বারাক ওবামা আমার অনুসারী, আমি সম্মানিত: আরমীন মুসা

>সংগীতশিল্পী আরমীন মুসা ভারতের কলকাতার একটি সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন। ‘ভূত চতুর্দশী’ শিরোনামের এই ছবির পরিচালক সাব্বির মল্লিক। ছবির প্রচারণার জন্য ‘ভয় করছে’ গানের ভিডিওতেও অংশ নিয়েছেন এই শিল্পী। ছবিতে গানটি থাকবে কি না, তা জানা যাবে আজ। আজই ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ছবিটি। কথা হলো তাঁর সঙ্গে।
আরমীন মুসা
আরমীন মুসা

কলকাতার ছবিতে গান গাইলেন। গানটি সম্পর্কে যদি কিছু বলেন।
গত সপ্তাহে গানটিতে কণ্ঠ দিই। এরপর পুরান ঢাকায় ভিডিওর শুটিংয়ে অংশ নিই। গানের কথা লিখেছেন হৃতম সেন ও সংগীত পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্ত। আমাকে বলা হয়েছে, এটি ছবির থিম সং। মঙ্গলবার রাতে গানটি ইউটিউবে আপলোড করা হয়েছে। পরিচিত–অপরিচিত অনেকে গানটি শোনার পর নিজেদের ভালো লাগার অনুভূতি জানিয়েছে।

টুইটারে দেখলাম, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা আপনার অনুসারী। কেমন অনুভূতি আপনার?
আমি টুইটার নিয়মিত চেক করি না। মাঝেমধ্যে মন চাইলে ঢুঁ মারি। এর মধ্যে একদিন আমার পরিচিত একজন অভিনন্দন জানিয়ে বলল, বারাক ওবামা দেখি তোমার অনুসারী। আমি অবাক হই শুনে। এরপর আমি জানতে পারলাম, এটি বারাক ওবামার ভেরিফায়েড অ্যাকাউন্ট। আমার মতো একজন তরুণ সংগীতকর্মীর জন্য এটা নিঃসন্দেহে ভীষণ আনন্দের। বারাক ওবামা আমাকে ফলো করেন, আমি খুবই সম্মানিত।

নতুন গান নিয়ে কী ভাবছেন?
কয়েক মাস ধরে আমি অনেক কাজ করেছি। স্টেজ শো করেছি অনেক। সিনেমা, বিজ্ঞাপনচিত্র, ফ্যাশন শোয়ের জন্য অনেক গানের কাজ করেছি। এখন কয়েকটা দিন শুধুই নিজেকে সময় দেওয়ার কথা ভাবছি। বাণিজ্যিকভাবে কাজ করতে করতে নিজের জন্য কাজ করা থেকে দূরে সরে গেছি। এর মধ্যে মাথায় নতুন কোনো ভাবনা এলেই নিজের জন্য কিছু কাজ করব।

আপনার মা নাশিদ কামাল নজরুলসংগীতের জনপ্রিয় শিল্পী। তিনি আপনাকে কীভাবে গানে উৎসাহ ও অনুপ্রেরণা দেন?
আমার মা অনেক ধরনের কাজ করেন। তিনি একাধারে গান, শিক্ষকতা, লেখালেখি করেন। আমার চেয়ে মায়ের কাজের গতি বেশি। তাঁর কাজের গতি আমাকে উৎসাহ দেয়, অনুপ্রাণিত করে।

‘ঘাসফড়িং’ নামের একটা উদ্যোগ আছে। সেটা কত দূর কী?
১৬ জন সদস্য নিয়ে আমাদের এই প্ল্যাটফর্ম। এখানে নিয়মিত গানের চর্চা করি। আমরা পশ্চিমা ধাঁচের বাংলা গান করার চেষ্টা করি।

আগামীর পরিকল্পনা কী?
কাজে ব্যস্ত থাকতে থাকতে নতুন স্বপ্ন দেখা ভুলে গেছি। নতুন একটা স্বপ্নে আবার শুরু করতে চাই। আমার ‘দ্য আরমীন মুসা’ ব্যান্ডটি নিয়ে এগিয়ে যেতে চাই। বাংলা গানের নতুন একটা অ্যালবাম করার ইচ্ছে আছে।