সন্ধ্যায় 'স্তালিন' আসছে জাতীয় নাট্যশালায়

‘স্তালিন’ নাটকের কারিগরি প্রদর্শনীর একটি দৃশ্য। গতকাল গতকাল রোববার রাতে, জাতীয় নাট্যশালায়। ছবি: প্রথম আলো
‘স্তালিন’ নাটকের কারিগরি প্রদর্শনীর একটি দৃশ্য। গতকাল গতকাল রোববার রাতে, জাতীয় নাট্যশালায়। ছবি: প্রথম আলো

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে গতকাল রোববার সন্ধ্যায় ঢুকেই চমকে গেলাম। চারদিকে লাল আর লাল। এই লালের মধ্যে হাতুড়ি ও কাস্তের পাশাপাশি পাঁচ কোণবিশিষ্ট তারকা। ভেতরে তখন চলছে নতুন নাটক ‘স্তালিন’-এর কারিগরি প্রদর্শনী। মিলনায়তনের ভেতরে দর্শকসারিতে দু-একজনের পাশে বসে আছেন কামালউদ্দিন নীলু। একটু পর আসন পরিবর্তন। বোঝা যাচ্ছে শেষ মুহূর্তের প্রস্তুতিতে কিছুটা মানসিক চাপ তাঁর মধ্যেও কাজ করছে। আজ সোমবার সন্ধ্যায় ঢাকার দর্শক দেখবেন তাঁর নতুন নাটক ‘স্তালিন’। সেন্টার ফর এশিয়ান থিয়েটার (সিএটি) মঞ্চে আনছে নাটকটি।

ঢাকার মঞ্চে কামালউদ্দিন নীলু মানেই ভিন্ন চমক। এর আগে ‘অ্যাম্পিউটেশন’, ‘দ্য কমিউনিকেটর’, ‘সেনাপতি’, ‘রিকোয়েস্ট কনসার্ট’ নাটকগুলোর মাধ্যমে দর্শকের মধ্যে সাড়া ফেলেন তিনি। বিদেশে বসবাস করলেও দু-এক বছর পরপর দেশে আসেন, আর মঞ্চে উপহার দেন নতুন নাটক। এবার এই নির্দেশক মঞ্চে নিয়ে আসছেন ‘স্তালিন’। নাটকটির বাংলা ভাষান্তর করেছেন রায়হান আখতার।

গতকালের প্রস্তুতি দেখে বোঝা যায়, জাতীয় নাট্যশালার করিডর থেকে শুরু করে পুরো মিলনায়তনটিকে নাটক পরিবেশনের ব্যবহার করবেন নির্দেশক। মিলনায়তনের বাইরেও সেট সাজানো হয়েছে। সেখানে আছে লালের উপস্থিতি। চারদিকে লাল কাপড়।

আজ সোমবার সন্ধ্যা সাতটায় নাটকটির উদ্বোধন হবে। ছবি: প্রথম আলো
আজ সোমবার সন্ধ্যা সাতটায় নাটকটির উদ্বোধন হবে। ছবি: প্রথম আলো

কী দেখা যাবে আজকের নাটকে? কামালউদ্দিন নীলু বলেন, স্তালিন একজন গণনায়ক ও কর্তৃত্ববাদী শাসক। পাশাপাশি তিনি এমন এক বিশাল ছায়া, যা তাঁর মৃত্যুর পরেও দুনিয়াকে আবিষ্ট করতে পারে। এই নাটকে নিবন্ধিত ঘটনা, তার রূপ-গন্ধ-মেজাজে স্পষ্টই সোভিয়েত ইতিহাস গেঁথে আছে। এটি ক্ষমতাবৃত্তের এক আশ্চর্য নমুনা যেখানে একজন কর্তৃত্ববাদী শাসক আত্মবিস্তারের অনিবার্যতায় তাঁর চারপাশে চাটুকারের দল জড়ো করেন। এই চাটুকারেরাই পরগাছার মতো তাঁর স্বপ্নকে শেষ করে দেয়। তাঁকে বিচ্ছিন্ন করে জনমানুষ থেকে এবং নিজেদের অপরাধ ঢাকতে মৃত্যুর পরে তাঁর চরিত্রকে হত্যা করতে থাকে বারবার। স্তালিনের মৃত্যু হয়েছে, কিন্তু তাঁর ছায়া এখনো আমাদের তাড়িয়ে নিয়ে বেড়ায়। ছায়াটি আমাদের একের পর এক নির্দেশ দিয়ে যায়। আর আমাদের ওপরে জমে থাকা মেঘ ধীরে ধীরে কালো হয়ে হারিয়ে যায় অন্ধকারে।

১০ মিনিটের বিরতিসহ নাটকের ব্যাপ্তি ২ ঘণ্টা ৩০ মিনিট। আজ থেকে আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে নাটকটির মোট তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। টিকিটের মূল্য রাখা হয়েছে ১০০০, ৫০০, ৩০০ ও ২০০ টাকা।

নাটকে কাজ করেছেন ২০ জন। এর মধ্যে ১৫ জনকে মঞ্চে দেখা যাবে। স্তালিন চরিত্রে অভিনয় করেছেন শাহাদাত। উচ্চতায়, রূপসজ্জায়, পোশাকে বেশ লাগছিল তাঁকে। তিনি বলেন, ‘প্রায় আট বছর পর মঞ্চে নতুন নাটকে অভিনয় করছি। সবশেষ “দ্য কমিউনিকেটর” নাটকে অভিনয় করেছিলাম। এবার নতুন নাটক নিয়ে কিছুটা উত্তেজনা তো আছেই। আশা করছি দর্শকের ভালো লাগবে “স্তালিন”।’

আজ সোমবার থেকে ১২ জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় নাটকটির মোট তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ছবি: প্রথম আলো
আজ সোমবার থেকে ১২ জুন পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় জাতীয় নাট্যশালায় নাটকটির মোট তিনটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ছবি: প্রথম আলো

এ ছাড়া আরও অভিনয় করেছেন সাবিনা সুলতানা, রায়হান আখতার, এ কে আজাদ, মোহাম্মদ রাফী সুমন, শাওন কুমার দে, শিপ্রা দাস, শান্তনু চৌধুরী, সুব্রত প্রসাদ বর্মণ, মর্জিনা মুনা, মেজবাউল করিম, চিন্ময়ী গুপ্তা, কাবেরী জান্নাত প্রমুখ।

সিএটি বাংলাদেশের প্রথম এবং একমাত্র পেশাদার থিয়েটার সংগঠন। ১৯৯৪ সালে সিএটি প্রতিষ্ঠিত হয়। একটি পরিপূর্ণ পেশাদার থিয়েটারের পর্যায়ে সিএটিকে উন্নীত করা এবং বাংলাদেশের নাট্যাঙ্গনে ব্যাপকভাবে পেশাদারির উন্নয়ন সাধন করা সিএটির মূল লক্ষ্য। সিএটি রেপার্টরি থিয়েটার প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে। সিএটি রেপার্টরি পাশ্চাত্য নাটক ও আধুনিক বাংলা নাটক মঞ্চায়নের পাশাপাশি প্রচলিত ও লোকায়ত নাট্যধারাসহ ক্ল্যাসিক্যাল সংস্কৃত থিয়েটার নিয়েও কাজ করছে।