শেষ হাসি হাসলেন যাঁরা

স্বর্ণপাম জিতেছে দক্ষিণ কোরিয়ার পরিচালক বং জুন-হোর ‘প্যারাসাইট’
স্বর্ণপাম জিতেছে দক্ষিণ কোরিয়ার পরিচালক বং জুন-হোর ‘প্যারাসাইট’

৭২তম কান চলচ্চিত্র উৎসবের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্তের মালিক কে হবেন, সেটি নির্ধারণ করে পাম দ’র। এবার সেই মুহূর্তের স্বাদ পেলেন দক্ষিণ কোরিয়ার পরিচালক বং জুন-হো। ‘প্যারাসাইট’ ছবির জন্য তিনি এ বছর কানের এই সম্মানজনক পুরস্কার পেয়েছেন।

কান উৎসবে এবার কোরিয়ার প্রথম কোনো চলচ্চিত্র পাম দ’র পাওয়ার গৌরব অর্জন করেছে। জুরিপ্রধান আলেহান্দ্রো ইনারিতু জানিয়েছেন, নয়জন জুরির সবাই ‘প্যারাসাইট’ ছবিকে এই পুরস্কার দেওয়ার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছেন।

‘প্যারাসাইট’ ছবিতে মূলত সমাজের প্রতি পরিচালকের তীব্র বিদ্রূপ উঠে এসেছে। আর এর সঙ্গে যুক্ত হয়েছে অপরাধ। ছবির শুরুতেই দেখা যায়, এক দরিদ্র পরিবারের সদস্যরা ফ্রি ওয়াই–ফাই ব্যবহার করার জন্য নানা ফন্দিফিকির করছে। একজনকে দেখা যায় পাউরুটি খেতে খেতে টেবিলের পোকা টোকা দিয়ে ফেলতে। অন্যদিকে, সেই পরিবারেরই একজন ধনী এক পরিবারে গৃহশিক্ষক হিসেবে যুক্ত হয়। সেই পরিবারের কুকুরগুলোও একজন মানুষ থেকে অনেক বেশি মর্যাদার ও উচ্চমানের জীবন যাপন করে। এই ছবিকেই গতকাল শনিবার কানের সবচেয়ে সম্মানজনক পুরস্কার দেওয়া হয়।

বং জুন-হো বিশ্ব সিনেমার সবচেয়ে বড় এই সম্মানকে মোটেও নিজের একক অর্জন হিসেবে দেখছেন না; বরং কানের পক্ষ থেকে দেশের জন্য উপহার হিসেবে দেখছেন এই স্বর্ণপামকে। অনুষ্ঠান শেষে এই পুরস্কার পাওয়ার অনুভূতি জানাতে গিয়ে সাংবাদিকদের তিনি বলেন, ‘এবারই কোরিয়ার সিনেমা ১০০ বছর পূর্তি উদ্‌যাপন করছে। আর সেই উপলক্ষে শততম বর্ষ উদ্‌যাপনে ভিন্ন মাত্রা দিতে কান কর্তৃপক্ষ আমাকে এই উপহারে সম্মানিত করেছে।’

এ বছর কান চলচ্চিত্র উৎসবের শেষ সন্ধ্যায় জাঁকজমকপূর্ণ আয়োজনে বং জুন-হোর হাতে স্বর্ণপাম তুলে দেন ফরাসি অভিনেত্রী ক্যাথরিন দ্যুনভ ও এবার আসরের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান মেক্সিকোর নির্মাতা আলেহান্দ্রো গঞ্জালেজ ইনারিতু। এ সময় জুরিদের পক্ষ থেকে ইনারিতু বলেন, ‘এই ছবি সবকিছু মিলিয়ে বিতর্কের ঊর্ধ্বে। ছবিটা অত্যন্ত প্রাসঙ্গিক, জরুরি এবং আন্তর্জাতিক।’

