণ্য নৃত্যশিল্পীদের পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশু, প্রতিবন্ধী শিল্পী—সবাই মিলেছিল এক কাতারে।

সকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনের সামনে ‘তুমি মঙ্গল করো হে’ মঙ্গল নৃত্য পরিবেশনার মাধ্যমে শুরু হয় দিনের আনুষ্ঠানিকতা। এরপর একে একে ‘আনন্দলোকে মঙ্গলালোকে’, ‘ও আমার দেশের মাটি’, ‘বাহাল করিয়া’, ‘বকুল ফুল’ গানের সঙ্গে নৃত্য পরিবেশিত হয়। এরপর ছিল আনন্দ শোভাযাত্রা। ‘চর্যাপদে নৃত্যের ছন্দ’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে। মূল প্রবন্ধ উপস্থাপন করেন নৃত্যশিল্পী ও গবেষক অধ্যাপক নিগার চৌধুরী।

সন্ধ্যায় নাট্যশালার মূল মিলনায়তন ও চিত্রশালা প্লাজায় ছিল দেশের বিভিন্ন নৃত্য সংগঠনের শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠানে জ্যেষ্ঠ নৃত্যশিল্পী দীপা খন্দকারকে নৃত্যগুরু মাতা রাহিজা খানম ঝুনু স্মৃতিপদক দেওয়া হয়। পুরস্কার প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। শুভেচ্ছা বক্তব্য দেন নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক।

এদিন সন্ধ্যায় জাতীয় চিত্রশালা প্লাজায় নৃত্য দিবস উদ্যাপন করে নৃত্যাঞ্চল। শিবলী মহম্মদ ও শামীম আরা নীপার তত্ত্বাবধানে সংগঠনের নবীন-প্রবীণ শিল্পীরা এতে নৃত্য পরিবেশন করেন।