টুকরো টুকরো কান

বছরের সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব শুরু হয়ে গেছে। ভূমধ্যসাগরপারের ছোট্ট শহর কানে তাঁবু গেড়েছেন চলচ্চিত্রপ্রেমী, নির্মাতা, শিল্পী-কুশলী ও চলচ্চিত্রের বণিকেরা। ১৪ মে থেকে ৭২তম আন্তর্জাতিক কান চলচ্চিত্র উৎসবের আলো জ্বলেছে। উৎসব চলবে ২৫ মে পর্যন্ত। এবারে উৎসবে যেদিক চোখ থাকবে দর্শক-বোদ্ধাদের কিংবা যে বিষয় নিয়ে হতে পারে হইচই-আলোচনা, তেমনই কয়েকটি নিয়ে আজকের এই আয়োজন। লিখেছেন আদর রহমান

আনিয়েস ভার্দা (৩০ মে ১৯২৮—২৯ মার্চ ২০১৯)। ছবি: এএফপি
আনিয়েস ভার্দা (৩০ মে ১৯২৮—২৯ মার্চ ২০১৯)। ছবি: এএফপি

আনিয়েসকে শ্রদ্ধা

কান চলচ্চিত্র উৎসবের গত বছরের লালগালিচাতেও আনিয়েস ভার্দার সরব উপস্থিতি ছিল। এবার আর তিনি হাঁটবেন না লালগালিচায়, অংশ নেবেন না চলচ্চিত্র প্রদর্শনীতে। কারণ গত ২৯ মার্চ মারা গেছেন ইউরোপের নবতরঙ্গ চলচ্চিত্র আন্দোলনের অন্যতম এই নির্মাতা। তবে তিনি এবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে থাকবেন তাঁর কাজ দিয়ে। ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ প্রয়াত এই ফরাসি নির্মাতাকে শ্রদ্ধা জানিয়ে উৎসবের আনুষ্ঠানিক পোস্টারে তুলে ধরেছে এ নির্মাতার শুটিংয়ের সময় তোলা স্থিরচিত্র। ফরাসি চলচ্চিত্র নির্মাতা আনিয়েস ভার্দার প্রথম চলচ্চিত্র লা পোয়াঁত কুঁত  (১৯৫৪) শুটিংয়ের সময়কার। সেই বছর এই ছবিটি কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘আউট অব কমপিটিশন’ বিভাগে প্রদর্শিত হয়েছিল।

ওয়ান্স আপন আ টাইম ছবির পোস্টার
ওয়ান্স আপন আ টাইম ছবির পোস্টার

কানে টারান্টিনোর ২৫ ও ওয়ানস্‌ আপন আ টাইম ইন...হলিউড
শেষ চমক দেখিয়ে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ঠিকই জায়গা করে নিল কুয়েন্টিন টারান্টিনোর ৯ নম্বর ছবি ওয়ানস্‌ আপন আ টাইম ইন...হলিউড। তারকাবহুল এ ছবি নিয়ে আলোচনা শুধু কানের পথে পথেই হচ্ছে না, উত্তেজনা ছড়িয়ে পড়েছে সব সিনেমাপ্রেমীর মনে মনে, আড্ডায়, কথায় কথায়। লিওনার্দো ডি’ক্যাপ্রিও, ব্র্যাড পিট, আল পাচিনো, মারগোট রোবিকে নিয়ে তৈরি এ ছবি কানের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ২১ মে প্রদর্শিত হবে। এই ছবির মধ্য দিয়ে কান উৎসবে উদ্‌যাপিত হবে টারান্টিনোর পাম দ্য’র জয়ের ২৫ বছর। ১৯৯৪ সালে টারান্টিনো প্রথমবারের মতো জিতেছিল পাম দ্য’রের মতো কানের সবচেয়ে সম্মানজনক স্বীকৃতি।


