ঢাকায় আসছেন 'সেলসম্যান' অঞ্জন দত্ত

অঞ্জন দত্ত
অঞ্জন দত্ত

গান গাইতে অসংখ্যবার বাংলাদেশে এসেছেন ভারতের জনপ্রিয় গায়ক অঞ্জন দত্ত। এবার আসছেন অভিনয়শিল্পী হয়ে। সবকিছু ঠিক থাকলে আগামী জুলাই মাসে ঢাকায় আসবেন তিনি। একটি মঞ্চ নাটক নিয়ে আসবেন। নাম ‘সেলসম্যানের সংসার’। আগামী ৯ জুলাই বাংলাদেশ শিশু একাডেমী মিলনায়তনে অঞ্জন দত্ত প্রোডাকশনসের এই নাটকের মঞ্চায়ন হবে। আজ শনিবার দুপুরে কলকাতা থেকে প্রথম আলোকে তা নিশ্চিত করেছেন অঞ্জন দত্ত।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত নাট্যকার আর্থার মিলারের পুলিৎজার পুরস্কারজয়ী নাটক ‘ডেথ অব আ সেলসম্যান’ অবলম্বনে লেখা হয়েছে ‘সেলসম্যানের সংসার’ নাটকটি। এটি তৈরি করেছেন অঞ্জন দত্ত। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতিকে দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে নাটকটি। নাটকে উইলি লোম্যান চরিত্রে অভিনয় করছেন অঞ্জন দত্ত।

প্রথম আলোকে তিনি বলেন, ‘নাটক নিয়ে ঢাকায় আসার ব্যাপারটি চূড়ান্ত হয়েছে। বিষয়টি নিয়ে আরও কিছু বলার আছে। পরে নাটকের বিষয়টি নিয়ে বিস্তারিত বলব।’

নাটকটি নিয়ে একটি ভিডিও বার্তায় অঞ্জন দত্ত বলেন, ‘এই প্রথম আমি বাংলাদেশে যাচ্ছি শুধু অভিনয় করার জন্য। নাটকের নাম “সেলসম্যানের সংসার”। কলকাতায় অনেক দর্শক নাটকটি দেখেছেন। এবার ঢাকাতে মঞ্চস্থ হবে। আমি প্রথম সারির একজন অভিনেতা। ইচ্ছে ছিল আমার মঞ্চের অভিনয় বাংলাদেশের মানুষকে দেখানো। থিয়েটার তো আর ইউটিউবে দেখা যায় না। তাই এই ইচ্ছাটা জেগেছে।’

এদিকে ‘আমি আসব ফিরে’র (২০১৮) পর আবার নতুন ছবি পরিচালনা করছেন অঞ্জন দত্ত। তাঁর এবারের ছবি ‘মিউজিক্যাল ফুড’ ধাঁচের। খাবার আর গান—সব মিলিয়ে জীবনকে উদযাপন। ছবির নাম ‘সাহেবের কাটলেট’।

নতুন ছবি নিয়ে অঞ্জন দত্ত বলেন, ‘নিজেকে আবার একটু পাল্টাতে চাই। তবে অবশ্যই তার একটা মানে থাকবে। অনেকটাই আমার গানের মতো এই ছবি। আমার গানে যে ধরনের গল্প থাকে, তার কাছাকাছি।’ ছবিতে তিনি অভিনয় করবেন।

গান, অভিনয় আর চলচ্চিত্র নির্মাণ দিয়ে দেশ-বিদেশের মানুষের মানসপটে জায়গা করে নিয়েছেন অঞ্জন দত্ত। আলো ঝলমলে জগৎ আর ব্যক্তিজীবনের দীর্ঘ পথচলায় নানা ঘটনার মধ্য দিয়ে কেটে গেছে তাঁর। শৈশব-কৈশোর-তারুণ্য ও যৌবনের পাশাপাশি রঙিন দুনিয়ায় অঞ্জন দত্তের নানা অজানা ঘটনা নিয়ে বাংলাদেশ থেকে গত বছর মার্চে প্রকাশিত হয় ‘অঞ্জনযাত্রা’। বইটির লেখক বাংলাদেশের সাজ্জাদ হুসাইন।