ক্যাটরিনার কণ্ঠে হারানো প্রেমের কথা

ক্যাটরিনা কাইফ
ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা কাইফ কখন কাকে হৃদয় দিয়েছেন, তা নিয়ে কথা বলেননি কখনো। আবার তাঁর হৃদয় ভাঙার তীব্র আর্তনাদও শুনতে পায়নি কেউ। কিন্তু ‘ভারত’ ছবির প্রচারণার ফাঁকে ফিল্মফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে বললেন সেই দিনগুলোর কথা, যখন বলা নেই কওয়া নেই রণবীর কাপুর ক্যাটরিনার কাছ থেকে নিজের হৃদয় ফিরিয়ে নিয়ে আলিয়া ভাটকে দিয়ে বসলেন। কিন্তু ক্যাটরিনার হৃদয় তখনো ছিল রণবীরের কাছে।

সেই দিনগুলো কেমন ছিল, কীভাবে কাটিয়ে উঠেছিলেন এই মহাবিপর্যয়? ক্যাটরিনা বলেন, ‘আমার জীবনের অনেক ঘটনা আমাকে ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে বদলে দিয়েছে। আমার সর্বশেষ সম্পর্ক ভেঙে যাওয়ার পর আমি নিজের জীবন, দর্শন, জীবনযাপনের পদ্ধতি বিশ্লেষণ করতে বাধ্য হয়েছি। যা হওয়ার হয়েছে। আমার বিশ্বাস, জীবনে যা-ই ঘটে, এর একটা সুনির্দিষ্ট কারণ থাকে।’

ক্যাটরিনা কাইফ
ক্যাটরিনা কাইফ

এ সময় ক্যাটরিনা ‘বারবার দেখো’ সিনেমার শুটিংয়ের কথা মনে করেন। জানুয়ারি মাসে তাঁরা থাইল্যান্ডে শুটিং করছিলেন। তখন তিনি সিনেমার গল্পে এতটাই ডুবে গিয়েছিলেন যে তাঁর মাথায় ঘুরেফিরে একই বিষয় ঘুরপাক খাচ্ছিল। তার সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের তুলনা করে বলেন, ‘যখন আপনি কোনো কিছুর সঙ্গে গভীরভাবে জড়িয়ে পড়েন, সেটা খুব বিরক্তিকর। কেননা এটি তখন আপনাকে গিলে ফেলতে চায়। কিছুতেই আপনাকে ছেড়ে যেতে চায় না। আমার সেই দিনগুলো মোটেই আনন্দের ছিল না। প্রচণ্ড কষ্ট পেয়েছিলাম। বিস্মিত হয়ে শুধু ভেবেছি, কীভাবে একটা বিষয় একটা মানুষকে এত গভীরভাবে আক্রান্ত করে? আমি নিজেকে নিয়ে প্রচুর ভেবেছি, যা সারা জীবনে কখনো করিনি। মানুষের মস্তিষ্ক, মন কীভাবে কাজ করে, এগুলো নিয়ে ভেবেছি। এভাবেই প্রতিটা দিন, প্রতিটা রাত কেটেছিল। আর এক রাতে আমি আবার পৃথিবীকে স্বাভাবিকভাবে দেখতে শুরু করি।’

সেসব দিন ক্যাটরিনা পুরোপুরি পেছনে ফেলে আসতে পেরেছেন? তিনি এখন ভালো আছেন? ক্যাটরিনা জানিয়েছেন, কিছু বিষয় এখনো তাঁকে বিষণ্ন করে। কিন্তু এটা তিনি মেনে নিয়েছেন। তিনি সেটা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন না, বরং মোকাবিলা করেন। তাঁর ভাষায়, ‘যতক্ষণ পর্যন্ত আমার ঘরের ভূতটা মিলিয়ে যায়নি, ততক্ষণ পর্যন্ত আমি তার দিকে অপলক তাকিয়ে থেকেছি।’ ক্যাটরিনা মনে করেন, যখন কোনো কিছু আবেগকে আক্রান্ত করে, তখন স্বাভাবিকভাবে সেটা হতে দেওয়া উচিত। আটকানো উচিত নয়।

ক্যাটরিনা কাইফ
ক্যাটরিনা কাইফ

ক্যাটরিনা সেই দিনগুলোতে নিয়মিত ইয়োগা করতেন। একদিন তাঁর প্রশিক্ষক জিজ্ঞেস করেন, ‘তুমি ঠিক আছ?’ ক্যাটরিনা জানান, তিনি ঠিক আছেন। তখন প্রশিক্ষক বলেন, ‘কিন্তু তুমি তো কাঁদছ।’ আর তখনই ক্যাটরিনা লক্ষ করেন, তিনি আসলে কাঁদছেন। কোনো কিছুকে অস্বীকার করলে সেটা নেই হয়ে যাবে না। তাই ক্যাটরিনা কোনো কিছু অস্বীকার করতে চান না। কারণ, ‘না’ বললেই তো আর হৃদয়ের রক্তক্ষরণ বন্ধ হয়ে যাবে না।

ক্যাটরিনা কাইফ ও সালমান খান অভিনীত ‘ভারত’ ছবি মুক্তি পাবে আগামী ৫ জুন। আলী আব্বাসস জাফর পরিচালিত এই ছবিতে আরও দেখা যাবে দিশা পাটানি, সুনীল গ্রোভার, জ্যাকি শ্রফ, টাবু ও নোরা ফাতেহিকে।