কানের ছবির সঙ্গে লড়বে 'শনিবার বিকেল'

‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে তিশা
‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে তিশা

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত চলচ্চিত্র ‘শনিবার বিকেল’ এবার যাচ্ছে মিউনিখ চলচ্চিত্র উৎসবে। বিশ্বের অন্যতম বড় এই চলচ্চিত্র উৎসবের এবারের আসর শুরু হচ্ছে ২৭ জুন, চলবে ৬ জুলাই পর্যন্ত। বাংলাদেশের ছবি ‘শনিবার বিকেল’ উৎসবে অংশ নেবে সিনেকোপ্রো কম্পিটিশনে। এই বিভাগে ছবিটিকে লড়তে হবে এবার কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বিভিন্ন বিভাগে অংশ নেওয়া প্রশংসিত একাধিক ছবির সঙ্গে।

গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সিডনি থেকে ‘শনিবার বিকেল’ ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী প্রথম আলোকে মিউনিখ উৎসবে অংশ নেওয়ার খবরটি নিশ্চিত করেন। এই প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া অন্য ছবিগুলো হলো ৭২তম কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফিপরেসকি পুরস্কার জেতা এলিয়া সুলেইমান পরিচালিত ‘ইট মাস্ট বি হেভেন’, একই উৎসবে আঁ সারতেঁ রিগার বিভাগে সেরা চলচ্চিত্র ব্রাজিলের পরিচালক করিম আইনুজের ‘দ্য ইনভিজিবল লাইফ অব ইউরিডাইস গুজমাও’, ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে নির্বাচিত ছবি ‘দ্য অরফানেজ’, উৎসবের প্রতিযোগিতা বিভাগের চলচ্চিত্র ‘দ্য হুইসলারস’ ও ‘দ্য ট্রেইটর’। এ ছাড়া প্রতিযোগিতা বিভাগে আরও আছে যুক্তরাষ্ট্রের সানড্যান্স চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি ‘গাজা’।

‘শনিবার বিকেল’ ছবির দৃশ্য
‘শনিবার বিকেল’ ছবির দৃশ্য

এর আগে মস্কো ও সিডনির মতো বড় উৎসবে প্রদর্শিত হয়েছে জাজ মাল্টিমিডিয়া, ছবিয়াল এবং ট্যানডেম প্রোডাকশন প্রযোজিত ছবি ‘শনিবার বিকেল’। রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটি দুটি ইনডিপেনডেন্ট জুরি পুরস্কার জিতেছে। অন্যদিকে এ সপ্তাহেই অনুষ্ঠিত সিডনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রদর্শনী হয়েছে। সেখানে প্রশংসিত হয়েছে ছবিটি।

মিউনিখ চলচ্চিত্র উৎসবে ‘শনিবার বিকেল’ ছবির প্রদর্শনী হবে ২৯, ৩০ জুন ও ১ জুলাই। উৎসবে যোগ দিতে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী ২৮ জুন জার্মানির মিউনিখে যাচ্ছেন।

‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে জাহিদ হাসান
‘শনিবার বিকেল’ ছবির দৃশ্যে জাহিদ হাসান

তবে মিউনিখের আগে ‘শনিবার বিকেল’ দেখানো হবে লন্ডনেও। ২৫ জুন লন্ডনের বার্বিকান আর্ট সেন্টারে এবং ২৭ জুন জেনেসিস সিনেমা হলে ছবিটির প্রদর্শনী হবে। এটা দেখানো হবে বাগরি ফাউন্ডেশনের লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (এলআইএফএফ)। একই উৎসবে ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘ইতি, তোমারই ঢাকা’র প্রদর্শনী হবে।