চলে গেলেন মৃণাল মুখোপাধ্যায়

মৃণাল মুখোপাধ্যায়
মৃণাল মুখোপাধ্যায়

মৃণাল মুখোপাধ্যায়ের ক্যারিয়ারের শুরুটা হয়েছিল সংগীতশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে। বড় পর্দায় প্রথম অভিনয় করেন ‘দুই বোন’ (১৯৫৫) ছবিতে। এই ছবিতে তিনি ছিলেন শিশুশিল্পী। দর্শক তাঁকে মনে রেখেছেন তপন সিনহার ‘গল্প হলেও সত্যি’ (১৯৬৬) ছবির অভিনয় দেখে। ধীরে ধীরে বড় পর্দায় নিজের অবস্থান তৈরি করেন। পাঁচ দশক অসংখ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ছোট পর্দায়ও অভিনয় করেছেন। ভারতের বাংলা চ্যানেলে ইদানীং কয়েকটি সিরিয়ালে অভিনয় করেন। ‘রাশি’ ও দেবীপক্ষ’ সিরিয়াল দুটিতে দাপটের সঙ্গে অভিনয় করেছেন। ‘আমলকী’ সিরিয়ালে কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন। পাশাপাশি রেডিওর নাটকে তিনি সমান জনপ্রিয় ছিলেন। দীর্ঘ সময় বাংলা থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। অভিনয় করেছেন যাত্রাপালায়। খল চরিত্রে তাঁর অভিনয় দর্শক দারুণ উপভোগ করেছে। অভিনেতা মৃণাল মুখোপাধ্যায় আর নেই। গতকাল মঙ্গলবার দুপুরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৪।

আর্টিস্ট ফোরাম থেকে জানানো হয়েছে, মৃণাল মুখোপাধ্যায় ক্যানসারে আক্রান্ত ছিলেন। জন্ডিসের সমস্যায় ভুগছিলেন। পাশাপাশি ছিল বার্ধক্যজনিত সমস্যা। বাসায় অসুস্থতা বেড়ে যাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়।

মৃণাল মুখোপাধ্যায় সম্প্রতি স্ত্রী বাসবদত্তা মুখোপাধ্যায়ের জন্মদিন উদ্‌যাপন করেন। তাঁদের সন্তানদের মধ্যে দেবপ্রিয় মুখোপাধ্যায় অভিনয়শিল্পী, জোজো মুখোপাধ্যায় জনপ্রিয় গায়িকা আর টিনা মুখোপাধ্যায় ক্যারিয়ার শুরু করেন মডেলিং দিয়ে। এখন তিনি ফ্যাশন শোর জনপ্রিয় কোরিওগ্রাফার।