ঢাকার নাট্যাঙ্গনে আবারও ভাঙনের সুর

থিয়েটার আর্ট ইউনিটের আলোচিত নাটক ‘কোর্ট মার্শাল’। নাটকের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দলের প্রতিষ্ঠানকালীন সদস্য মোহাম্মদ বারী (মাঝে দাঁড়ানো)। ছবি: প্রথম আলো
থিয়েটার আর্ট ইউনিটের আলোচিত নাটক ‘কোর্ট মার্শাল’। নাটকের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন দলের প্রতিষ্ঠানকালীন সদস্য মোহাম্মদ বারী (মাঝে দাঁড়ানো)। ছবি: প্রথম আলো

ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে আবারও ‘ভাঙনের সুর’ শোনা গেল। থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাকালীন সদস্য মোহাম্মদ বারী ঘোষণা দিয়ে দল ছেড়েছেন। গত শনিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি দলত্যাগের ঘোষণা দেন। কাছাকাছি সময়ে দলের জ্যেষ্ঠ সদস্য সাইফ সুমন, প্রশান্ত হালদার ও সাথী রঞ্জন দে দল ছাড়ার ঘোষণা দেন। তাঁরা সবাই প্রথম আলোর কাছে থিয়েটার আর্ট ইউনিট ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

১৯৯২ সালে ঢাকা পদাতিক থেকে বের হয়ে এসে প্রথমে ‘অন্যদল’ নামে একটি নাটকের দল তৈরি করেন এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী। দলপ্রধান ছিলেন এস এম সোলায়মান এবং মোহাম্মদ বারী ছিলেন প্রধান সমন্বয়ক। ওই সময়ে তাঁরা ‘বুদ্ধি’ নামের একটি মঞ্চনাটক প্রযোজনা করেছিলেন। তবে অন্যদল টেকেনি। ১৯৯২ সালের ২২ অক্টোবর থিয়েটার আর্ট নামে দল গঠন করেন এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী। দুই বছর পরে দলটিতে প্রথম ভাঙন হয়, থিয়েটার আর্ট নামে আরেকটি দল কার্যক্রম শুরু করে। আর এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী ‘থিয়েটার আর্ট ইউনিট’ নামে কার্যক্রম চালু রাখেন। এ দলের প্রতিষ্ঠাবার্ষিকী ২২ অক্টোবর উদ্‌যাপন করেন তাঁরা।

শুরু থেকেই দলের সমন্বয়ক হিসেবে নির্দেশনা, অভিনয়সহ নানা কাজে জড়িত ছিলেন মোহাম্মদ বারী। দুই যুগের বেশি সময় কাজ করে কেন হঠাৎ করে দল ছাড়লেন? এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ বারী প্রথম আলোকে জানান, তাঁর নিজের সিদ্ধান্তেই দল ছেড়েছেন। তাঁর ভাষায়, ‘থিয়েটার আর্ট ইউনিটের বর্তমান পরিবেশ, প্রতিবেশ এবং সহকর্মীদের আচরণ দেখে মনে হয়েছে আমার উপস্থিতি তাদের শিল্পচর্চার ব্যাঘাত ঘটাতে পারে। এ কারণেই নিজে থেকেই দলে ছেড়ে এসেছি।’

১৯৯৫ সাল থেকে দলে কাজ করছেন সাইফ সুমন। তিনিও আলাদাভাবে দল ছাড়ার ঘোষণা দিয়েছেন। দল ছাড়ার বিষয়ে তিনি বলেন, ‘কারও বিরুদ্ধে আমার কোনো অভিযোগ নেই। আমার ভালো লাগেনি, ভালো লাগছিল না বলেই ছেড়ে দিয়েছি থিয়েটার আর্ট ইউনিট।’ সাথী রঞ্জন দে থিয়েটার আর্ট ইউনিটে কাজ করছেন ২০০১ সাল থেকে। তিনি দল ছাড়ার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

(বাঁ থেকে) সাইফ সুমন, প্রশান্ত হালদার ও মোহাম্মদ বারী। তিনজনই থিয়েটার আর্ট ইউনিট ছেড়েছেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া
(বাঁ থেকে) সাইফ সুমন, প্রশান্ত হালদার ও মোহাম্মদ বারী। তিনজনই থিয়েটার আর্ট ইউনিট ছেড়েছেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া

দলপ্রধান রোকেয়া রফিক বেবী বর্তমানে দেশের বাইরে আছেন। তাই তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। দলের জ্যেষ্ঠ সদস্য চন্দন রেজার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমার জানামতে সাইফ সুমন ও প্রশান্ত হালদারের একটা প্রস্তুতি ছিল। একটি দলও গুছিয়ে নিয়েছে। নাটকও প্রযোজনা করছে। একটি দলে থেকে এভাবে অন্য দলের নাটক করতে পারে না। এতে দলের শৃঙ্খলা নষ্ট হয়। অন্য সদস্যরাও সামাজিক যোগাযোগমাধ্যমের নিজস্ব গ্রুপে আলোচনা করছিল। এ ক্ষেত্রে দেখলাম বারী ভাই তাদের পক্ষে দাঁড়িয়েছেন। একসময় কোনো রকমের আলাপ–আলোচনা না করে হুট করে ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এটা খুব দুঃখজনক।’

