লোকসভা নির্বাচনে জয়ী তারকারা

লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সানি দেওল
লোকসভা নির্বাচনে জয়ী হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সানি দেওল

অনেক আগে থেকেই পর্দার তারকারা বাস্তবের রাজনীতির মাঠে নামছেন। এমনকি পারিবারিক রাজনীতির ইতিহাসও আছে অনেক বলিউড তারকার। ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হলো গতকাল বৃহস্পতিবার। এ বছর পর্দার অনেক চেনা মুখকে দেখা যাবে ভারতীয় সংসদের নিম্নকক্ষে।

শত্রুঘ্ন সিনহা বা হেমা মালিনীরা অনেক আগেই নাম লিখিয়েছেন রাজনীতির খাতায়। এ বছর সানি দেওল, ঊর্মিলা মাতন্ডকর নাম লিখিয়েছেন। বিজেপি জিতেছে ইতিহাস লিখে, ২০১৪ সালের চেয়ে বেশি ভোট আর আসন পেয়ে।

এ বছর বিজেপির হয়ে আমেথি থেকে ছোট পর্দার তারকা স্মৃতি ইরানি আর গুরুদাসপুর থেকে বড় পর্দার তারকা সানি দেওল জয়ী হয়েছেন। ধর্মেন্দ্রর স্ত্রী এবং সানি দেওলের সৎমা বলিউডের ড্রিম গার্ল হেমা মালিনী একই দলের হয়ে জিতেছেন মথুরা থেকে। শতকরা ৬০ দশমিক ৯ ভাগ ভোটার তাঁকে ভোট দিয়েছে। গোরাকপুর থেকেও বিজেপির হয়ে জয় পেয়েছেন ছোট পর্দার ও বড় পর্দায় জনপ্রিয় মুখ রবি কিষান।

দিল্লির উত্তর–পশ্চিমাঞ্চল থেকে বিজেপি থেকে হয়ে জয়ী হয়েছেন হ্যান্স রাজ হ্যান্স। একই দল থেকে দিল্লির উত্তর–পূর্বাঞ্চল থেকে জয়ী হয়েছেন রাজনীতিবিদ, গায়ক ও অভিনেতা মনোজ তিওয়ারি। অন্যদিকে মিন্ডিয়া থেকে জিতেছেন স্বতন্ত্র প্রার্থী দক্ষিণের জনপ্রিয় অভিনেত্রী সোমলতা। চণ্ডীগড় থেকে বড় পর্দার জনপ্রিয় ‘মা’ কিরণ খের বিজেপির হয়ে জিতেছেন শতকরা ৫০ দশমিক ৬ ভাগ ভোট পেয়ে।

অন্যদিকে টালিউডও লোকসভা নির্বাচনে কোনো দিক থেকে কম যায় না। বলিউড বা দক্ষিণ ভারতের সঙ্গে পাল্লা দিয়ে পশ্চিমবঙ্গের তারকারাও কয়েকটি আসনে জয়লাভ করেছেন।

অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (এআইটিসি) থেকে বসিরহাট এবং যাদবপুর থেকে জয়ী হয়েছেন বাংলা ছবির জনপ্রিয় মুখ নুসরাত জাহান ও মিমি চক্রবর্তী। একই দলের হয়ে ঘাটাল আসন থেকে জয়ী হয়েছেন টালিউডের জনপ্রিয় নায়ক দেব। দেব পেয়েছেন ৪৮ দশমিক ২ ভাগ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির ভারতী ঘোষ ৪১ ভাগ ভোট পেয়েছেন।

বীরভূম আসন থেকে তৃণমূলের হয়ে জয়ী হয়েছেন চিত্রনায়িকা শতাব্দী রায়। হুগলি আসন থেকে বিজেপির হয়ে জয়ী হয়েছেন আরেক অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়। আসানসোল আসন থেকে জয়ী হয়েছেন বিজেপির প্রার্থী গায়ক ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। এ আসনে তাঁর বিপক্ষে ছিলেন তৃণমূল প্রার্থী অভিনেত্রী সুচিত্রা সেনের কন্যা ও রাইমা আর রিয়া সেনের মা মুনমুন সেন।

পর্দার নায়ক, নায়িকা, গায়কেরা এবার রাজনীতির মাঠে কী খেল দেখান, তা দেখতে অপেক্ষায় থাকবে ভারত। এত তারকাকে রাজনীতিতে নামতে দেখে অনেকে মন্তব্য করেছেন, রাজনীতির সঙ্গে বিনোদন আর অভিনয়জগতের গভীর সংযোগ রয়েছে!

গত ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত সাতটি ধাপে অনুষ্ঠিত হয় এবারের নির্বাচন। ২৯টি রাজ্য আর ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪২টি আসনে ভোটের আয়োজনে ভারতজুড়ে ছিল উৎসবের আমেজ। ৫৪৩টি আসনের মধ্যে দেশটিতে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২টি আসন। এর মধ্যে বিজেপি ৩৫১টি আসনে জয়ী, কংগ্রেস ৯২টি এবং অন্যান্য ৯৯টি আসনে জয়ী। অনিবার্য কারণবশত ভেলোর আসনে নির্বাচন স্থগিত করা হয়।