প্রথম কোরীয় এবং দ্বিতীয় এশিয়ান হিসেবে বং এই পুরস্কার জেতেন। প্রথম এশীয় হিসেবে গত বছর জাপানের হিরোকাজু কোরে-এদা ‘শপলিফটারস’ ছবির জন্য এই পুরস্কার পেয়েছেন। এ বছর সম্মানসূচক পাম দ’র দেওয়া হয় অভিনেতা অ্যালেন ডেলনকে। অ্যালেন ডেলনের পক্ষ থেকে মেয়ে আনুশকা ডেলন। তবে স্ত্রীকে নির্যাতনের অভিযোগে অভিযুক্ত ডেলনকে এই পুরস্কার দেওয়ায় তা বিতর্ক ও সমালোচনার জন্ম দিয়েছে।

সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ‘পেইন অ্যান্ড গ্লোরি’ ছবির জন্য অ্যান্টনিও বান্দেরাস
সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ‘পেইন অ্যান্ড গ্লোরি’ ছবির জন্য অ্যান্টনিও বান্দেরাস

এ তো গেল সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মর্যাদাপূর্ণ পুরস্কার। কান চলচ্চিত্র উৎসবের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পুরস্কারটি হলো দ্য গ্র্যান্ড প্রাইজ বা গ্রাঁ প্রিঁ। এ বছর ফ্রান্স-সেনেগালের পরিচালক মাতি দিওপ এই পুরস্কার পান। তাঁর প্রথম ফিচার ফিল্ম ‘আটলান্টিকস’- এর জন্য এই পুরস্কার জিতলেন তিনি। সেনেগালের পুরুষেরা যখন সাগর পাড়ি দিয়ে স্পেন চলে যায়, নারীরা তখন একলা পড়ে থাকে। সেই নারীদের বেঁচে থাকার সংগ্রাম, সংঘর্ষ, সম্পর্কর মধ্য দিয়ে তাদের দৃষ্টিতে অভিবাসন সংকট এই ছবির মূল বিষয়।

কানের তৃতীয় সম্মানজনক পুরস্কার জুরি প্রাইজ পান যৌথভাবে দুজন। ‘লা মিজারেবল’ ছবির জন্য ফরাসি চলচ্চিত্র পরিচালক লাজ লি ও ‘বাকুরাউ’ ছবির জন্য ব্রাজিলের পরিচালক ক্লেবার মেনদোনসা ফিলো। মার্কিন পরিচালক ও লেখক মাইকেল মুরের হাত থেকে তাঁরা এই পুরস্কার নিয়েছেন।

অন্যদিকে, অনেকে ভেবেছিলেন সেলিন সিয়ামা বুঝি এবার দ্বিতীয় নারী হিসেবে পাম দ’র জিতে ইতিহাস করবেন। তবে সেটি সত্যি না হলেও এই ফরাসি পরিচালক ও চিত্রনাট্যকার তাঁর ‘পোর্ট্রেট অব আ লেডি অন ফায়ার’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার লাভ করেছেন। এর আগে কানের ৭২ বছরের ইতিহাসে ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’ ছবির জন্য প্রথম ও একমাত্র নারী হিসেবে পাম দ’র জিতেছিলেন জেন ক্যাম্পিয়ন।

অন্যদিকে, সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন অ্যান্টনিও বান্দেরাস, ‘পেইন অ্যান্ড গ্লোরি’ ছবির জন্য। পুরস্কার গ্রহণ করার সময় জানালেন, এখনো তাঁর সেরা অভিনয় বাকি আছে। অন্যদিকে, জ্যঁ-পিয়ের এবং লুক দারদেন তাঁদের ‘ইয়াং আহমাদ’ ছবির জন্য পেলেন কানের সেরা নির্মাতার পুরস্কার। এই ছবিতে তাঁরা দেখিয়েছেন, একজন মুসলিম তরুণ কীভাবে একজন মৌলবাদী ইমামের মাধ্যমে কট্টরপন্থী হয়ে ওঠে।

সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ব্রিটিশ অভিনেত্রী এমিলি মেচাম। জেসিকা হুসনারের সায়েন্স ফিকশন ছবি ‘লিটল জো’তে অভিনয় করে তিনি এই পুরস্কার জেতেন। জুরি স্পেশাল মেনশন পুরস্কার পান ‘ইট মাস্ট বি হেভেন’ ছবির জন্য ফিলিস্তিনের পরিচালক ইলিয়া সুলেমান।