গান কী?

জীবন

রুনা লায়লা

রুনা লায়লা
রুনা লায়লা

এক কথায় বলতে গেলে, সংগীত আমার কাছে জীবন। পরিবার আমার কাছে বরাবরই প্রথম ছিল, এরপর আমার জীবনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে সংগীত। আমার অস্তিত্বজুড়েই গান। ছোটবেলা থেকে গান গাই, গান গেয়ে এবং শুনে শুনে বড় হয়েছি। অনেক বড় বড় শিল্পীর গান শুনে তাঁদের কাছ থেকে অনুপ্রাণিত হয়েছি। আমার সবকিছু জুড়েই পরিবার এবং গান। গান নিয়ে বেঁচে আছি, গান নিয়েই বেঁচে থাকব।

সবকিছু

অদিতি মহসিন

অদিতি মহসিন
অদিতি মহসিন

সংগীত আমার পেশা, প্যাশন এবং সবকিছু। গান নিয়েই আমার লেখাপড়া। শান্তিনিকেতনে গানের মধ্যেই আমার বেড়ে ওঠা। এখন আমি গান ছাড়া আর কিছু করি না। গানটা শ্রোতাদের কাছে মনের খোরাক, কিন্তু আমাদের সবকিছু। আমার মনে হয় গানবাজনার জায়গাটা আমাদের দেশে যদি আরেকটু তুলে ধরা হতো, সেটা ভালো হতো।

প্রার্থনা

জিয়া, শিরোনামহীন

জিয়া
জিয়া

সংগীত আমার কাছে প্রার্থনা, এটা সাধনার মাধ্যমে অর্জন করতে হয়। যে কোনো শব্দই আসলে সংগীত হতে পারে। কিন্তু এটাকে মিউজিক্যাল ফরম্যাটে স্থানান্তর করতে হয়। এটা করতে গেলে অনেক সাধনা লাগে। সেই সাধনা দিয়েই আলাদা একটা ভাষা আবিষ্কার করা যায়, সুরের ভাষা। এই আবিষ্কারের চেষ্টা আমার কাছে এক প্রকার প্রার্থনা।

অক্সিজেন

কুমার বিশ্বজিৎ

কুমার বিশ্বজিৎ
কুমার বিশ্বজিৎ

আমার কাছে গান মানে অক্সিজেন। পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনে সুর, তাল, লয়, ছন্দ আছে। হয়তো মানুষ সেটা জানলেও খেয়াল করে না। মানুষের মধ্যে এই বিষয়গুলো যদি না থাকত তাহলে মানুষ রোবট হয়ে যেত। বহমান জীবনে কেউ কেউ এই সুর–তালের চর্চা করে জীবনকে এগিয়ে নেয়। আমি সুর–তাল–ছন্দকে জীবনে বেঁচে থাকার উপাদান মনে করি। যা–ই হোক বিশ্ব সংগীত দিবসে আরও সংগীতময় হোক পৃথিবীটা, এটাই কামনা।

আমার পরিচয়

প্রিয়াঙ্কা গোপ

প্রিয়াঙ্কা গোপ
প্রিয়াঙ্কা গোপ

সংগীত আর আমি অভিন্ন। আমার পরিচয়, নিজেকে ব্যক্ত করার ভাষাসংগীত। জীবনের অর্ধেকেরও বেশি সময় আমি কাটিয়েছি গানের সঙ্গে। এটাই আমার ধ্যানজ্ঞান, আমার সব সাধনা ছিল একে পাওয়ার জন্য। বাইরের আমি বাদে আমার ভেতরে যে আমি, সেটা আর সংগীতের মধ্যে কোনো পার্থক্য নেই।

বাঁচব না

চন্দনা মজুমদার

চন্দনা মজুমদার
চন্দনা মজুমদার

সংগীত একটা আলাদা অনুভূতির নাম। ভাষায় সে অনুভূতির কথা বোঝানো যায় না। এটা প্রাণের গভীরের ব্যাপার। একে ঘিরেই আজ আমি চন্দনা মজুমদার। সংগীতের প্রতি তাই শ্রদ্ধা ও ভালোবাসার শেষ নেই আমার। সংগীত এমন এক শক্তিশালী মাধ্যম যে এটা অসুস্থ মানুষকেও সুস্থ করে তুলতে পারে। সংগীত ছাড়া আমি কখনোই বাঁচব না, আর যত দিন বাঁচব সংগীতের মধ্য দিয়েই বাঁচতে চাই। সংগীত পরিবারে আমার জন্ম, বোধ করি গান করার জন্যই আমি জন্মেছি।

সেটা যদি জানতাম

তানভীরুল আলম সজীব

তানভীরুল আলম সজীব
তানভীরুল আলম সজীব

সংগীত আমার জন্য কী, সেটা যদি জানতাম, তাহলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে বাংলায় লেটার মার্ক পেতাম! গানের জন্য প্রবাসে থাকা পরিবার ছেড়ে একা একা বাংলাদেশে থেকে গেছি। শুধু বাংলা গানের জন্যই। এ অবস্থা থেকে যে কেউ বুঝে নেবে, গান আমার জীবনের কোথায় আর কীভাবে রয়েছে।

নিশ্বাস

কনা

কনা
কনা

গানকে আমি আমার জীবনের আলাদা কিছু মনে করি না। এটি আমার নিশ্বাস। মানুষ শ্বাস নিলে বাঁচে, আমি গান করে বাঁচি। গানটা আমার চার বছরের ছোট। মানে চার বয়স থেকে আমি গান করি। তখন থেকে আমার এ পর্যন্ত বেড়ে ওঠা গানের সঙ্গেই, তাই গানকে কখনো আমার জীবন থেকে আলাদা ভাবি না। আমি যেমন নিয়ম করে আমার জীবনকে পরিচালিত করি, গানও তেমনি আমার সঙ্গে নিয়ম করে চলে। সুতরাং এই গান আমার নিশ্বাস–প্রশ্বাসে মিশে আছে।

ভুলে থাকা

প্রীতম হাসান

প্রীতম হাসান
প্রীতম হাসান

আমার কাছে গান মানে হলো সব কঠিন বাস্তবতা ভুলে থাকা। যখন গানের মধ্যে থাকি, স্টুডিওতে কম্পোজিশনের মধ্যে থাকি, তখন বাস্তব জীবনের কোনো ঝামেলা, জটিলতা, সমস্যা সব দূরে চলে যায়। রাত–দিনের কোনো হদিস থাকে না। গান আমাকে একটা অন্য জগতে নিয়ে যায়।