'ভ্যাম্পায়ার অ্যাডওয়ার্ড' এবার 'ব্যাটম্যান'

রবার্ট প্যাটিনসন। ছবি: এএফপি
রবার্ট প্যাটিনসন। ছবি: এএফপি

‘টোয়াইলাইট’ সিনেমা মুক্তির পর একটা অদ্ভুত ঘটনা ঘটে। পৃথিবীর বিভিন্ন প্রান্তের ধর্ম–বর্ণ–জাতিনির্বিশেষে তরুণীরা হুমড়ি খেয়ে প্রেমে পড়ে এক ভ্যাম্পায়ারের। রবার্ট প্যাটিনসন পর্দায় সুদর্শন, ‘দিব্যি ভালোমানুষ’ অ্যাডওয়ার্ড কলেনের চরিত্রে অভিনয় করে দেখালেন, ভ্যাম্পায়ার দুর্দান্ত গতিতে উড়ে উড়ে গাছে চড়ে আর শরীর দিয়ে রোদ খায়, সে-ও হতে পারে আদর্শ প্রেমিক পুরুষ। এবার ব্যাটম্যানের পরবর্তী ছবিতে সেই রবার্ট প্যাটিনসন হয়ে উঠবেন ‘ব্রুস ওয়েন’।

ব্যাটম্যান কেবল একটা ডিসি কমিক চরিত্র বা ছবি নয়, এই সুপারহিরো বিশ্বজুড়ে তৈরি করেছে একটা ভাবাদর্শ। বেন অ্যাফ্লেক যে আর ব্যাটম্যান হবেন না, তা জানা গিয়েছিল আগেই। তাই ‘ব্যাটম্যান দল’ হন্যে হয়ে খোঁজা শুরু করে নতুন ব্যাটম্যান। সেই চরিত্রে শোনা গিয়েছিল কিট হ্যারিংটন বা জ্যাক গিলেনহালের নাম। কিন্তু শেষ পর্যন্ত যিনি ডিসি কমিকসের এই জনপ্রিয় চরিত্রের জন্য চূড়ান্ত হলেন, তিনি রবার্ট প্যাটিনসন। ম্যাট রিভসের পরিচালনায় ‘ব্যাটম্যান’ সিরিজের পরবর্তী ছবি ‘কেপড ক্রুসেডর’-এ দেখা যাবে এই ‘টোয়াইলাইট’ অভিনেতাকে। ম্যাট রিভস নিজেই এই ছবির চিত্রনাট্য লিখছেন। এ বছরের শেষে শুরু হবে শুটিং।

হলিউড অভিনেতা উইলিয়াম ডেফোর মতে, রবার্ট প্যাটিনসনকে ব্যাটম্যান হিসেবে দারুণ মানাবে। ভ্যারাইটিকে দেওয়া এক সাক্ষাৎকারে উইলিয়াম ডেফো বলেন, ‘রবার্ট প্যাটিনসনের চিবুক খুব শক্তিশালী আর স্বতন্ত্র। আর এই চিবুক ব্যাটম্যানের একটা গুরুত্বপূর্ণ অংশ। আপনি কি সাধারণ চিবুকের কাউকে ব্যাটম্যানের চরিত্রে কল্পনা করতে পারেন? আমার বিশ্বাস, পারেন না।’

সবকিছু ঠিক থাকলে ৩৩ বছর বয়সী প্যাটিনসনকে দ্বিতীয় সর্বকনিষ্ঠ অভিনেতা হিসেবে বড় পর্দায় দেখা যাবে ‘ব্যাটম্যান’ চরিত্রে। এর আগে ২০০৫ সালে যখন ‘ব্যাটম্যান বিগিনস’ মুক্তি পায়, তখন ক্রিশ্চিয়ান বেলের বয়স ছিল মাত্র ৩১। সে হিসাবে ক্রিশ্চিয়ান বেল এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ ‘ব্যাটম্যান’। রবার্ট প্যাটিনসনের আগে সুপারহিরো ব্যাটম্যান অ্যাডাম ওয়েস্ট, মাইকেল কিটন, ভল কিলমার, জর্জ ক্লুনি, ক্রিশ্চিয়ান বেল ও বেন অ্যাফ্লেকের শরীরে জীবন্ত হয়েছে।

কিশোর রবার্ট প্যাটিনসন প্রথম পর্দার সামনে হাজির হন মাত্র ১৯ বছর বয়সে, ‘হ্যারি পটার অ্যান্ড দ্য গবলেট অব ফায়ার’ (২০০৫) ছবিতে। যদিও সেখানে খুব বেশিক্ষণ তাঁকে পর্দায় দেখার সুযোগ মেলেনি। প্যাটিনসনের সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘হাই লাইফ’। ছবিটি ২০১৯ সালের ৫ এপ্রিল যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। আর ১৯ মে ৭২তম কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়ে প্রশংসা কুড়িয়েছে প্যাটিনসন এবং উইলিয়াম ডেফো অভিনীত ‘দ্য লাইটহাউস’ ছবিটি। তা ছাড়া, ‘দ্য কিং’, ‘ওয়েটিং ফর দ্য বারবারিয়ান্স’, ‘দ্য ডেভিল অল দ্য টাইমস’ সিনেমায়ও দেখা মিলবে এই হলিউড অভিনেতার। এ ছাড়া ক্রিস্টোফার নোলানের ‘টেনেট’ ছবিতেও দেখা যাবে এই অভিনেতাকে। এই ছবিতে আরও অভিনয় করছেন বলিউড অভিনেত্রী ডিম্পল কাপাডিয়া।

২০২১ সালের ২৫ জুন মুক্তি পাবে ‘কেপড ক্রুসেডর’ ছবিটি।