নতুন নাটক নিয়ে সুইডেন যাত্রা

সুতায় সুতায় হ্যানা ও শাপলা নাটকের দৃশ্য
সুতায় সুতায় হ্যানা ও শাপলা নাটকের দৃশ্য

থিয়েটার আর্ট ইউনিটের নতুন নাটক ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’। গত ২৪ এপ্রিল নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হয়। গতকাল সোমবার সন্ধ্যায় নাটকের সদস্যরা যাত্রা করেছেন সুইডেনের স্টকহোমের উদ্দেশে। ১০ ও ১১ মে স্টকহোমের ফ্রিয়া টি টার্ন হলে নাটকটির দুটি মঞ্চায়ন হবে।

নাটকটি মূলত পৃথিবীর দুই প্রান্তের দুই নারীর উপাখ্যান। হ্যানা বিংশ শতাব্দীর দ্বারপ্রান্তে জন্ম নেওয়া সুইডেনের এক সূচিশিল্পী। অন্যদিকে শাপলা বাংলাদেশের এক পোশাক কারখানার শ্রমিক। নাটকটি এই দুই মৃত নারীর পরস্পরের গল্পকথন। আনিকা মাহিনের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। গতকাল সুইডেনের উদ্দেশে যাত্রার আগে রোকেয়া রফিক বেবী বলেছেন, ‘সাংস্কৃতিক আদান-প্রদানের অংশ হিসেবে সুইডেনের সন্দ্রেবালস অপেরার আমন্ত্রণে বাংলাদেশ থেকে আমরা যাচ্ছি সেখানে। ১৯ জনের দল নিয়ে একটু পর (সন্ধ্যায়) আমরা বিমানে উঠব। ফিরব ১৫ মে। নাটক মঞ্চায়ন ছাড়াও কর্মশালা ও সেমিনারে অংশ নেবে আমাদের দল।’

সুতায় সুতায় হ্যানা ও শাপলা নাটক শুরু হয় পালা দিয়ে। গায়েন বর্ণনা শুরু করে হ্যানার জীবনগাথা। পাহাড়, হ্রদ আর তুলার মেঘের বর্ণনায় উচ্ছল কিশোরী হ্যানা। কিন্তু হঠাৎ পালার ছন্দপতন ঘটাতে আবির্ভাব হয় শাপলার। শাপলা বলতে শুরু করে তার নিজের গল্প। এবার পালা এগিয়ে চলে দুজনের গল্প নিয়ে।

নাটকটিতে অভিনয় করছেন সুজন রেজাউল, সংগীতা চৌধুরী, মিতালী দাস, মেহমুদ সিদ্দিকী, নূরুজ্জামান বাবু, এস আর সম্পদ, সজল চৌধুরী, আবীর সায়েম, অপ্সরা মৌ।