প্রসঙ্গত, আপস্টেজ নামের একটি দল (সংশ্লিষ্টরা বলছেন প্ল্যাটফর্ম) নতুন নাটক ‘রাত ভরে বৃষ্টি’ আনার ঘোষণা দিয়েছে। ১৯ জুলাই রাজধানীর বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা সাতটায় নাটকটির উদ্বোধন হবে। বুদ্ধদেব বসুর ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। নাটকে মণিমালা চরিত্রে কাজী রুকসানা রুমা, অংশু চরিত্রে প্রশান্ত হালদার আর জয় চরিত্রে সাথী রঞ্জন দে অভিনয় করছেন। দলের মুখ্য সম্পাদক সাইফ সুমনের ভাষায়, এটি রেপার্টরি থিয়েটার বা নতুন দল নয়। ‘আপস্টেজ’ নাটকচর্চার নতুন প্ল্যাটফর্ম।

কোর্ট মার্শাল নাটকে মোহাম্মদ বারী ও প্রশান্ত হালদার। ছবি: ফেসবুক থেকে নেওয়া
কোর্ট মার্শাল নাটকে মোহাম্মদ বারী ও প্রশান্ত হালদার। ছবি: ফেসবুক থেকে নেওয়া

তবে নাম প্রকাশ না করার শর্তে থিয়েটার আর্ট ইউনিটের একাধিক সদস্য প্রথম আলোকে বলেছেন, আপস্টেজ বা প্রশান্ত হালদার, সাথী রঞ্জন দে, কিংবা সাইফ সুমনের আলাদা দল বা প্ল্যাটফর্মে কাজ করার কারণে দলে ভাঙন হচ্ছে, তা নয়; কয়েক বছর ধরে থিয়েটার আর্ট ইউনিট দলে সংকট চলছিল। এর মধ্যে আরও বেশ কয়েকজন নিয়মিত তরুণ সদস্য দল ছেড়েছেন। সংগঠনটির কয়েকজন জ্যেষ্ঠ সদস্যের শৃঙ্খলাভঙ্গের কারণে তাঁরা আপত্তি করে আসছিলেন। কিন্তু দলপ্রধান বা অন্য জ্যেষ্ঠ সদস্যরা বিষয়টি আমলে না নিলে ওই তরুণ সদস্যরাই দল ছেড়ে বেরিয়ে যান।

মোহাম্মদ বারীসহ অন্য সদস্যদের দল ছেড়ে চলে যাওয়ার কারণে সংগঠনের নতুন নাটক ‘অনুদ্ধারণীয়’ সবচেয়ে বড় হুমকির মুখে পড়বে। কেননা, বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে করা এ নাটকের নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। কেন্দ্রীয় চরিত্রেও অভিনয় করেছেন তিনি।

থিয়েটার আর্ট ইউনিট ৩০ বছরের নাট্যচর্চায় বেশ কিছু পথনাটকসহ ৩৪টি মঞ্চনাটক ঢাকার মঞ্চে প্রদর্শন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ‘কোর্ট মার্শাল’, ‘আমিনা সুন্দরী’, ‘গোলাপজান’, ‘সময়ের প্রয়োজনে’, ‘শেষের কবিতা’ অন্যতম। এ ছাড়া দেশ-বিদেশের বিভিন্ন নাট্য কর্মকাণ্ডে নিয়মিতই অংশগ্রহণ করছে। আবার নিজেরাও দেশ-বিদেশের নাট্যদল নিয়ে আয়োজন করেছে বেশ কয়েকটি আন্তর্জাতিক নাট্য উৎসব।

সাথী রঞ্জন দে থিয়েটার আর্ট ইউনিটে কাজ করছেন ২০০১ সাল থেকে। ছবি: ফেসবুক থেকে নেওয়া
সাথী রঞ্জন দে থিয়েটার আর্ট ইউনিটে কাজ করছেন ২০০১ সাল থেকে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে দল ভাঙার এটিই প্রথম ঘটনা নয়; প্রথমে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত ‘থিয়েটার’ নামের দলটি ভেঙে ‘থিয়েটার আরামবাগ’, ‘থিয়েটার তোপখানা’, নামে আলাদা আলাদা দল হয়েছে। নাগরিক নাট্যসম্প্রদায় ভেঙে ‘নাগরিক নাট্যাঙ্গন’, ‘নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল’ হয়। আরণ্যক থেকে বেশ কিছু সদস্য বেরিয়ে এসে সংগঠন করেছিল ‘প্রাচ্যনাট’ নামের একটি দল। লোক নাট্যদল ভেঙে তিনটি দল হয়েছে। ‘লোক নাট্যদল টিএসসি’, ‘লোক নাট্যদল সিদ্ধেশ্বরী’ এবং ‘লোক নাট্যদল বনানী’ নামে কার্যক্রম করে তারা। ‘সময়’ নাটকের দল থেকে ২৪ জন সদস্য বেরিয়ে এসে ‘মহাকাল নাট্য সম্প্রদায়’ সংগঠিত করেন।