কপিল দেবের সঙ্গে রণবীরের কী কথা!

কপিল দেব আর রণবীর সিংয়ের মধ্যে চলছে গভীর আড্ডা
কপিল দেব আর রণবীর সিংয়ের মধ্যে চলছে গভীর আড্ডা

ভারতের ক্রিকেট কিংবদন্তি কপিল দেব ‘এইটি থ্রি’ ছবির শুরু থেকেই বলিউড তারকা রণবীর সিংকে শেখাচ্ছেন, কীভাবে কপিল দেব হতে হবে। কেননা বড় পর্দার কপিল দেব হবেন বলিউডের ছক্কা হাঁকানো তারকা রণবীর সিং। আগামী জুন মাসে ছবির শুটিং শুরু হচ্ছে। আর তার আগে বাস্তবের ও বড় পর্দার দুই কপিল দেবকে দেখা গেল গভীর আলাপে মগ্ন।

ছবি দেখেই আলাপকে গভীর বলা হচ্ছে না। আলাপে অংশ নেওয়া রণবীর সিং নিজেই সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিসহ পোস্ট দিয়ে বিষয়টি পরিষ্কার করেছেন। অন্যদিকে ‘এইটি থ্রি’ ছবির অফিশিয়াল পেজ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এর আগেও স্বয়ং কপিল দেবের কাছে কপিল দেব হওয়ার প্রশিক্ষণ নিয়েছেন রণবীর সিং। শুটিং শুরুর আগে আরও একবার কপিল দেবের সঙ্গে সাক্ষাৎ করেছেন। স্কটল্যান্ডের গ্লাসগোতে ৫ জুন থেকে ছবির শুটিং শুরু হবে। এর আগে এই দুই কপিল দেব গভীর আলাপ করেছেন। ইনস্টাগ্রামে ছবি শেয়ার করে রণবীর সিং লিখেছেন, ‘গভীর আলাপ আর তাঁর কাছ থেকে পাওয়া অনুপ্রেরণা আমাকে ভালো পারফরম্যান্স করতে উদ্বুদ্ধ করছে।’

অর্থাৎ রণবীর সিং বলতে চান, তিনি ‘এইটি থ্রি’ সিনেমায় দুর্দান্ত অভিনয় করবেন। আর সেখানে কপিল দেবের সঙ্গে কাটানো সময়, আলাপ আর তাঁর কাছ থেকে পাওয়া অনুপ্রেরণা খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বোঝা যাচ্ছে, খেলোয়াড় কপিল দেব আর মানুষ কপিল দেবকে জানতে, বুঝতে-শিখতে একচুলও ছাড় দিচ্ছেন না রণবীর সিং।

ক্রিকেটের নিয়মকানুন, ভাষা শেখার জন্য রণবীর সিং এর আগে কপিল দেবের সঙ্গে অনেক সময় কাটিয়েছেন। নির্মাতারা আগেই ঘোষণা দিয়েছেন, এই ছবির সঙ্গে যুক্ত থাকবেন ১৯৮৩ সালের বিশ্বকাপ ক্রিকেটের প্রায় পুরো দল। ধর্মশালায় অধিনায়ক কপিল দেবসহ দলটি এই ছবির অভিনয়শিল্পীদের ক্রিকেট খেলা শিখিয়েছেন, প্রশিক্ষণ দিয়েছেন। তা ছাড়া দিল্লি গিয়ে কপিল দেবের কাছ থেকে আলাদা করে প্রশিক্ষণও নিয়েছেন সবাই।

এই কিংবদন্তি ক্রিকেট তারকার সঙ্গে কাটানো সময় নিয়ে রণবীর বলেছেন, ‘আমি বড় পর্দায় যার চরিত্রে অভিনয় করছি, সরাসরি সেই মানুষের কাছ থেকে শেখার অভিজ্ঞতা দারুণ। আমার জীবনে এবারই প্রথম এই সুযোগ হলো। এমন একজন সত্যিকারের কিংবদন্তির কাছ থেকে হাতেকলমে শেখার সুযোগ পেয়ে আমি দারুণ রোমাঞ্চিত।’

আগেই জানা গেছে, এই ছবিতে রণবীর সিং হবেন কপিল দেব। নির্মাতারা নাকি কাকে কোন চরিত্রে ঠিকঠাক মানাবে, তা বাছাই করতে একাধিকবার তন্ন তন্ন করে ঘেঁটেছেন পুরো বলিউড! তাহির রাজ বশিরকে সুনীল গাভাস্কার, সাকিব সালিমকে মহিন্দর অমরনাথ, অ্যামি ভার্ককে বলবিন্দর সাধু, সহিল খাট্টারকে সৈয়দ কিরমানি, চিরাগ পাতিলকে সন্দ্বীপ পাতিল, আদিনাথ কোঠারেকে দিলীপ ভেংসরকার, ধাইরইয়া কারওয়াকে রবি শাস্ত্রী, দিনকার শর্মাকে কৃতি আজাদ, যতীন শর্মাকে যশপাল শর্মা, হার্ডি সাধুকে মদন লাল, নিশান্ত দাহিয়াকে রজার বিনি এবং আর বদ্রিকে দেখা যাবে সুনীল ভালসনের ভূমিকায়। তা ছাড়া বড় পর্দায় কোচ পি আর মান সিং হবেন পঙ্কজ ত্রিপাঠি।

‘এইটি থ্রি’ পরিচালনা করবেন ‘বজরঙ্গি ভাইজান’ (২০১৫) ছবির পরিচালক কবির খান। প্রযোজনা করবেন মধু মন্টেনা, বিষ্ণু ইন্দুরী ও কবির খান। পরিবেশনায় থাকবে রিলায়েন্স এন্টারটেইনমেন্ট ও নাদিয়াদওয়ালা গ্র্যান্ডসন। এই ছবি হবে বলিউডের ইতিহাসে খেলা নিয়ে অন্যতম বড় আয়োজন। ২০২০ সালের ১০ এপ্রিল হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছেন নির্মাতারা।