মাদকবিরোধী প্রচারে সঞ্জয় দত্ত

সঞ্জয় দত্ত
সঞ্জয় দত্ত

কবিতায় কৃষ্ণচন্দ্র মজুমদার লিখেছিলেন, ‘কি যাতনা বিষে, বুঝিবে সে কিসে, কভু আশীবিষে দংশেনি যারে...। কবিতার ভাবার্থের সঙ্গে মিল রেখে বলা যায় মাদকের দংশনে যে পড়েছে, সে জানে এর ভয়াবহতা। হয়তো এ কারণেই ভারত সরকার সে দেশের অন্যতম জনপ্রিয় চলচ্চিত্র তারকা সঞ্জয় দত্তকে মাদকবিরোধী প্রচারের জন্য যোগ্য মনে করেছে। যে মানুষটি ড্রাগের নেশায় একসময় বুঁদ হয়ে থাকতেন দিনরাত সব সময়, সে কাহিনি কার না জানা।

ভারত সরকারের মাদকবিরোধী প্রচারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন সঞ্জয় দত্ত। সে দেশের সংবাদমাধ্যমে ইন্ডিয়া টাইমসের সূত্র জানাচ্ছে, কেন্দ্রীয় বিচার ও ক্ষমতায়ন মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ‘সঞ্জয় হলেন এমন একজন আদর্শ যিনি মাদক ব্যবহারে তাঁর অভিজ্ঞতা নিয়ে অনেক কথা বলেছেন। তরুণ প্রজন্মের কাছে মাদকের ব্যবহারের অপকারিতা নিয়ে বার্তা দেওয়ার জন্য আমাদের মনে হয়েছে তিনিই উপযুক্ত মানুষ।’

জানা গেছে, ভারতে মাদকবিরোধী কার্যকলাপের জন্য জাতীয় কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে। ২০১৮ সাল থেকে ২০২৫ সাল পর্যন্ত চলবে এই কর্মসূচি। যে কর্মসূচির আওতায় নজর দেওয়া হবে সচেতনতা বাড়ানো, কাউন্সেলিং এবং পুনর্বাসনের দিকে। এই কর্মসূচিতে সঞ্জয় দত্তের ভূমিকা ঠিক কী হবে, সেটা জানানো হবে ২৬ জুন, আন্তর্জাতিক মাদকবিরোধী দিবসে।

একসময় বখে যাওয়া সঞ্জয় মাদকের জালে ফেঁসে সমাজবিরোধী কাজের সঙ্গেও যুক্ত হয়েছিলেন। তাঁর জীবনী নিয়ে তৈরি ‘সঞ্জু’ চলচ্চিত্রেও বিষয়টি উঠে এসেছে। যেখানে দেখা গেছে জীবনের পদে পদে বন্ধু হারিয়েছেন, লোকে ভুল বুঝেছে, তবুও মাদকের নেশা ছাড়তে পারেননি তিনি। তবে, নিজের সঙ্গে লড়াই করে এবং উপযুক্ত চিকিৎসার মাধ্যমে নিজেকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনেছেন সঞ্জয়। এবার তাঁর এই ঘুরে দাঁড়ানোর অভিজ্ঞতাকেই অনুপ্রেরণা হিসেবে তুলে ধরার পরিকল্পনা করেছে সেখানকার সরকার।

সঞ্জয় দত্ত অভিনয়শিল্পী দম্পতি সুনীল দত্ত ও নার্গিসের সন্তান। ১৯৮১ সালে চলচ্চিত্রে অভিষেকের পর তিনি ১৮০-এর অধিক হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৯৩ সালের এপ্রিলে দত্তকে সন্ত্রাসী ও সংহতি নাশতামূলক কর্মকাণ্ডের জন্য গ্রেপ্তার করা হয়। বেআইনি অস্ত্র রাখার জন্য দোষী সাব্যস্ত করা হয়। সাজা ভোগকালীন ভালো ব্যবহার ও আচরণের জন্য ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তাকে জেল থেকে মুক্তি দেওয়া হয়।

২০১৮ সালের ২৯ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘সঞ্জু’। ছবিতে সঞ্জয় দত্তের চরিত্র অভিনয় করেছেন রণবীর কাপুর। এ ছাড়া অন্য চরিত্রে আছেন পরেশ রাওয়াল, ভিকি কৌশল, মনীষা কৈরালা, দিয়া মির্জা, সোনম কাপুর, আনুশকা শর্মা প্রমুখ। যৌথভাবে ছবির চিত্রনাট্য লিখেছেন রাজ কুমার হিরানি ও অভিজিৎ যোশি।
সূত্র টাইমস অব ইন্ডিয়া