তিন রূপে কঙ্গনার কান

কানের রেড কার্পেটে কঙ্গনা রনৌত
কানের রেড কার্পেটে কঙ্গনা রনৌত

অপেক্ষার পালা শেষ। দ্বিতীয়বারের মতো কান দেখল কঙ্গনা রনৌতের ঝলক। আর বলিউড আরও একবার জানল, শুধু অভিনয়ের গুণ আর বাণী দিয়েই না, পোশাক দিয়েও আলোড়ন তুলতে পারেন তিনি।

৭২তম কান চলচ্চিত্র উৎসবে বলিউডের ‘কুইন’ কঙ্গনা রনৌতের পোশাকের জন্য একেবারেই প্রস্তুত ছিল না কান। তবে কানের রেড কার্পেট বলে কথা। চমক আর ধাক্কা না থাকলে চলবে কেন? এবার কানে কঙ্গনা দেখা দিলেন তিনটি লুকে। প্রথম তাঁর পরনে ছিল শাড়ি।

কানে কঙ্গনা রনৌত
কানে কঙ্গনা রনৌত

জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জ্ঞানদা নন্দিনী দেবী নাকি প্রথম আধুনিক ধাঁচে শাড়ি পরেছিলেন। আজ জ্ঞানদা নন্দিনী বেঁচে থাকলে কী বলতেন, জানা নেই। এমনও হতে পারে, কঙ্গনার এই শাড়ি দেখে তিনি বাকরুদ্ধ হয়ে যেতেন। সেই সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

সে যা-ই হোক, কঙ্গনা পরেছিলেন সোনালি রঙের শাড়ি। কোমরে ছিল চওড়া পাড়ের বেল্ট আর হাতে খয়েরি রঙ্গের লম্বা দস্তানা। দস্তানার ওপরেই বাঁ হাতের অনামিকায় ছিল হীরার আংটি। এসবের সঙ্গে চোখে কালো রোদচশমায় তিনি ছিলেন সবার চেয়ে আলাদা। তবে এই ‘আলাদা’ আবার অনেকের চোখে লেগেছে উদ্ভট। কেউ কেউ মন্তব্য করেছেন, কঙ্গনা তাঁর পরবর্তী ছবি ‘মেন্টাল হ্যায় কেয়া’র প্রচারণার জন্যও বেছে নেন কানের রেড কার্পেট।

কানে কঙ্গনা রনৌত
কানে কঙ্গনা রনৌত

এরপর কঙ্গনাকে দেখা যায় একেবারে পশ্চিমা লুকে, ‘ড্রামাটিক’ কালো প্যান্ট–স্যুটে। যে ব্লেজারটি পরেছিলেন, সেখানে আরও অনেক কিছু থাকলেও কোনো বোতাম ছিল না। বুকখোলা সেই পোশাকের সঙ্গে আর অলংকার লাগে না। তবে মেকআপ, ঠান্ডা, স্থির আত্মবিশ্বাসী চোখ—সবকিছু মিলে তাঁকে লাগছিল গত শতকের সত্তর দশকের ‘ক্ল্যাসিক সেক্সি ভিলেন’। তাঁকে দেখে মনে হচ্ছিল লাল রুমাল, দেখামাত্র তিনি ষাঁড়ের সঙ্গে লড়াইয়ে ঝাঁপিয়ে পড়বেন। আর তিনি যে পোশাক, সাজ ঠিক রেখে জিতবেন, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে এই পোশাককে কুরুচিপূর্ণ আর অশ্লীল বলে কটূক্তি করতে ছাড়েননি অনেকে।

কানে কঙ্গনা রনৌত
কানে কঙ্গনা রনৌত

কঙ্গনার তৃতীয় পোশাকটি নিয়ম মেনে অন্য দুই পোশাক থেকে একেবারে ভিন্ন ছিল। এ সময় তাঁর পরনে ছিল সাদা রঙ্গের লম্বা গাউন। আর এই ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার করে কঙ্গনার ভক্তরা ক্যাপশনে লিখেছেন, ‘তুমি রেড কার্পেটের জন্যই জন্মেছ।’

কানে কঙ্গনা রনৌত
কানে কঙ্গনা রনৌত

এর আগে ভারতীয় প্যাভিলিয়নে টেকনিশিয়ানদের যে দুর্ভাগ্যজনক অবস্থার ভেতর দিয়ে কাজ করতে হয়, সেই বিষয়ের ওপর বক্তৃতা দেন কঙ্গনা। ওই সময় তিনি জাতীয়তাবাদ নিয়েও কথা বলেন।

আগামী ২৬ জুন বলিউডের বড় পর্দায় মানসিক রোগী কঙ্গনার দেখা পাওয়া যাবে। কারণ, সেদিন মুক্তি পাবে একতা কাপুর প্রযোজিত, কঙ্গনা রনৌত ও রাজকুমার রাও অভিনীত ‘মেন্টাল হ্যায় কেয়া’।