কানের লাল গালিচায় উপহাসের শিকার অভিনেত্রী

প্রথমবারের মতো কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন চীনের অভিনেত্রী শি ইয়ানফেই।
প্রথমবারের মতো কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছেন চীনের অভিনেত্রী শি ইয়ানফেই।

চলছে ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বিশ্বের নানা দেশের চলচ্চিত্রপ্রেমী ও চলচ্চিত্র সংশ্লিষ্টদের জন্য এই উৎসব এক তীর্থস্থান। অভিনেতা-অভিনেত্রীরা এই উৎসবের লাল গালিচায় পা রেখে যেন রাজ্যের সাফল্য অর্জন করেন। স্বপ্নের সেই লাল গালিচায় দাঁড়িয়ে অনেকেই আবার খেই হারিয়ে ফেলেন। যেমন চীনের অভিনেত্রী শি ইয়ানফেইয়ের কথাই ধরা যাক। তিনি প্রথমবারের মতো কানের লাল গালিচায় দাঁড়িয়ে রীতিমতো দিশেহারা হয়ে পড়েন। নিরাপত্তারক্ষীরা এসেও তাঁকে সেখান থেকে সরাতে পারেনি। পরে বেশ কয়েকবার বলার পর লাল গালিচা থেকে সরতে সম্মত হন তিনি।

কানের লাল গালিচার নিয়ম হলো আমন্ত্রিত সব অতিথির জন্য নির্দিষ্ট সময় বাঁধা থাকে। সেই সময়ের মধ্যে অতিথিকে লাল গালিচা দিয়ে হেঁটে যেতে হয়। এর মধ্যে তিনি চাইলে দাঁড়িয়ে আলোকচিত্রীদের অনুরোধে ক্যামেরার সামনে পোজ দিতে পারেন কিংবা সেখানে দাঁড়িয়ে কারও সঙ্গে কুশল বিনিময় করতে পারেন, এক সঙ্গে ছবি তুলতে পারেন। কিন্তু সময় ফুরিয়ে গেলে জায়গা ছেড়ে দিতে হয় অপেক্ষায় থাকা পরবর্তী অতিথিকে। প্রত্যেকের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। নিয়ম ঠিকমতো মানার জন্য নিরাপত্তারক্ষীদের একটি দল সব সময় নিয়োজিত থাকেন লাল গালিচায়।

এবার ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো অংশ নিয়েছেন চীনের অভিনেত্রী শি ইয়ানফেই। তিনি ১৪ মে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য গিয়েছিলেন পালে দো ফেস্তিভালে। সেখানে লাল গালিচায় হাঁটার সুযোগ এলে খেই হারিয়ে ফেলেন শি। চারদিক থেকে আসা আলোকচিত্রীদের ছবি তোলার অনুরোধ রাখতে গিয়ে তিনি লাল গালিচায় হাঁটার নিয়ম ভুলে যান। নির্ধারিত সময়ের চেয়ে বেশি সময় সেখানে অবস্থান করেন তিনি। পরে এক নারী নিরাপত্তাকর্মী গিয়ে তাঁকে লাল গালিচা থেকে সরে যাওয়ার অনুরোধ করেন। কিন্তু এরপরও শি ছবি তোলার জন্য পোজ দিতেই থাকেন। পরে বেশ কয়েকবার নিরাপত্তারক্ষীরা শিকে বলার পর তিনি সেখান থেকে সরে পালে দো ফেস্তিভালের ভেতরে ঢোকেন।

শি ইয়ানফেইয়ের এমন কাণ্ড দেখে তাঁকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা ধরনের ট্রল হচ্ছে, চলছে উপহাস। পরে বাধ্য হয়ে এ বিষয়ে আনুষ্ঠানিক বিবৃতি দিতে হয়েছে এই অভিনেত্রীকে। তিনি বলেছেন, ‘কান উৎসব যেকোনো শিল্পীর জন্যই একটি কাঙ্ক্ষিত স্থান। সেখানে গেলে মানুষ স্বাভাবিকভাবে উত্তেজিত ও রোমাঞ্চিত হয়ে পড়েন। আমার বেলাতেও তাই হয়েছিল। সব দিক থেকে আলোকচিত্রীরা আমার ছবি ওঠাচ্ছিলেন, আমাকে ডাকছিলেন। আমি তাঁদের অনুরোধ রাখছিলাম। এমন সময় একজন উৎসব কর্মী আমাকে এসে কিছু বলেছিলেন, কিন্তু চারদিকের হট্টগোলে আমি কিছু শুনতে পাইনি। আমি বুঝতে পারিনি যে তিনি আমাকে সরে যাওয়ার অনুরোধ করেছেন। আমার এইটুকু বুঝতে না পারা যে এত বিব্রতকর পরিস্থিতির জন্ম দেবে, আমি ভাবতে পারছি না।’

শি ইয়ানফেই চীনের জনপ্রিয় টিভি শো ‘স্টোরি অব ইয়ানজি প্যালেস’-এ অভিনয় করেছেন। তাঁর চরিত্রটি খুব ছোট হলেও এর বদৌলতে কান উৎসবে যোগ দিয়েছেন তিনি। কিন্তু সেখানে গিয়ে যে এত বড় কাণ্ড ঘটে তা ধারণাতেই ছিল না চীনের এই অভিনেত্রীর। সূত্র: বিজনেস ইনসাইডার