সঞ্জয় দত্তর অতীত সফর

বাবা-মা আর বোনদের সঙ্গে সঞ্জয় দত্তের ছোটবেলার ছবি
বাবা-মা আর বোনদের সঙ্গে সঞ্জয় দত্তের ছোটবেলার ছবি

সুনীল দত্ত ছিলেন একজন প্রবাদতুল্য ভারতীয় অভিনেতা, প্রযোজক, পরিচালক ও রাজনীতিবিদ। প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সরকারে তিনি ভারতের যুব ও ক্রীড়ামন্ত্রী ছিলেন। আর তিনি যে বাবা হিসেবে কেমন, তা রাজ কুমার হিরানী পরিচালিত ‘সঞ্জু’ (২০১৮) ছবিতে স্পষ্ট হয়। ছেলে সঞ্জয় দত্ত একাধিকবার স্বীকার করেছেন, যে মানুষটা না থাকলে তাঁর নাম কেউ জানার আগেই তিনি ধ্বংস হয়ে যেতেন, সেই মানুষটি তাঁর বাবা, সুনীল দত্ত।

আর মা নার্গিস হিন্দি সিনেমার ইতিহাসের সেরা অভিনেত্রীদের একজন। ১৯৮১ সালের ৩ মে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান তিনি। অন্যদিকে বাবা সুনীল দত্ত মারা যান ২০০৫ সালে। সঞ্জয় দত্তর সান্ত্বনা একটাই, বাবা তাঁর ক্যারিয়ারের অন্যতম সফল ছবি ‘মুন্না ভাই এমবিবিএস’ (২০০৩) দেখে যেতে পেরেছিলেন। সুনীল দত্তের মৃত্যুবার্ষিকী ছিল গতকাল, ২৫ মে। আর বাবাকে স্মরণ করে ইনস্টাগ্রামে নিজেদের ছোটবেলার পারিবারিক ছবি শেয়ার করলেন। সঞ্জয় দত্তের ঘটনাবহুল নাটকীয় জীবনে সব সময়ই পরিবার প্রথমে প্রাধান্য পেয়েছে। যেকোনো পারিবারিক অনুষ্ঠানে, ছুটিতে সঞ্জয় দত্ত পরিবারের সঙ্গে সময় কাটান।

এই ‘ফ্যামিলি ম্যান’ সঞ্জয় বাবার মৃত্যুবার্ষিকীতে সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের পারিবারিক একটা ছবি শেয়ার করেন। ক্যাপশনে জানিয়েছেন, বাবা আর মা তাঁদের পরিবারের খুঁটি। বাবা-মাকে যে কতটা মিস করেন, সেটি জানাতেও ভুল করেননি। ছবিতে সঞ্জয় দত্ত, বাবা সুনীল দত্ত, মা নার্গিস ও দুই বোন প্রিয়া এবং নম্রতা দত্তকে দেখা যায়। সত্তরের দশকের হাসিমুখের এই সাদা–কালো ছবিটি নিশ্চয়ই ছোটবেলার অনেক সুন্দর মুহূর্ত মনে করিয়ে দেয়। যখন জীবনে অনেক কিছু ঘটেনি, জীবনের জটিলতা তখনো দেখেননি সঞ্জয় দত্ত, যখন জীবন ছিল সহজ, ছিল বাবা-মায়ের নিরাপদ আশ্রয় আর খেলার সাথি দুই বোন। বাবার মৃত্যুর দিনে ছোটবেলার সেই দিনগুলোর কথা মনে করে স্মৃতিকাতর হয়েছেন তিনি।

৫৯ বছর বয়সী সঞ্জয় দত্ত ক্যারিয়ারের শুরুর দিকে পরিবারের প্রতি উদাসীন ছিলেন, মন দিয়েছেন শুধু কাজে। বাবার মৃত্যুর পর তিনি সেই সময়গুলোর জন্য শুধু আফসোস করেন। তাই যত কাজ বা ব্যস্ততাই থাকুক না কেন, এখন নিয়ম করে পরিবারকে সময় দেন। শুটিংয়ের জন্য বাইরে থাকতে হলেও প্রতিদিন নিয়ম করে স্ত্রী–সন্তানদের ফোন করেন, খোঁজখবর নেন, সময় দেন। সঞ্জয় দত্ত যেখানে যে অবস্থায়ই থাকুন না কেন, প্রতিদিন স্কুলে যাওয়ার আগে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে তিন সন্তানের সঙ্গে কথা বলেন। কারণ তিনি যেটা হারিয়েছেন, সন্তানদের কিছুতেই তা থেকে বঞ্চিত করতে চান না।

সঞ্জয় দত্তর সর্বশেষ ছবি ‘কলঙ্ক’ বক্স অফিসে যতই কলঙ্কিত হোক না কেন, এই ছবিতে এই তারকার পারফরম্যান্স মুগ্ধ করেছে ভক্ত ও সমালোচকদের। সঞ্জয় দত্তের জীবনছবি ‘সঞ্জু’ ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে ব্যবসাসফল ছবিগুলোর একটা। ১৫০ কোটি খরচ করে বানানো এই ছবি বক্স অফিস থেকে তুলে এনেছে ৮৮০ কোটি টাকা। আর যত পুরস্কার ঝুলিতে ভরেছেন, সেই তালিকার কেবল শুরু আছে, শেষ নেই।

বলিউডে এখন ব্যস্ততম অভিনেতাদের একজন সঞ্জয় দত্ত। তাঁর অভিনীত ‘শমসেরা’, ‘পানিপথ’, ‘ভূজ: দ্য প্রাইড অব ইন্ডিয়া’, ‘প্রস্থানাম’, ‘সাদাক টু’—একটার পর একটা ছবি লাইন ধরে আছে মুক্তির পথে।