সত্যি সত্যি মা হলেন 'পরমেশ্বরী'

এবার সত্যি সত্যি মা হয়েছেন ‘পরমেশ্বরী’ কনীনিকা বন্দ্যোপাধ্যায়
এবার সত্যি সত্যি মা হয়েছেন ‘পরমেশ্বরী’ কনীনিকা বন্দ্যোপাধ্যায়

ভারতের জি বাংলার ‘অন্দরমহল’ সিরিয়ালে বেশি বয়সে বিয়ে হয় পরমেশ্বরীর। যার সঙ্গে বিয়ে হয়, এটি তার দ্বিতীয় বিয়ে। তার একটি মেয়ে আছে। স্বামী খুবই ব্যস্ত। নিজের জন্য নয়, মেয়েকে দেখাশোনা করার জন্যই সে এই বিয়ে করেছে। কিন্তু অবাক করা ব্যাপার হলো, পর্দার পরমেশ্বরীর সঙ্গে বাস্তবের কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের কিছু মিল রয়েছে। কনীনিকার স্বামী সুরজিৎ হোরিরও এটি দ্বিতীয় বিয়ে। তাঁর একটি ছেলে আছে। নাম দ্রোণ। নিজের ছেলে না হলেও দ্রোণের সঙ্গে কনীনিকার দারুণ বন্ধুত্ব। এবার কিন্তু সত্যি সত্যি মা হয়েছেন ‘পরমেশ্বরী’ কনীনিকা বন্দ্যোপাধ্যায়।

গতকাল বুধবার সকালে কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের মা হওয়ার খবর জানা যায় সামাজিক যোগাযোগমাধ্যমে। তিনি কন্যাসন্তানের মা হয়েছেন। খবরটি ছড়িয়ে পড়তেই শুভেচ্ছাবার্তার বন্যা বয়ে যায় সামাজিক যোগাযোগমাধ্যমে। শুভেচ্ছা ও অভিনন্দন জানাতে পরিচিতজন, বন্ধু আর সহকর্মীরা ফোন করেছেন তাঁকে।

‘অন্দরমহল’ সিরিয়ালে ‘পরমেশ্বরী’ চরিত্রে অভিনয় করে দ্রুত ছোট পর্দার দর্শকদের খুব কাছাকাছি পৌঁছে যান কনীনিকা বন্দ্যোপাধ্যায়। এই একটি মাত্র চরিত্র তাঁকে দারুণ জনপ্রিয় করে তোলে। ২০১৭ সালের ৫ জুন জি বাংলায় ‘অন্দরমহল’ সিরিয়ালের প্রচার শুরু হয়। শুরু থেকেই দর্শকদের কাছে জনপ্রিয় হন কনীনিকা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকে কনীনিকা নামে নয়, বাংলাদেশ আর ভারতের বাংলাভাষী দর্শকদের কাছে তিনি ‘পরমেশ্বরী’ নামেই বেশি পরিচিতি পান। রাত ১০টা বাজতেই দুই দেশের বড়সংখ্যক দর্শক টিভি সেটের সামনে বসে যান ‘অন্দরমহল’ দেখার জন্য। শুরু থেকেই এই সিরিয়ালের অন্যতম চরিত্র ‘পরমেশ্বরী’ দর্শকের কাছে খুব আপন হয়ে ওঠে।

স্বামী সুরজিৎ হোরির সঙ্গে কনীনিকা বন্দ্যোপাধ্যায়
স্বামী সুরজিৎ হোরির সঙ্গে কনীনিকা বন্দ্যোপাধ্যায়

কনীনিকা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘বহু মানুষের কাছে আমি পরমেশ্বরী। শুনেছি, “অন্দরমহল” সিরিয়ালে অভিনয় না করলে লোকে জানতই না আমি অভিনয় করি!’ ওই সময় তাঁকে প্রশ্ন করা হয়, পরমেশ্বরী আর কনীনিকার জীবন কি এক? জবাবে কনীনিকা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘পরমেশ্বরী আর কনীনিকার প্রেক্ষিত এক। পরমেশ্বরী নিজের লড়াই যেভাবে আত্মবিশ্বাসের সঙ্গে চালিয়ে যায়, আমি সেখান থেকেই শিখি। পরমেশ্বরীর জীবন আধা ঘণ্টার ধারাবাহিকে বাঁধা, আর কনীনিকার জীবন চব্বিশ ঘণ্টার।’

