দর্শকদের গার্ড অব অনার দেওয়া উচিত: নিরব

নিরব
নিরব

দেশের ৩৭টি প্রেক্ষাগৃহে গত শুক্রবার মুক্তি পেয়েছে সাঈফ চন্দন পরিচালিত ছবি ‘আব্বাস’। মুক্তির আগেই প্রচার–প্রচারণা নিয়ে আলোচনায় এসেছে ছবিটি। এরই মধ্যে ছবির পোস্টার লুক থেকে শুরু করে ট্রেলার, টিজার আর গান পছন্দ করেছেন অনেক দর্শক। মুক্তির পর থেকে আলোচনায় আছে ছবিটি। এখানে নামভূমিকা ‘আব্বাস’ চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক নিরব। কথা হলো তাঁর সঙ্গে।

‘আব্বাস’ মুক্তি পেয়েছে তিন দিন হলো। কেমন সাড়া পাচ্ছেন?
ভালো। প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন আরও বেশি দর্শক সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে এসেছেন। গতকাল শনিবার দুপুরে রংপুরের শাপলা, খুলনার নির্বাটি ও শঙ্খ আর চট্টগ্রামের আলমাসসহ কয়েকটি হলের খবর নিয়েছি। প্রথম দিনের চেয়ে দ্বিতীয় দিন বেশি টিকিট বিক্রি হয়েছে। মনে হচ্ছে ছবিটি দেখার ব্যাপারে দর্শকের আগ্রহ তৈরি হচ্ছে।

‘আব্বাস’ ছবিতে নিরব
‘আব্বাস’ ছবিতে নিরব

প্রথম দিন কেমন হলো?
শুক্রবার ‘আব্বাস’ মুক্তির প্রথম দিন বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে খেলা ছিল। তারপরও ছবি মুক্তির প্রথম দিন যে উত্তেজনা নিয়ে দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে নতুন সিনেমা দেখেন, তেমনই ছিল। মধুমিতা, জিঞ্জিরা, চম্পাকলিসহ কয়েকটি প্রেক্ষাগৃহে গিয়ে সেই দৃশ্য দেখেছি। তবে ঢাকার একটি প্রেক্ষাগৃহে গিয়ে আমার মনে হয়েছে, সেখানে যা পরিবেশ, সেই পরিবেশেও দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখার ব্যাপারে আগ্রহী হচ্ছেন, আমি তো বলব তাঁদের গার্ড অব অনার দেওয়া উচিত।

কেন?
কিছু কিছু প্রেক্ষাগৃহের পরিবেশ খুবই খারাপ। মোটেও সিনেমা দেখার অবস্থা নেই। আমি সিনেমা দেখতে বসে ১০ মিনিটেই ঘেমে অস্থির। তখন মনে হলো, তাহলে দর্শকেরা কীভাবে এই পরিবেশে সিনেমা দেখেন। তারপরও বাংলা সিনেমার প্রতি তাঁদের ভালোবাসা দেখে আমি মুগ্ধ। সত্যিই এই দর্শকদের স্যালুট করা উচিত।

‘আব্বাস’ ছবিতে অভিনয় করেছেন সোহানা সাবা ও নিরব
‘আব্বাস’ ছবিতে অভিনয় করেছেন সোহানা সাবা ও নিরব

মুক্তির আগে ছবিটি নিয়ে যা ভেবেছিলেন, বাস্তবের সঙ্গে তার মিল পেয়েছেন?
গত দুই দিনে যা সাড়া পাচ্ছি, তাতে শতভাগ প্রত্যাশা পূরণ হয়েছে। আশা করছি আগামী এক সপ্তাহে সেই প্রত্যাশা ছাপিয়ে যাবে।

ছবিটির কোন অংশ দর্শকের বেশি পছন্দ হয়েছে?
গল্প বলা। সাধারণত অনেক সিনেমায় দেখা যায়, পরের দৃশ্যে কী হবে দর্শক তা আগেই বুঝে যান। কিন্তু এই সিনেমাতে দর্শক তা বুঝতে পারছেন না। তাই কিছু দর্শক দুইবার সিনেমাটি দেখেছেন। এই সিনেমাতে কোনো সেট ব্যবহার করা হয়নি। পুরান ঢাকার বিভিন্ন এলাকায় শুটিং করা হয়েছে। গল্পের সঙ্গে মিলিয়ে লোকেশনগুলো দারুণ পছন্দ করেছেন দর্শক।

‘আব্বাস’ চরিত্রটি আপনার অভিনয়জীবনে নতুন মাত্রা যোগ করেছে?
অবশ্যই। ছবিতে আমার চরিত্র, গেট আপ—সবই আলাদা। আগে এ ধরনের কাজ করিনি। আমার বিশ্বাস, ‘আব্বাস’ চরিত্রটি দীর্ঘদিন দর্শক মনে রাখবেন।

নিরব
নিরব

ছবিটি নিয়ে আপনাকে যেমন সরব দেখা যাচ্ছে, নায়িকা সোহানা সাবাকে কোথাও দেখা যায়নি।
নায়িকা তাঁর পুরো পরিবার নিয়ে দেশের বাইরে আছেন। তাঁর বাবা অসুস্থ। শুনেছি মাসখানেক দেশের বাইরে থাকবেন। এ কারণে ছবির প্রচারণায় অংশ নিতে পারেননি।

শোনা যাচ্ছে, প্রচারণা নাকি ‘আব্বাস’ ছবিকে এগিয়ে দিয়েছে?
মুক্তির আগে ‘আব্বাস’ ছবির যে প্রচারণা হয়েছে, অনেক দিন ঢাকার চলচ্চিত্রে তা দেখা যায়নি। ঢাকার চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান থেকে শুরু করে সিয়ামসহ অনেক তারকা, নির্মাতা সামাজিক যোগাযোগমাধ্যমে ছবিটি দেখার জন্য দর্শকদের আহ্বান জানিয়েছেন। পাশাপাশি ছোট পর্দার তারকারা ছবিটির প্রচার করেছেন। এই সবকিছু দর্শকদের সিনেমাটি দেখার ব্যাপারে দর্শকদের উৎসাহিত করছে। তাতে মুক্তির প্রথম দিন থেকেই সিনেমাটি এগিয়ে গেছে।