মীরার জুতা কেন হাতে?

শহীদ কাপুরের স্ত্রী মীরা রাজপুতের এই ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে খুব আলোচনা হচ্ছে
শহীদ কাপুরের স্ত্রী মীরা রাজপুতের এই ছবিটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে খুব আলোচনা হচ্ছে

বলিউড তারকা শহীদ কাপুরের স্ত্রী মীরা রাজপুতকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রলের বন্যা বয়ে যাচ্ছে। আজকাল তো ট্রলড হওয়ার জন্য তেমন মহা অপরাধের প্রয়োজন নেই। লঘু পাপের গুরু দণ্ড হিসেবেই তারকারা প্রতিনিয়ত ট্রলড হচ্ছেন। আশপাশে যা হচ্ছে, ঘটছে সেই সব সাধারণ বিষয় থেকেই ট্রলকারীরা ট্রল করার উপাদান খুঁজে বের করে নেন। তেমনই একটা ঘটনা ঘটেছে ২৪ বছর বয়সী মীরা রাজপুতের সঙ্গে।

দিল্লিতে রাষ্ট্রপতি ভবনে পরশু রাতে শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে ৬ হাজার মানুষের ভিড়ে সংগীত কিংবদন্তি আশা ভোসলে যখন পথ খুঁজে পাচ্ছিলেন না, তখন মীরা রাজপুতও ক্লান্ত, পরিশ্রান্ত। প্রধানমন্ত্রী ও নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ শেষে সবাই যখন ঘরে ফেরার পথে, তখন মীরা রাজপুতও শহীদ কাপুরের সঙ্গে হেঁটে আসছিলেন পার্কিং করা গাড়ির দিকে। কিন্তু তাঁর উঁচু জুতাজোড়া তখন পায়ে ছিল না, শোভা পাচ্ছিল হাতে। আর তারকা, তারকা সন্তান, স্ত্রীদের তো ক্যামেরার ক্লিক থেকে মুক্তির উপায় নেই। সেই মুহূর্তে একজন আলোকচিত্রী মীরা রাজপুতের ছবি তোলেন। আর মীরা রাজপুতও জুতা হাতে নিয়েই তাৎক্ষণিকভাবে হেসে পোজ দেন।

সেই ছবি ইনস্টাগ্রামে পোস্ট করে ভারতের আলোকচিত্রী ভায়ানি লিখেছেন, ‘এক ক্লান্তিকর দিনের শেষে হিল খুলে হাতে নেওয়াটাই স্বস্তিকর।’ মীরা রাজপুতকে ট্রলের সাবজেক্ট করার কোনো উদ্দেশ্য ছিল না তাঁর। তিনি জানতেনও না এই ছবির জন্য এতটা সমালোচনার শিকার হতে হবে মীরাকে। কিন্তু তারকার স্ত্রীরা যে অসুবিধায় পড়লে জুতা খুলে খালি পায়ে হাঁটতেও পারবেন না, তা জানতেন না মীরাও।

মুহূর্তের মধ্যেই এই ছবির নিচে অসংখ্য মন্তব্য জড়ো হয়। যার প্রায় সবই নেতিবাচক। কেউ জানতে চেয়েছেন, হিল ভেঙে গিয়েছে কি না। একজন তো এক জোড়া অতিরিক্ত স্যান্ডেল সঙ্গে রাখতে পরামর্শ দিয়েছেন। ছবির নিচে একজন মন্তব্য করেছেন, ‘সে তো ফ্ল্যাট বা স্লিপার পরেও আসতে পারত। সাধারণ মানুষেরা তাঁর চেয়ে অনেক ক্লান্তিকর দিন কাটায়। তবু স্যান্ডেল খুলে হাতে নিয়ে হাঁটে না। এই সব খবর হওয়ার ধান্দা।’ মন্ত্যবগুলোর মধ্যে রয়েছে, ‘তাঁরা যা-ই করে, তা-ই কি ফ্যাশন? এমনকি স্যান্ডেল খুলে হাতে নিয়ে হাঁটলেও? যত্তসব!’ ‘এই সব মানুষের মনোযোগ আকর্ষণ করার জন্য। ব্র্যান্ডের স্যান্ডেলও আরাম দিতে পারে না। তাহলে ওই সব পরতে হয় কেন? এই জন্য তো আমরা একে পছন্দ করি না।’

আবার এসবের বিপরীত চিত্রও দেখা গেছে। বলিউড তারকার স্ত্রীর পক্ষ নিয়ে একজন লিখেছেন, ‘এখন যদি কারিনা, দীপিকা বা আলিয়া হিল হাতে নিয়ে খালি পায়ে হাঁটতেন, তখন সবাই বলতেন, সে তো মাটির মানুষ। খুব সাধারণ, কোনো তারকা ব্যাপারই নেই। মীরা হেঁটেছে, তাই সমালোচনা চলছে। মীরার অপরাধ, সে শহীদ কাপুরের স্ত্রী।’

এদিকে শহীদ কাপুর ও কিয়ারা আদভানি অভিনীত ‘কবির সিং’ মুক্তি পাবে ২১ জুন। ইতিমধ্যে ট্রেলার এবং গান ভক্তদের মধ্যে দারুণ উদ্দীপনা সৃষ্টি করেছে। এই ছবিটি তেলেগু ব্লকবাস্টার ‘অর্জুন রেড্ডি’র রিমেক। অর্জুন রেড্ডির পরিচালক সন্দীপ ভাঙ্গাই ‘কবির সিং’ পরিচালনা করেছেন।