আবার টিভিতে ঈদের 'ইত্যাদি'

ইত্যাদির একটি দৃশ্যে তারকারা
ইত্যাদির একটি দৃশ্যে তারকারা

আগামীকাল রোববার রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি ওয়ার্ল্ডে পুনঃপ্রচারিত হবে ঈদের ‘ইত্যাদি’। ঈদের পরদিন বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হয় ইত্যাদি। বরাবরের মতো এবারও ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।

প্রতিবারের মতো এ বছরও ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এল খুশির ঈদ’ গানটি দিয়ে শুরু হয় ঈদের ইত্যাদি। গানটির সঙ্গে মঞ্চে নৃত্য পরিবেশন করেছেন নৃত্যজুটি শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা। তাঁদের সঙ্গে ছিলেন নৃত্যাঞ্চলের শতাধিক নৃত্যশিল্পী। এবারের ঈদ ইত্যাদিতে একটি দেশাত্মবোধক গান গেয়েছেন এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ ও শফি মণ্ডল। গানটি লিখেছেন গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান এবং সুর ও সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ।

অভিনয়শিল্পী শহীদুজ্জামান সেলিম, চঞ্চল চৌধুরী, মম ও ঈশিতার অংশগ্রহণে রয়েছে ছন্দে-সুরে একটি ব্যতিক্রমী আড্ডা। একটি বিষয়ভিত্তিক গান ও নৃত্যে অংশ নিয়েছেন চিত্রতারকা ফেরদৌস, পূর্ণিমা এবং এই প্রজন্মের সিয়াম ও পূজা। এবারের ঈদ ইত্যাদির ব্যতিক্রমী মিউজিক্যাল ড্রামায় অভিনয় করেছেন অভিনয়শিল্পী ইমন, নিরব, সাঈদ বাবু, নিপুন, সারিকা এবং কণ্ঠশিল্পী কনা। সংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ ও নাভিদ পারভেজ। ব্যতিক্রমী উপস্থাপনায় আরব্য উপন্যাসের একটি গল্পের আদলে তৈরি করা হয়েছে এবারের দলীয় সংগীত। এই পর্বে অংশ নিয়েছেন অভিনয়শিল্পী মীর সাব্বির, আনিসুর রহমান মিলন ও নাদিয়া।

ইত্যাদির উপস্থাপক হানিফ সংকেত
ইত্যাদির উপস্থাপক হানিফ সংকেত

ইত্যাদির প্রতি ঈদের অনুষ্ঠানেই বিদেশিদের নিয়ে একটি মজার পর্ব থাকে। এবারও ছিল ‘নারী স্বাধীনতা ও শিক্ষা’ নিয়ে মজার একটি পর্ব। সময়ের প্রতীক ঘড়ি দিয়ে নির্বাচিত চারজন দর্শকের সঙ্গে একটি পর্বে অংশ নিয়েছেন টিভিতারকা অপূর্ব ও মিথিলা।

এ ছাড়া ঈদের ইত্যাদিতে ছিল নিয়মিত পর্ব মামা-ভাগনে ও নানি-নাতিসহ ঈদকে ঘিরে ডজনখানেক বিদ্রূপাত্মক রসাল নাট্যাংশ। ইত্যাদি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন, পৃষ্ঠপোষক কেয়া কসমেটিকস লিমিটেড।