আন্তর্জাতিক নাট্য উৎসবে 'জয়তুন বিবির পালা'

জাতীয় নাট্যশালায় পরিবেশিত ‘জয়তুন বিবির পালা’র একটি দৃশ্য। ছবি প্রথম আলো
জাতীয় নাট্যশালায় পরিবেশিত ‘জয়তুন বিবির পালা’র একটি দৃশ্য। ছবি প্রথম আলো

রাজধানীর জাতীয় নাট্যশালায় আন্তর্জাতিক নাট্য উৎসবে আজ শনিবার সন্ধ্যায় পরিবেশিত হয়েছে ‘জয়তুন বিবির পালা’। অন্বেষা থিয়েটারের এ পালাটি রচনা ও নির্দেশনা সায়িক সিদ্দিকী। ময়মনসিংহ গীতিকার ছায়া অবলম্বনে ভাগ্যবিড়ম্বিত রাজপুত্র গহরচান ও জয়তুন বিবির বিরহ গাঁথা বাংলাদেশের জনপ্রিয় পালা আঙ্গিকে মঞ্চায়ন করে অন্বেষা থিয়েটার।

এর আগে আজ দুপুর তিনটায় উৎসবের তৃতীয় দিন জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ শীর্ষক সেমিনার। যেখানে প্রবন্ধ উপস্থাপন করেন আই. টি. আই বাংলাদেশ কেন্দ্র সহসভাপতি অধ্যাপক শফি আহমদ। তিনি ‘সাবঅল্টার্ন’ এর পরিভাষা হিসেবে ‘ব্রাত্যজন’ ব্যবহার করেন এবং বাংলাদেশের বর্তমান প্রযোজনা প্রবণতা ব্যাখ্যা করেন। ‘ব্রাত্যজন’ বলতে প্রান্তিক, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, লোক সংস্কৃতি, স্থানীয়, কমিউনিটি এবং গ্রামীন জনগোষ্ঠীর সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বুঝিয়েছেন। মূল আলোচনার বিষয়ে সমকালীন আন্তর্জাতিক থিয়েটারের আটজন বিশেষজ্ঞ মতামত তুলে ধরেন। যদিও বক্তারা সংস্কৃতিকে কারও একার সম্পদ নয় বলেও মনে করেন। এমনকি সকল জ্ঞানেরও কোনো সীমানা বিভেদ নেই বলে উল্লেখ করেন। তবুও ব্রাত্যজনীন, জাতীয় এবং আন্তর্জাতিক ধারণাও জরুরি-—এমনটাই অভিমত ছিল বক্তাদের।

সেমিনারে এই বিষয়ে বক্তব্য দেন ভারতীয় নাট্য বিশেষজ্ঞ অংশুমান ভৌমিক, চীনের নাট্যব্যক্তিত্ব অধ্যাপক সু চু পং, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাহিদ রিপন, মান্নান হীরা, কামাল উদ্দীন কবির, মফিদুল হক, আশিষ খন্দকার এবং পূজা সেনগুপ্ত। সমাপনী বক্তব্য দেন অধ্যাপক আবদুস সেলিম। সেমিনারে সভাপতিত্ব করেন আই. টি. আই বাংলাদেশ কেন্দ্রর সভাপতি নাসিরউদ্দীন ইউসুফ।
রোববার ২৩ জুন জাতীয় নাট্যশালা মূল হলে মঞ্চস্থ হবে জোহো থিয়েটারের (চীন) এফ সিকে।

জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ শীর্ষক সেমিনার ছবি প্রথম আলো
জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘আন্তর্জাতিক, জাতীয় ও ব্রাত্যজনীন থিয়েটারের পারস্পরিক বিনিময়’ শীর্ষক সেমিনার ছবি প্রথম আলো

এবারই প্রথম সরাসরি সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত দেশে আন্তর্জাতিক নাট্য উৎসবের আয়োজন হচ্ছে। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে বৃহস্পতিবার থেকে চলছে এ নাট্যোৎসব। শিল্পকলা একাডেমির আয়োজনে এ উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশসহ সাত দেশ। প্রতিটি নাটকই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চস্থ হচ্ছে।