কারিনা আর কারিশমা রাজ কাপুরের সম্পত্তি

কারিনা কাপুর
কারিনা কাপুর

ভারতের স্বাধীনতার এক বছর পর ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হয় আর কে স্টুডিও। এই আর কে কে, সেটা বলে দিতে হবে? তাঁকে বলা হয় ভারতীয় চলচ্চিত্রের পথপ্রদর্শক। তিনি তিনটি জাতীয় পুরস্কারসহ ফিল্ম ফেয়ার পুরস্কার পেয়েছেন ১১ বার! তাঁর নাম অনুসারেই ফিল্ম ফেয়ার আজীবন সম্মাননা পুরস্কারের নামকরণ করা হয়। শিল্পকলায় তাঁর অসামান্য অবদানের জন্য ১৯৭৯ সালে ভারত সরকার তাঁকে 'পদ্মভূষণ' সম্মাননা দেয়। তাঁকে এভাবে পরিচয় দিতে গেলে শব্দভান্ডারে টান পড়বে, তবু কিছু বাকি রয়ে যাবে। বলা শেষ হবে না। তিনি রাজ কাপুর।

রাজ কাপুরের সেই আর কে স্টুডিও সম্প্রতি একটি আবাসন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করা হয়েছে। গডরেজ প্রপার্টিজ গত সপ্তাহে ঘোষণা দেয়, মুম্বাইয়ের চেম্বারে অবস্থিত রাজ কাপুরের এই জমিতে বিলাসবহুল ফ্ল্যাট তৈরি হবে। তাই রাজ কাপুরের উত্তরাধিকার সম্পর্কে বিভিন্ন সময়ে নানা প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে কারিনা কাপুরকে। কিন্তু তখন নীরব থাকাই শ্রেয় মনে করেছেন কারিনা।

এবার ইউনিসেফ-এআরওআই রেডিও জিরো ফোর চাইল্ড এওয়ার্ডসের মঞ্চকে কারিনা মনে করলেন সব প্রশ্নের উত্তর দেওয়ার যথাযথ প্লাটফর্ম। রাজ কাপুরের পৈতৃক সম্পত্তিতে কেন জাদুঘর না গড়ে বিলাসবহুল ভবন হচ্ছে? কারিনা বললেন, ‘আমি আর কারিশমা রাজ কাপুরের সম্পত্তি। রণবীর কাপুর সেই যাত্রার তুলনামূলক নতুন সংযোজন। আমরা আমাদের কাজ ও পারফরম্যান্স দিয়ে রাজ কাপুরের উত্তরাধিকার বহন করি। এরপর আমাদের সন্তানেরা সেই উত্তরাধিকার এগিয়ে নেবে।’

আবাসন প্রতিষ্ঠানের কাছে সপ্তাহখানেক আগে ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশন পরিচালক সমিতি রাজ কাপুরের স্টুডিওর জমিতে তাঁর নামে জাদুঘর করার প্রস্তাব করেছিল। কিন্তু সেই আবেদন যে ব্যবসা আর মুনাফার ভারে চাপা পড়ে অদৃশ্য হয়ে গেছে, তা আর না বলে দিলেও চলে। অর্থের কাছে বিক্রি হয়ে গেল রাজ কাপুরের স্মৃতি।

প্রতিষ্ঠার পর থেকে পরবর্তী কয়েক দশকে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়েছে আর কে স্টুডিওর ব্যানারে। সর্বশেষ এই প্রযোজনা প্রতিষ্ঠান থেকে ১৯৯৯ সালে রাজ কাপুরের ছেলে ঋষি কাপুর পরিচালিত ‘আ আব লৌট চলে’ মুক্তি পায়।

কারিনা শিগগিরই যোগ দেবেন ‘আংরেজি মিডিয়াম’ ছবির শুটিংয়ে। এ ছাড়া তাঁকে ‘গুড নিউজ’ ছবিতে অক্ষয় কুমারের বিপরীতে দেখা যাবে। এই ছবিতে আরও দেখা যাবে দিলজিৎ দোসাঞ্জ এবং কিয়ারা আদভানিকে। তাই দর্শকের ভালো কিছুই আশা করা উচিত বলেই মনে করেন কারিনা। সালমান খানের ‘দাবাং থ্রি’ মুক্তি পাবে ডিসেম্বরে। এরপর ‘গুড নিউজ’ আলোর মুখ দেখবে। প্রাথমিকভাবে ২৭ ডিসেম্বর ‘গুড নিউজ’ মুক্তির তারিখ চূড়ান্ত করা হয়েছে। তাই ‘গুড নিউজ’ বলিউডকে কোনো সুখবর দেয় কি না, সেটার জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই।