'রেনুলতা' ও 'রং লেগেছে' শুক্রবার মঞ্চে আসছে

শুক্রবার সন্ধ্যায় মঞ্চে আসছে ইউনিভার্সেল থিয়েটারের ‘রেনুলতা’ ও পালাকার ‘রং লেগেছে’ নতুন নাটক দুটি।
শুক্রবার সন্ধ্যায় মঞ্চে আসছে ইউনিভার্সেল থিয়েটারের ‘রেনুলতা’ ও পালাকার ‘রং লেগেছে’ নতুন নাটক দুটি।

ঢাকার মঞ্চে আরও দুটি নতুন নাটক আসছে শুক্রবার। শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় উদ্বোধন হবে ইউনিভার্সেল থিয়েটারের ‘রেনুলতা’র নাটকটির। স্টুডিও থিয়েটার মিলনায়তনে পালাকার নাট্যদল মঞ্চে আনছে নতুন নাটক 'রং লেগেছে’।

‘রেনুলতা’র নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন আবুল হোসেন খোকন। উদ্বোধনী প্রদর্শনীর মধ্য দিয়ে জঙ্গিবাদ বিরোধী প্রচারণা শুরু করছে ইউনিভার্সেল থিয়েটার। বৃহস্পতিবার সন্ধ্যায় নাটকটির কারিগরি প্রদর্শনী হয়।

স্বাধীনতা পরবর্তী ৪৮ বছরের পথচলায় এ দেশের শান্তিপ্রিয় মানুষকে চোখের জলে ভেসে দেখতে হয়েছে স্বাধীনতা বিরোধীদের ইন্ধনে উগ্র মৌলবাদের উত্থান। জঙ্গিবাদী ও সন্ত্রাসীদের বোমার বিস্ফোরণে কেঁপে উঠেছে বাংলাদেশ। সেই সঙ্গে কেঁপে উঠেছে এ দেশের ধর্মপ্রাণ শান্তিপ্রিয় মানুষের অন্তর। এ ছাড়া ধর্মের দোহাই দিয়ে এত এত নিরীহ মানুষ হত্যা এটা শুধু এ দেশেরই বিষফোড়া নয় বরং পুরো দুনিয়া আজ সন্ত্রস্ত এই মরণব্যাধির ভয়ে। অথচ যারা এসবের মদদদাতা, যারা পেছনে বসে এসবের কলকাঠি নাড়ছেন তারা যুগের পর যুগ থেকে যাচ্ছেন ধরা ছোঁয়ার বাইরে। ইরাক, কুয়েত, সিরিয়া, জর্ডান, লেবানন, প্যালেস্টাইন, আফগানিস্তানসহ বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ধর্মের লেবাসধারীরা ধর্মের নামে নিরীহ মানুষ হত্যা করে কাদের উদ্দেশ্য চরিতার্থ করছেন সময় এসেছে সেই প্রশ্নের গভীরে ঢোকার, সময় এসেছে সেই শেকড় উপড়ে ফেলবার। তা না হলে সেদিন আর খুব বেশি দূরে নয় যেদিন বসবাসের অনুপযোগী হয়ে যাবে এই দেশ, তথা পৃথিবী নামের এই গ্রহ। সুতরাং পাপকে ঘৃণা করো, পাপীকে নয়। যুগ যুগ ধরে চলে আসা অমোঘ এই বিধানের বিপরীতে নির্মিত হয়েছে ‘রেনুলতা’ নাটকটি। জানালেন ইউনিভার্সেল থিয়েটার দল প্রধান আজিজুল পারভেজ।

পালাকার নাট্যদলের নতুন নাটক ‘রং লেগেছে’ এর এর নাট্যনবায়ন, পরিকল্পনা ও নির্দেশনা দিচ্ছেন আমিনুর রহমান মুকুল। তিনি জানান, প্রায় ১২০ বছর আগে কলকাতার ‘দি রয়েল বেঙ্গল থিয়েটার’ তৈরি করেছিল এই নাটকটি। নাম দিয়েছিল ‘পৌরাণিক পঞ্চরং’। আমাদের এই প্রযোজনা ‘রং লেগেছে’-এর মূল পাণ্ডুলিপিতে যত চরিত্র সংখ্যা ছিল, তা কিছুটা কমানো হয়েছে। পাণ্ডুলিপির মূল ভাবটি ঠিক রেখে কিছু কিছু ক্ষেত্রে এর সুরও কিছুটা পরিবর্তন করা হয়েছে, যা সময়ের দায়কে কিছুটা মোচন করেছে বলে আমাদের বিশ্বাস। আশা করি, নাটকটি দর্শকদের ভালো লাগবে।