উড়ে বেড়াচ্ছে 'রকেটম্যান'

এলটন জন ও ট্যারন এগারটন
এলটন জন ও ট্যারন এগারটন

সংগীত কিংবদন্তি এলটন জনের জীবনী অবলম্বনে তৈরি সিনেমা রকেটম্যান-এর উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেল কান চলচ্চিত্র উৎসবে। গত বৃহস্পতিবার কানের পালে দ্য ফেস্তিভালের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে হয় তারকাবহুল প্রদর্শনীটি। সেই যে শুরু হলো রকেটম্যান-এর ওড়াউড়ি, আর থামার নাম নেই। এখনো কান উৎসবে আগত লোকজনের মুখে মুখে ঘুরে বেড়াচ্ছে এই ছবির স্তুতিবাক্য।

গত বৃহস্পতিবার ছবির উদ্বোধনী প্রদর্শনীতে স্যার এলটন জন ও পর্দায় তাঁর চরিত্রের অভিনেতা ট্যারন এগারটনসহ ছবির সব কলাকুশলী উপস্থিত ছিলেন। ছবির প্রদর্শনী শেষে মিলনায়তনভর্তি দর্শকেরা তাঁদের দাঁড়িয়ে অভিবাদন জানান। গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সে সময় উপস্থিত সবার প্রতিক্রিয়া দেখে অভিনেতা ট্যারন অশ্রুসিক্ত হয়ে যান। ডেক্সটার ফ্লেচার পরিচালিত রকেটম্যান ছবিটি এবারের উৎসবের ‘আউট অব কমপিটিশন’ বিভাগে জায়গা করে নিয়েছে। শুরু থেকেই এই ছবি নিয়ে উৎসবে আগত দর্শকদের আগ্রহ ছিল। প্রদর্শনীর পর থেকে এলটনের চরিত্রে ট্যারনের অভিনয়, এলটনের জীবনে মাদকের প্রভাব ও সমকামিতাকে ভিন্নরূপে তুলে আনা নিয়ে আলোচনা-সমালোচনা ফ্রেঞ্চ রিভেরার পাড়ে এক দারুণ আমেজ তৈরি করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও রকেটম্যান নিয়ে আলোচনার কমতি নেই। অনেকে এই ছবিকে গত বছরের আলোচিত ছবি বোহিমিয়ান র‌্যাপসোডির সঙ্গে তুলনা করতে শুরু করেছেন। বোহিমিয়ান র‌্যাপসোডি ছিল কুইন ব্যান্ডের ফ্রেডি মার্কারির জীবনী অবলম্বনে নির্মিত। ছবিটি এ বছর চারটি বিভাগে জিতেছে অস্কার।

রকেটম্যান-এর পাশাপাশি গত কয়েক দিনে আরও বেশ কয়েকটি ছবি আলো ছড়িয়েছে কান উৎসবে। এর মধ্যে আছে কেন লোচের সরি উই মিসড ইউ, মাতি দিওপের আটলান্টিকস ও পেড্রো আলমোদোভারের পেইন অ্যান্ড গ্লোরি। তবে এসবের মধ্য থেকে সমালোচকেরা এগিয়ে রাখছেন কেন লোচকেই। ধারণা করা হচ্ছে পাম দর জেতার দৌড়ে শেষ পর্যন্ত হাঁটুর বয়সী নির্মাতাদের পেছনেই ফেলে দেবেন ৮২ বছর বয়সী এই ব্রিটিশ নির্মাতা। সূত্র: ইন্ডিওয়্যার ও ডেডলাইন