অমিতাভের ঐতিহাসিক ১৪ মিনিট

‘চেহরে’ ছবির শুটিংয়ে ১৪ মিনিটের লম্বা শটের পর সবার সঙ্গে অমিতাভ বচ্চন
‘চেহরে’ ছবির শুটিংয়ে ১৪ মিনিটের লম্বা শটের পর সবার সঙ্গে অমিতাভ বচ্চন

বয়স যে মানুষের গায়ে লেখা থাকে না, তা আবারও প্রমাণ করলেন অমিতাভ বচ্চন। তাঁর শরীরের বয়স ৭৬ হলে কী হবে, তাঁর মন তো এখনো তরুণ। সেই মনের জোরেই একের পর এক দারুণ সব ছবি উপহার দিয়ে চলেছেন বলিউডকে। সেই তালিকার নতুন ছবি ‘চেহরে’। এখানে ইমরান হাশমির সঙ্গে প্রথমবারের মতো অমিতাভ বচ্চনকে দেখা যাবে একজন বিচারকের ভূমিকায়।

আর এই ছবিতেই বুড়ো হাড়ে ভেলকি দেখালেন অমিতাভ বচ্চন। একটানা ১৪ মিনিটের লম্বা টেক দিলেন। বেশির ভাগ স্বল্পদৈর্ঘ্য ছবির দৈর্ঘ্য এর চেয়ে কম। তাঁর এই শট যখন শেষ হলো, তখন এই ছবির হতবিহ্বল শুটিং ইউনিটের কারও মুখে কোনো কথা নেই। সবাই শুধু দাঁড়িয়ে অভিবাদন জানান তাঁকে। আর হাততালি দিয়ে বুঝিয়ে দেন তাঁদের মুগ্ধতা।

রুমি জাফরি পরিচালিত এই ছবির শব্দ ডিজাইনের কাজ করছেন দক্ষিণ ভারতের অস্কারজয়ী সাউন্ড ডিজাইনার রেসুল পুকুটি। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে চারটি জাতীয় পুরস্কার আর ১৫টি ফিল্মফেয়ার পাওয়া এই অভিনেতাকে অভিবাদন জানিয়ে লিখেছেন, ‘আজ অমিতাভ বচ্চন ভারতের চলচ্চিত্রের ইতিহাসে নতুন অধ্যায় লিখলেন। “চেহরে” ছবির প্রথম দফার শেষ শুটিং হলো আজ। আর তিনি ১৪ মিনিটের লম্বা একটা শট দিয়ে সবাইকে অবাক করে দিলেন। শুটিংয়ের সবাই উঠে দাঁড়িয়ে হাততালি দিয়ে তাঁকে অভিবাদন জানায়। প্রিয় স্যার, আপনি নিঃসন্দেহে বিশ্বের সেরাদের একজন।’

অমিতাভ বচ্চন যে একজন দারুণ অভিনেতা, তা-ই নয়, তিনি মানুষ হিসেবেও অত্যন্ত বিনয়ী। আর তাই রেসুল পুকুটির অভিবাদনের জবাবে ঝরে পড়ে সেই সুর, ‘রেসুল, তুমি আমাকে যতটা কৃতিত্ব দিচ্ছ, এর সিকি ভাগেরও যোগ্য দাবিদার আমি নই।’

শুরুতে অমিতাভের এই ছবি নিয়ে বেশ চটেছিলেন বচ্চন পরিবারের পুত্রবধূ ও সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চন। কেননা, এই ছবিতে প্রথমবারের মতো ইমরান হাশমির সঙ্গে পর্দা ভাগ করতে দেখা যাবে গত পাঁচ দশকে ১৯০টিরও বেশি ছবিতে অভিনয় করা অমিতাভ বচ্চনকে। আর ঐশ্বরিয়া রাই বচ্চন সম্পর্কে ইমরান হাশমি মন্তব্য করেছেন, ‘ফেক অ্যান্ড প্লাস্টিক।’ সম্প্রতি ‘কফি উইথ করণ’ অনুষ্ঠানে এসে ইমরান হাশমি অবশ্য এই মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন। বলেছেন, তিনি নাকি মজা করে বলেছেন এই কথা। কিন্তু তাতেও মন গলেনি ঐশ্বরিয়ার।

কিছুদিন আগে একটি শোতে ঐশ্বরিয়া রাই বচ্চনকে জিজ্ঞেস করা হয়, তাঁর জীবনে পাওয়া সবচেয়ে বেদনাদায়ক মন্তব্য কোনটি। জবাবে ঐশ্বরিয়া ছোট্ট করে বলেন, ‘ফেক অ্যান্ড প্লাস্টিক।’ তাই শ্বশুর মশাই যে সবচেয়ে বেদনাদায়ক মন্তব্যকারীর সঙ্গে অভিনয় করছেন, সেটা মোটেও ভালোভাবে নিচ্ছেন না তিনি। অন্যদিকে, অমিতাভ বচ্চন শুধু এই ছবির প্রধান অভিনেতাই নন, আনন্দ পণ্ডিতের সঙ্গে তিনি এই ছবির প্রযোজকও।

এই ছবির প্রযোজক আনন্দ পণ্ডিত অমিতাভ বচ্চনের সঙ্গে কাজ করতে পেরে বেজায় খুশি। ডেকান ক্রনিকলের প্রতিবেদন থেকে জানা গেছে, এক বিবৃতিতে তিনি ১৪ মিনিট দীর্ঘ শটের বিষয়ে বলেছেন, ‘এ রকম একটি ঐতিহাসিক দৃশ্য যে ছবির অংশ, সেই ছবির একজন হতে পেরে আমি গর্বিত। ১৪ মিনিট দৈর্ঘ্যের শট দেওয়া যে শুধু কঠিন, তা-ই নয়, এ ধরনের কাজ করার জন্য একটা অন্য মাত্রার ডেডিকেশন লাগে। আর অমিতাভ বচ্চন কাজটা করেছেন তাঁর যোগ্যতাবলে। যখন পুরো শট শেষ হলো, সেটে পিনপতন নীরবতা ছিল। নীরবতা ভেঙে হাততালির শব্দ জানিয়ে দেয় সবার মুগ্ধতা। তিনি একজন কিংবদন্তি আর আমাদের সবার অনুপ্রেরণা।’

এই ছবিতে অমিতাভ বচ্চন ও ইমরান হাশমি ছাড়া আরও দেখা যাবে দক্ষিণের জনপ্রিয় তারকা কৃতি খড়বান্দা, রিয়া চক্রবর্তী, সিদ্ধার্থ কাপুর, রঘুবীর যাদব ও আন্নু কাপুরকে। সবকিছু ঠিক থাকলে ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি ছবিটি বড় পর্দায় মুক্তি পাবে।