বেবি শাওয়ার অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া
বেবি শাওয়ার অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

জি বাংলায় ‘অন্দরমহল’ সিরিয়ালের প্রচার শেষ হয়েছে ২০১৮ সালের ৯ নভেম্বর। এই সময়ের মধ্যে সিরিয়ালটির ৩৬৬টি পর্ব প্রচারিত হয়। যখন ‘অন্দরমহল’ সিরিয়ালের শুটিং করছিলেন, তখনই কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের অন্তঃসত্ত্বা হওয়ার খবর সামনে আসে। এ কারণেই নাকি সিরিয়াল থেকে তিনি বিরতি নিয়েছেন। কিন্তু তখন কনীনিকা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘পরমেশ্বরী’ থেকে নিজেকে বের করার জন্য ছোট পর্দার কাজে বিরতি নিয়েছেন। তখন তিনি মোটেও অন্তঃসত্ত্বা ছিলেন না। এরপর তিনি অভিনয় করেছেন বড় পর্দায়। তবে সত্যি সত্যি অন্তঃসত্ত্বা অবস্থায় অংশ নিয়েছেন ‘কণ্ঠ’ আর ‘মুখার্জিদার বউ’ ছবির প্রচারে।

সম্প্রতি কলকাতার পার্ক হোটেলে কনীনিকা বন্দ্যোপাধ্যায়ের ‘সাধ অনুষ্ঠান’ বা বেবি শাওয়ার আয়োজন করেন বন্ধুরা। সেদিন ধুমধাম করে কেক কাটা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নন্দিতা রায়, র‌্যাচেল হোয়াইটসহ আরও অনেকে। সেদিন গোলাপি গাউনে অনবদ্য দেখাচ্ছিল ছোট পর্দার এই জনপ্রিয় অভিনেত্রীকে।

বেবি শাওয়ার অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে কেক কেটেছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া
বেবি শাওয়ার অনুষ্ঠানে বন্ধুদের সঙ্গে কেক কেটেছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

২০১৭ সালের ১৭ জানুয়ারি সুরজিৎ হোরির সঙ্গে বিয়ে হয় কনীনিকার। সুরজিৎ পেশায় ব্যবসায়ী। প্রযোজনা আর পরিচালনার সঙ্গে যুক্ত আছেন। ‘ষড়্‌রিপু’ ছবির শুটিংয়ের সুরজিৎ হোরির সঙ্গে আলাপ হয় কনীনিকার। তাঁদের প্রেমের শুরু সেখান থেকেই। একসময় কনীনিকাকে বিয়ের প্রস্তাব দেন সুরজিৎ। ‘না’ করেননি কনীনিকা। বিয়ে করেন তাঁরা।

বেবি শাওয়ার অনুষ্ঠানে কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া
বেবি শাওয়ার অনুষ্ঠানে কনীনিকা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কনীনিকা বন্দ্যোপাধ্যায় প্রথম অভিনয় করেছেন ‘এক আকাশের নিচে’ সিরিয়ালে। এরপর ‘স্বপ্ননীল’, ‘মেঘ বৃষ্টি’, ‘এক মাসের গপ্পো’ (ঝুমুর), ‘নীল সীমানা’, ‘সরকার কি দুনিয়া’ ও ‘অন্দরমহল’ সিরিয়ালে অভিনয় করেছেন। বড় পর্দায় প্রথম অভিনয় করেন ‘চোর ও ভগবান’ (২০০৩) ছবিতে। অভিনয় করেছেন ১৭টি ছবিতে। সম্প্রতি ‘কণ্ঠ’ ও ‘মুখার্জিদার বউ’ ছবিতে কনীনিকার অভিনয় প্রশংসিত হয়েছে।