সেকালের অমিতাভ-হেমা, একালের হৃতিক-দীপিকা

হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন
হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন

অনেকেরই হয়তো দেখা আছে ১৯৮২ সালে নির্মিত চলচ্চিত্র ‘সত্তে পে সত্তা’। অমিতাভ বচ্চন ও সাত ভাইয়ের কীর্তিকলাপ হাসাতে হাসাতে দর্শকদের পেটে খিল ধরিয়ে দিয়েছিল। সে সময়ের সুপারহিট এই ছবির কেন্দ্রীয় চরিত্রে অমিতাভ বচ্চন ও হেমা মালিনীর জুটিও অত্যন্ত জনপ্রিয় হয়েছিল। ছবির পরিচালক ছিলেন রাজ এন সিপ্পি। প্রায় ৩৭ বছর পর আবার শোনা যাচ্ছে, ‘সত্তে পে সত্তা’ ফিরে আসছে বড় পর্দায়। এই খবরও ইতিমধ্যে পুরোনো হয়ে গেছে। কারা থাকছেন অমিতাভ বচ্চন ও হেমা মালিনীর জায়গায়, তা জানতে দর্শক প্রতীক্ষায় ছিলেন। একাধিক তারকার নাম শোনা গেছে ইতিমধ্যে।

আপাতত প্রতীক্ষার অবসান হয়েছে। ভারতীয় সংবাদ সংস্থা টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টুডে, পিংক ভিলা সূত্র সর্বশেষ খবর বলছে, হৃতিক রোশন ও দীপিকা পাড়ুকোন থাকছেন অমিতাভ ও হেমা মালিনীর জায়গায়। ‘সত্তে পে সত্তা’র রিমেকের প্রযোজক রোহিত শেট্টি আর পরিচালক ফারহা খান।

প্রথমে খবর এসেছিল, শাহরুখ খান থাকবেন ‘সত্তে পে সত্তা’য় অমিতাভের জায়গায়। কারণ, শাহরুখ অমিতাভ বচ্চনের ‘ডন’ ছবির রিমেকে অভিনয় করেছেন। এ ছাড়া ‘হ্যাপি নিউ ইয়ার’, ‘ওম শান্তি ওম’, ‘ম্যায় হুঁ না’ ছবির নায়ক ছিলেন তিনি। শাহরুখকে ছবির চিত্রনাট্যও পাঠানো হয়েছিল। কিন্তু তিনি ‘না’ বলে দিয়েছেন। তা ছাড়া ‘দিলওয়ালে’র পরে রোহিতের সঙ্গে শাহরুখের সম্পর্ক একেবারেই ঠান্ডা। অক্ষয় কুমারকেও চিন্তা করা হয়েছিল। কিন্তু ‘সূর্য বংশী’ ছবিটি করলেও অক্ষয়ের সঙ্গে রোহিতের সমস্যা বেশ জটিল আকার ধারণ করেছে। অবশ্য সমালোচকেরা বিষয়টি অন্যভাবেও দেখেছেন। কারও কারও মতে, শাহরুখ খান আর অক্ষয় কুমারের রাজি না হওয়ার পেছনে মূল কারণ বয়স। তারা খুব অল্প বয়সী বা বেশি বয়সের চরিত্রে আর অভিনয় করতে রাজি নন। চরিত্রের বয়স ৪০-এর আশপাশে হলে তাঁরা তাতে অভিনয় করবেন (যদিও ‘সত্তে পে সত্তা’তে অভিনয়ের সময় অমিতাভের বয়স ছিল ৪০–এর আশেপাশে)। এর পরেই হৃতিকের কাছে প্রস্তাব যায়। ফারাহর সঙ্গে বরাবরই ভালো সম্পর্ক হৃতিকের। খবর শুনে খুশি হৃতিক। খুশি ফারাহ খানও। বলেছেন, ‘হৃতিককে জানাতেই ও এককথায় রাজি। ও আমাদের অনেক পরামর্শ দিয়েছে। অবশ্য আমাদের প্রথম পছন্দই ছিল হৃতিক। কারণ, “অগ্নিপথ ২” ছবিতে বিগ বির চরিত্রে ইতিমধ্যেই অভিনয় করে ফেলেছেন তিনি। এবং ছবিটি সুপারহিট।’

‘সত্তে পে সত্তা’র রিমেকের প্রযোজক রোহিত শেট্টি আর পরিচালক ফারহা খান
‘সত্তে পে সত্তা’র রিমেকের প্রযোজক রোহিত শেট্টি আর পরিচালক ফারহা খান

অন্যদিকে ছবির আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে ক্যাটরিনাকে ভাবা হয়েছিল। কিন্তু ফারহার সঙ্গে দীপিকার সম্পর্ক বেশ ভালো। দীপিকা অনেক দিন ধরেই রোহিত আর ফারহার সঙ্গে কাজ করতে চাইছেন। এই প্রথম হৃতিক-দীপিকা একসঙ্গে কাজ করতে চলেছেন।

আপাতত ঘটা করে ঘোষণা দিচ্ছেন না হৃতিক কিংবা ফারহা। কেননা, হৃতিকের ‘সুপার থার্টি’র মুক্তি এই সপ্তাহেই। ছবি নিয়ে তিনি ব্যস্ত। তাই চান না ভক্তদের মনোযোগ অন্যদিকে ঘুরে যাক। ‘সুপার থার্টি’র মুক্তি কিছুদিন পর হয়তো সবাই মিলে ঘোষণা দেবেন, এমনটাই ভাবা যায়।

১৯৮২ সালের ‘সত্তে পে সত্তা’ ছবিটি ছিল দারুণ ব্যবসাসফল। যেখানে দেখা যায়, সাত ভাইয়ের সংসারে এসে পড়ে একমাত্র ভাবি। প্রায় বনমানুষদের মানুষ করার মতো করেই ছয় দেবরকে দেখাশোনা করতে হয় তাকে। এরই মধ্যে ওই সাত ভাই জড়িয়ে পড়ে খলনায়কের ষড়যন্ত্রে। ভাই, ভাবি ও বাকি ভাইদের বুদ্ধিবলে সমস্যার সমাধান হয়, সঙ্গে বাকি ছয় ভাইয়ের জীবনেও আসে নতুন প্রেমের বাতাস। অমিতাভ ও হেমা ছাড়াও ছবিতে শক্তি কাপুর, কাদের খান, সারিকার মতো নামী অভিনেতা-অভিনেত্রীরাও ছিলেন।