প্রস্তুত 'বিচারক' কারিনা

কারিনা কাপুরকে দেখা যাবে ‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ অনুষ্ঠানের সপ্তম সিজনে
কারিনা কাপুরকে দেখা যাবে ‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ অনুষ্ঠানের সপ্তম সিজনে

আগে বড় পর্দা আর ছোট পর্দায় তারকারা ছিলেন ভিন্ন। খুব কমই তাঁদের চোখাচোখি হওয়ার সুযোগ মিলত। কিন্তু এখন সময় বদলেছে। ছোট পর্দা আর বড় পর্দার সীমারেখা ক্রমেই বিলীন হয়ে আসছে। ছোট পর্দার তারকারা যেমন পা রাখছেন বড় পর্দায়, একই সঙ্গে বড় পর্দার বড় তারকারাও আসছেন ছোট পর্দায়। সেই তালিকায় এবার যুক্ত হলেন কারিনা কাপুর।

‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ বা সংক্ষেপে ‘ডিআইডি’ ভারতের সবচেয়ে জনপ্রিয় রিয়েলিটি শোগুলোর একটি। এই শোর সঞ্চালক ধীরাজ ধুপার আগেই ঘোষণা দিয়েছেন, জনপ্রিয় বলিউড তারকা কারিনা কাপুরকে দেখা যাবে ডিআইডির সপ্তম সিজনে। অনুষ্ঠানের মধ্যমণি হয়ে বিচারকের আসনে বসবেন তিনি। আর এবার জি টিভির অফিশিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে এই টিভি শোর প্রমো শেয়ার করে জানানো হলো, সব প্রস্তুতি সম্পন্ন। অপেক্ষা শুধু সপ্তম সিজনের যাত্রা শুরুর।

এই আসরে কারিনা কাপুরের সঙ্গে বিচারকের আসন গ্রহণ করবেন ভারতীয় র‍্যাপার ও সংগীতশিল্পী রাফতার এবং কোরিওগ্রাফার বসকো মার্টিস।

এই শোর সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানায়, অনেক দিন ধরেই কারিনাকে এই শোতে আনার বিষয়ে আলোচনা চলছিল। এবার সেই উদ্যোগ আলোর মুখ দেখেছে। কারিনা প্রথমবারের মতো কোনো শোতে বিচারকের আসনে বসছেন। তিনি নিজেও খুশি। অন্যদিকে, ডিআইডির পুরো দলও কারিনাকে যুক্ত করতে পেরে খুবই আনন্দিত।

‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ অনুষ্ঠানের এবারের সিজনকে বলা হচ্ছে ‘নাচের যুদ্ধক্ষেত্র’। আর প্রোমোতে দেখা যায়, কারিনা, রাফতার ও বসকো নেচেগেয়ে প্রতিযোগী আর দর্শকদের আমন্ত্রণ জানাচ্ছেন। ডিআইডির প্রতিটি সিজনেই কিছু নতুনত্ব থাকে। এবারের সিজনে অঞ্চলভেদে প্রতিযোগীদের চারটি দলে ভাগ হয়ে নাচতে দেখা যাবে। অঞ্চলের সঙ্গে মিল রেখে এই চারটি দলের নাম রাখা হয়েছে ‘সাউথ কি তালাইভাস’, ‘ইস্ট কি টাইগারস’, ‘নর্থ কি নবাবস’ এবং ‘ওয়েস্ট কি সিংহামস’। আর এই চার দলের কোচ হিসেবে দেখা যাবে জনপ্রিয় কোরিওগ্রাফার ভাবনা খান্ডুজা, স্নেহা কাপুর, পালডেন লামা মাওরো ও পল কার্ডজকে।

দর্শকের ছোট পর্দায় ‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ দেখার অভিজ্ঞতা হয় ২০০৯ সালে। ডিআইডি লিটল মাস্টার, ডিআইডি সুপার মমসসহ এখন পর্যন্ত ছয়টি সিজন হয়েছে। প্রতিটি সিজনই দর্শকপ্রিয়তা পেয়েছে। ডিআইডির প্রথম বিচারক ছিলেন গীতা কাপুর, টেরেন্স লুইস ও রেমো ডি সুজা। তা ছাড়া প্রতিটি সিজনে গ্র্যান্ডমাস্টার হিসেবে দেখে যায় টালিউড ও বলিউডের জনপ্রিয় মুখ মিঠুন চক্রবর্তীকে। প্রতিটি পারফরম্যান্সের পর তাঁর নিজস্ব স্টাইলে বলা ‘কেয়া বাত, কেয়া বাত, কেয়া বাত’-এর জন্য তাঁকে মনে রাখতেই হবে।

‘ড্যান্স ইন্ডিয়া ড্যান্স’ ভারতের টিভির সবচেয়ে বড় নাচের প্রতিযোগিতা। এখান থেকেই উঠে এসেছে শক্তি মোহন, সালমান ইউসুফ খান, ধর্মেশ, রাঘব, পুনিত পাঠকের মতো শক্তিশালী নৃত্যশিল্পীরা।

তবে কারিনাকে শুধু গ্ল্যামারাস অভিনেত্রী বললে তাঁর নৃত্যপ্রতিভাকে অসম্মান করা হবে। শুধু বলিউডের ফিল্মি ধাঁচের নাচ নয়, রীতিমতো তালিম নিয়ে তিনি শিখেছেন ভারতীয় ধ্রুপদি নাচ কত্থক আর ভরতনাট্যম। আইটেম সং বা কোনো অনুষ্ঠানে কারিনার নাচ দেখার বিষয়ে দর্শকদের যথেষ্ট আগ্রহ রয়েছে। ছবিতে শুধু আইটেম গানের জন্য তিনি নাকি পারিশ্রমিক নেন পাঁচ কোটি রুপি! এর আগে ছোটবেলার স্মৃতিচারণা করে তিনি বলেছেন, যখন বাসায় বোন কারিশমা কাপুর নাচের চর্চা করতেন, সে সময় মুগ্ধ হয়ে তাঁর নাচ দেখতেন কারিনা, আর আয়নার সামনে দাঁড়িয়ে কারিশমাকে নকল করার চেষ্টা করতেন।

শুধু কারিনা কাপুরই নন, সাইফ আলী খানও নাম লিখিয়েছেন ছোট পর্দায়। কারিনার আগেই তাঁকে দীপিকা কাকর অভিনীত ‘কাহা হাম, কাহা তুম’ সিরিয়ালের প্রোমোতে দেখা গেছে সাইফ আলী খানকে। এই সিরিয়ালের একটি বিশেষ চরিত্রে দেখা যাবে তাঁকে।