নেটফ্লিক্স-জটিলতা এবারও থাকছে
গত বছর রীতিমতো কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ ও স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সের মধ্যে যুদ্ধ বেধেছিল। উৎসব কর্তৃপক্ষ শর্ত বেঁধে দেয় কানে অংশ নিতে হলে ফ্রান্সের প্রেক্ষাগৃহে মুক্তি দিতে হবে নেটফ্লিক্সের ছবিগুলো। কিন্তু এই শর্তে রা করেনি নেটফ্লিক্স। তাই উৎসব কর্তৃপক্ষ একেবারে নিষিদ্ধই করে দিয়েছে এই স্ট্রিমিং সাইটকে। এর ফলে অনেক আলোচিত প্রযোজনা ছিটকে পড়েছিল গেলবারের আসর থেকে। এবার অবশ্য আর আগের মতো যুদ্ধের মতো থমথমে অবস্থা নেই। এবার সলাপরামর্শ করেই কান উৎসব থেকে সরে দাঁড়িয়েছে নেটফ্লিক্স।

এবারও কানের লালগালিচায় হাঁটবেন ঐশ্বরিয়া রাই বচ্চন
এবারও কানের লালগালিচায় হাঁটবেন ঐশ্বরিয়া রাই বচ্চন

এবারও শুধু পণ্যের মোড়ক বলিউড সুন্দরীরা
প্রতিবছর দক্ষিণ এশীয় দর্শকদের নজর থাকে কান উৎসবের লালগালিচায় হাঁটা বলিউডের নায়িকাদের দিকে। কোনো চলচ্চিত্র নিয়ে নয়, এই নায়িকারা লালগালিচায় হাঁটেন একেকটি নির্দিষ্ট পণ্যের প্রচারদূত হিসেবে। কেউ কোনো নির্দিষ্ট পোশাকের প্রচার করেন, কেউ প্রচার করেন সাজসজ্জার প্রসাধনীর, কেউ আবার কানের লালগালিচায় নিছক অ্যালকোহলজাতীয় পানীয়ের প্রচার করতে যান। এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। ঐশ্বরিয়া রাই বচ্চন, সোনম কাপুর, কঙ্গনা রনৌত, হুমা কুরাইশি এবারও সেই পুরোনো কায়দায় হাঁটবেন কানের লালগালিচায়।

পেইন অ্যান্ড গ্লোরি ছবির শুটিংয়ে পরিচালক পেদ্রো আলমোদাভার ও অভিনেত্রী পেনেলোপি ক্রুজ
পেইন অ্যান্ড গ্লোরি ছবির শুটিংয়ে পরিচালক পেদ্রো আলমোদাভার ও অভিনেত্রী পেনেলোপি ক্রুজ

যেদিকে থাকবে চোখ
এ বছর উৎসবের মূল প্রতিযোগিতা ও প্রতিযোগিতার বাইরে থাকা নির্বাচিত বেশির ভাগ ছবি নিয়েই দর্শক ও বোদ্ধামহলে আলোচনার কমতি নেই। বিভিন্ন বছরের কান আসর মাত করা নির্মাতারা এবার সদলবলে ফিরেছেন ভূমধ্যসাগরপারে ফ্রান্সের এই ছোট্ট শহরে। প্রতিযোগিতায় ফিরেছেন দ্য ট্রি অব লাইফ ছবিরটেরেন্স মালিক, আই, ড্যানিয়েল ব্লেকখ্যাত কেন লোচ, রোজেটা ছবির সেই দারদেন ভ্রাতৃদ্বয় আর টারান্টিনোর মতো শেষ দানে উৎসবে ঢুকে পড়া ব্লু ইজ দ্য ওয়ার্মেস্ট কালার-এর নির্মাতা আবদেললাতিফ কেশিশে। পাশাপাশি কয়েক আসর আগেই উৎসবের জুরিপ্রধানের দায়িত্ব পালন করা পেদ্রো আলমোদোভার, গুণী নির্মাতা বং জুন-হো ও আরনো দেপ্লেসাঁও প্রতিযোগিতার ময়দান নিজ নিজ নির্মাণ নিয়ে নেমে পড়েছেন।

প্রতিযোগিতার বাইরে কিছু ছবিও আলোড়ন ফেলেছে এবার। যেমন ভেরনার হেরজগের ফ্যামিলি রোমান্স, এলএলসি, ক্লদ লেলুশের দ্য বেস্ট ইয়ার্স অব আওয়ার লাইভস, আসিফ কাপাড়িয়ার ডিয়াগো ম্যারাডোনা আর সংগীত কিংবদন্তি এলটন জনের জীবনী অবলম্বনে ডেক্সটার ফ্লেচার নির্মিত ছবি রকেটম্যান