এক ধর্ষিতা মেয়ের গল্প 'ফাতমাগুল'

‘ফাতমাগুল’ সিরিজের পোস্টার
‘ফাতমাগুল’ সিরিজের পোস্টার

সাগরের কোল ঘেঁষে বেড়ে ওঠা ছোট্ট গ্রাম ইলদির। যেখানে দিগন্তজোড়া জলরাশির হাতছানিতে সাড়া দেয় দুরন্ত গাঙচিল। তাদের ছন্দে আনমনে গুনগুনিয়ে গায় এই গ্রামেরই মেয়ে ফাতমাগুল। গুল মানে গোলাপ। মা-বাবা আদর করে ফুলের নামে নাম রাখলেও মেয়েটির জীবনে আর কোথাও ছিল না ফুলেল কোমলতার ছোঁয়া। সহজ-সরল বড় ভাই রাহমি আর কুটিল ভাবি মুকাদ্দেসের সংসারে গালমন্দ আর অবহেলা সহ্য করে দিন কাটে ফাতমাগুলের।

তার সান্ত্বনা শুধু একটাই, ছোট্ট বেলার প্রেম মুস্তফা নালচালির ঘরনি হয়ে তারও একদিন একটা সুখের সংসার হবে। কিন্তু হঠাৎ এক ঝড়ে তছনছ হয়ে যায় ফাতমাগুলের সাজানো স্বপ্ন। উচ্চবিত্ত ইয়াশারান পরিবারের বখাটে ছেলে সেলিম, অ্যারদোয়ান আর তার সঙ্গীদের উম্মাদনায় ফাতমাগুলকে হারাতে হয় তার সম্ভ্রম আর সমাজের তথাকথিত নারীর সম্মান।

এ দুর্যোগে কেউ তার পাশে এসে দাঁড়ায়নি! এমনকি ছোটবেলার প্রেম মুস্তফা নালচালিও তাকে ফিরিয়ে দেয়, পুড়িয়ে দেয় স্বপ্নীল সংসারের শেষ চিহ্নটুকু। গ্রাম ছেড়ে শহরে পাড়ি জমাতে বাধ্য হয় অসহায় মেয়েটি। কী ছিল ফাতমাগুলের অপরাধ? তবে কী নারী হয়ে জন্মানোটাই তার অপরাধ? নাকি ফাতমাগুল প্রমাণ করে দেখাবে অপরাধী যতই শক্তিশালী হোক, বিচারে তার সাজা হবেই।

‘ফাতমাগুল’ সিরিজে বেরেন সাত
‘ফাতমাগুল’ সিরিজে বেরেন সাত

‘ফাতমাগুল’-এর কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন এচে ইয়োরেঞ্চ ও মেলেক গেঞ্চোগ্লু। পরিচালনা করেছেন হিলাল সারাল। অভিনয় করেছেন বেরেন সাত, এঙ্গিন আকায়ুরেক, ফিরাত চেলিক, মুসা উযুনলার, মুরাত দালতাবান, বুশরা গুলসয়, এঙ্গিন অযতুরক প্রমুখ। ২০১০ সালের ১৬ সেপ্টেম্বর থেকে ২০১২ সালের ২১ জুন পর্যন্ত তুরস্কের ক্যানাল ডি চ্যানেলে প্রচারিত হয়েছে সিরিজটি। এরপর বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় প্রচারিত হয়েছে তুরস্কের জনপ্রিয় এই সিরিজ। এবার তা দেখতে পাবেন বাংলাদেশের দর্শক। জানা গেছে, মে মাসেই দীপ্ত টিভিতে শুরু হচ্ছে ‘ফাতমাগুল’।