আমার পরিবার নিশ্চিন্তে আছে: বুবলী

বুবলী
বুবলী
>

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে গত রোববার ছাড়পত্র পেয়েছে শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি। আগামী ঈদে মুক্তি দেওয়ার জন্য চলছে জোর তৎপরতা। এর আগে গত শুক্রবার ছবির তিনটি গানের শুটিং শেষ করে তুরস্কে থেকে দেশে ফিরেছে এই জুটি। শাকিব খান আগেই জানিয়েছেন, আজ মঙ্গলবার ইউটিউবে ছবির ট্রেলার প্রকাশ করা হবে। আগামীকাল বুধবার ছবির একটি গান ইউটিউবে প্রকাশ করার পরিকল্পনা আছে। তুরস্কে শুটিংয়ের অভিজ্ঞতাসহ ‘পাসওয়ার্ড’ নিয়ে কথা বলেছেন ছবির নায়িকা বুবলী।

শুনেছি ‘পাসওয়ার্ড’ বিনা কর্তনে ছাড়পত্র পেয়েছে। কেমন লাগছে? 

খবরটি রোববারই শুনেছি। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা নাকি ছবিটির দারুণ প্রশংসা করেছেন। ছবিটি নিয়ে আমার আলাদা প্রত্যাশা আছে। ছবিতে যেমন একটা ভালো গল্প আছে, তেমনি গানগুলোও চমৎকার। আমার আগের সব কটি ছবির চেয়ে ‘পাসওয়ার্ড’ ছবির সবকিছুতেই নতুনত্ব আছে।

সেটা কী রকম?
আমার অন্য সব ছবির গল্প ছিল নায়ক-নায়িকার ওপর ভিত্তি করে। কিন্তু ‘পাসওয়ার্ড’ ছবির গল্প তেমন না। ভিন্ন ধরনের। আগে এ ধরনের গল্পে কাজ করিনি। এখনই তা প্রকাশ করতে চাইছি না। এ ছাড়া এবার আমরা তুরস্কের লোকেশনে গানের শুটিং করেছি। এর আগে ওই সব লোকেশনে বাংলাদেশের কোনো ছবির শুটিং হয়নি। শুটিং করতে গিয়ে দারুণ সব অভিজ্ঞতা হয়েছে।

বুবলী
বুবলী


সেসব অভিজ্ঞতার কিছু কথা শুনি।
তুরস্কে সন্ধ্যা হয় সাড়ে আটটায়। রাত চারটায় মেকআপ নিয়ে ভোর ছয়টার মধ্যে শুটিংয়ে বের হয়ে যেতাম। সারা দিন শুটিং করেছি। সন্ধ্যার পর আরেক লোকেশনের উদ্দেশে রওনা হতাম। গাড়িতে করে একটি লোকেশন থেকে আরেকটি লোকেশনে যেতে সময় লেগেছে আট থেকে নয় ঘণ্টা। ওই শহরের সিটি মেয়রসহ কয়েকজন বড় মাপের মানুষ আমাদের শুটিং লোকেশনে এসেছিলেন। সেখানে বলিউডের ছবির শুটিং দেখার অভিজ্ঞতা আছে তাঁদের। বাংলাদেশে ছবির শুটিংয়ের কথা শুনে তাঁরা অবাক হয়েছেন। শুটিংয়ে তাঁরা অনেক সহযোগিতা করেছেন।

তাহলে বিশ্রাম নিয়েছেন কখন?
আসলে ঈদের তো বেশি বাকি নেই। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সরে বোর্ডে ছবি জমা দেওয়ার একটা তাগিদ ছিল। তাই দ্রুত শুটিং শেষ করতে হবে। তখন বিশ্রাম নেওয়ার কথা ভাবতেই পারিনি। কাজকে গুরুত্ব দিয়েছি।

তুরস্কে কাজের ফাঁকে বুবলী ও শাকিব খান
তুরস্কে কাজের ফাঁকে বুবলী ও শাকিব খান


সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই বলেছেন, কোরিয়ার একটি ছবির সঙ্গে নাকি ‘পাসওয়ার্ড’-এর যথেষ্ট মিল রয়েছে।
আমি তো তেমন কিছু শুনিনি। এগুলো কারা বলছেন? সব দেশের ছবির গল্পে আবেগ আছে, রোমান্স আছে। প্রতিটি ছবির কমন ব্যাপার এগুলো। তাই একটি ছবির সঙ্গে আরেকটি ছবির আবেগ আর রোমান্সের জায়গায় মিল থাকতেই পারে। আপনাকে দেখতে হবে ছবির উপস্থাপন আর নির্মাণ কেমন হয়েছে। এই দুটি ব্যাপার একটি ছবির ব্যাপারে দর্শকের আগ্রহ তৈরি করে। সেদিক থেকে ‘পাসওয়ার্ড’ শতভাগ উৎসব আর দর্শকের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে।

সাধারণত দেখা যায়, ঢাকা কিংবা দেশের বাইরে শুটিং হলে নায়িকার সঙ্গে তাঁর অভিভাবক কেউ যান। কিন্তু আপনার সঙ্গে তেমন কাউকে যেতে দেখা যায় না।
কারণ, আমার পরিবার নিশ্চিন্তে আছে। চলচ্চিত্রে আমি শুরু থেকে এই একটি টিমের সঙ্গেই কাজ করছি। এর বাইরে কোনো ছবি বা টিমের সঙ্গে কাজ করা হয়নি। তাঁরা আমার পরিবারের সদস্যদের মতো। তাঁরা আমাকে আমার পরিবারের মতো নিরাপত্তা দেন। তাঁদের সঙ্গে দেশে কিংবা দেশের বাইরে কোথাও কাজ করতে গেলে আমার পরিবার নিশ্চিন্তে থাকতে পারে। আমার সহকারী, মেকআপম্যান আর হেয়ার স্টাইলের লোকজন সব সময় আমার সঙ্গে থাকেন।

বুবলী
বুবলী


‘পাসওয়ার্ড’ নিয়ে আপনার প্রত্যাশার কথা বলুন।
ভালো। তবে দর্শকের কাছে যেসব ছবি ভালো লাগবে, তেমন না। আমি প্রত্যাশা করছি, যদি ‘পাসওয়ার্ড’ ভালো লাগে, তাহলে মন খুলে প্রশংসা করবেন, মন্দ লাগলে গঠনমূলক সমালোচনা করবেন। তারপরও আমার ভক্ত আর দর্শকের অনুরোধ করব, আপনারা হলে যাবেন, সিনেমা দেখবেন।

এর আগে কোনো ছবির মুক্তির সময় আপনাকে প্রচারণায় অংশ নিতে দেখা যায়নি। এবার কী ভাবছেন?
‘পাসওয়ার্ড’ শাকিব খানের নিজের প্রযোজনা প্রতিষ্ঠানের ছবি। বড় বাজেটের ছবি। দর্শকদের একটা ভালো ছবি উপহার দেওয়ার জন্য এখানে কোনো আপস করা হয়নি। ছবির পুরো টিমের মধ্যেই ছবিটি নিয়ে যথেষ্ট আন্তরিকতা কাজ করেছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছবির প্রচারণা শুরু হয়ে গেছে। এবার পুরো টিম বসে ঢাকা ও ঢাকার বাইরে ছবির প্রচারণার–পরবর্তী পরিকল্পনা নিয়ে আলোচনা করব।