কঙ্গনাই পারবে...

কঙ্গনা রনৌত
কঙ্গনা রনৌত

কঙ্গনা রনৌত যত বড় বলিউড অভিনেত্রীই হন না কেন, তিনি অভিনয় দিয়ে আলোচনায় থাকেন কম। তারচেয়ে অনেক বেশি আলোচনায় থাকেন 'অন্যান্য' কারণে। আর এই অন্যান্য কারণের তালিকার কেবল শুরুই আছে, কোন শেষ নেই।

বর্তমানে এই মুখরা রমণী আলোচনায় আছেন কান নিয়ে। ৭২ তম কান চলচ্চিত্র উৎসব দ্বিতীয়বারের মত দেখল কঙ্গনার আত্মবিশ্বাসী ঝলক। বলিউডের এই কুইন খ্যাত তারকা বিতর্কের কুইন। বিতর্ক কঙ্গনার পিছু ছাড়ে না, নাকি কঙ্গনা নিজেই বিতর্কের পিছু ছাড়েন না, সেটিও একটি বিতর্কের বিষয়। কান ফিল্ম ফেস্টিভালে তিনি দেখানোর চেষ্টা করলেন, তিনি ফ্যাশনেরও কুইন। যদিও কঙ্গনার কানের পোশাক নিয়েও চলছে বিতর্ক।

৭২ তম কান চলচ্চিত্র উৎসবে কঙ্গনা রনৌত
৭২ তম কান চলচ্চিত্র উৎসবে কঙ্গনা রনৌত

যা হোক, গত বছরের মাঝামাঝি থেকে এই বছরের প্রথম কয়েক মাস কঙ্গনা আলোচনায় ছিলেন 'মণিকর্নিকা: দ্য কুইন অব ঝাঁসি' নিয়ে। এই ছবির মূল চরিত্রে তিনি শুধু অভিনয়ই করেননি। বরং জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া পরিচালক ছবিটি ছেড়ে গেলে রাণী লক্ষ্মীবাইয়ের কস্টিউম গায়ে চাপিয়েই তিনি এই ছবির হাল ধরেন পরিচালক হিসেবে। অর্থাৎ পরিচালক হিসেবে এটি তাঁর প্রথম চলচ্চিত্র। আর তার ফলে যেন বিতর্কের মাইম বিস্ফোরিত হয়। এই ছবির দুই পরিচালকের পক্ষে বিপক্ষে ভাগ হয়ে টক শো, সংবাদ সম্মেলন মাতিয়ে রাখে সংশ্লিষ্টরা।

তাঁর সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবি 'মণিকর্নিকা: দ্য কুইন অব ঝাঁসি' সবদিক থেকেই সফল চলচ্চিত্র। প্রায় ২২৫ কোটি টাকা আয় করা ইতিহাসনির্ভর এই ছবিটির চিত্রনাট্য লিখেছেন প্রসূন যোশী। এই সিনেমা নিয়ে যতদিন যতবার কঙ্গনা আলাপ করেছেন, ততদিন ততবার উঠে এসেছে প্রসুন যোশীর নাম। আর কোনবারই এই ভারতীয় কবি, গীতিকার ও চিত্রনাট্যকারের প্রশংসা করতে কার্পণ্য করেননি তিনি। এবার জানালেন, সেই প্রসুন যোশীর অনুপ্রেরণায় তিনি ছবিটির পরিচালনায় হাত দিয়েছিলেন।

প্রসূন যোশীর সাথে কঙ্গনা রনৌত
প্রসূন যোশীর সাথে কঙ্গনা রনৌত

প্রথমদিকে নাকি নিজের পরিচালনা নিয়ে শঙ্কিত ছিলেন কঙ্গনা। তখন তিনি প্রসুন যোশীর কাছে গিয়ে পরিচালনার বিষয়ে নিজের দ্বিধার কথা জানান। প্রসুন যোশী তখন কঙ্গনাকে সাহস যুগিয়েছিলেন। তাই এতদিন পরে এসে প্রসূন যোশীকে সেজন্য ধন্যবাদে জানিয়ে বলেন, 'আমি যত ভালো অভিনেত্রী, যদি কোন একদিন তত ভালো পরিচালক হতে পারি, সেই কৃতিত্ব প্রসুন যোশীর। তিনিই প্রথম বলেছিলেন, আমিই পারব।'

কান চলচ্চিত্র উৎসবে কঙ্গনার যে পোশাকটি সব থেকে কম বিতর্কিত, সেটি ফিলিপিনো ডিজাইনার মিশেল কিনকোর নকশা করা একটা সাদা লম্বা গাউন। এই গাউনের বৈশিষ্ট্য এর সুবিশাল ছড়ানো লেজ। এই পোশাক সম্পর্কেও কঙ্গনার মন্তব্য, 'পোশাকটি খুবই কাঠামোবদ্ধ। আবার একইসঙ্গে এর মধ্যে একটা রোমান্টিক ব্যাপার আছে।'

২৬ জুন মুক্তি পাবে কঙ্গনা রনৌত অভিনীত চলচ্চিত্র 'মেন্টাল হ্যায় কেয়া’।