প্রথম পুরস্কার ছিল এক ডজন কাচের গ্লাস: ঐশী

>‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮’–এর মুকুটজয়ী জান্নাতুল ফেরদৌস ঐশী কম সময়েই অগণিত ভক্ত-অনুসারী পেয়ে গেছেন। নাম লিখিয়েছেন সিনেমাতেও। তাঁকে নিয়ে তাঁর ভক্তদের মনে অনেক প্রশ্ন জমে আছে। প্রিয় তারকার কাছে এর উত্তর জানতে চান সবাই। তবে এ সুযোগ তো আর সবাই পান না। আনন্দ ক্রোড়পত্রে পাঠানো এক ভক্তের কয়েকটি প্রশ্নের জবাব দেওয়ার জন্য এ সপ্তাহে সময় বের করলেন ঐশী। প্রশ্নগুলো করেছেন উত্তরার সাদিকা ফেরদাউস।
ঐশী। ছবি: প্রথম আলো
ঐশী। ছবি: প্রথম আলো

প্রশ্ন: আপনি ছোট থেকে কি শান্ত, নাকি খুব দুষ্টু?

উত্তর: দুটোই। এটা নির্ভর করে ব্যক্তির ওপর। কিছু ব্যক্তির (বিশেষ করে গুরুজন) সামনে মারাত্মক লজ্জা পাই আর নার্ভাস হয়ে যাই। তখন আমার থেকে শান্ত মেয়ে পৃথিবীতে আছে বলে মনে হয় না। আর যাদের সঙ্গে বন্ধুসুলভ সম্পর্ক, তাদের ক্ষেত্রে মারাত্মক দুষ্টু আমি।

প্রশ্ন: কোথাও একবার বলেছিলেন, আপনি গণিতে ১০০ ও ০ দুটোই পেয়েছিলেন। কবে কোনটা পেয়েছিলেন, বলতে পারেন?

উত্তর: আল্লাহর রহমতে বেশ কয়েকবার অঙ্কে ১০০–তে ১০০ পাওয়া হয়েছে। তবে জোড়া শূন্য পেয়েছি ক্লাস সিক্সে। আমি ছোটবেলা থেকেই পান খেতে খুব ভালোবাসি। কালেভদ্রে সুযোগ পেলে খেয়ে নিই। কপালে দুঃখ থাকলে যা হয় আরকি। সেদিন গণিত পরীক্ষার সকালে লুকিয়ে একটু পান খেয়েছিলাম। তার আগের গণিত পরীক্ষার ফলাফল খুব ভালো হয়েছিল, তাই ফুরফুরেই ছিলাম। পান খেয়ে কেমন যেন ঝিমঝিম ভাব হচ্ছিল। তবু পরীক্ষা ভালোই দিলাম। অবশেষে দেখলাম, প্রতিটা অঙ্কের মধ্যে এমন আজব আজব ভুল করে রেখেছি! সবগুলো ‘সিলি মিসটেক’। আর এর ফলেই পেলাম দুটো শূন্য! অবশ্য পানের দোষ দিয়ে লাভ নেই, মাথা গরম থাকলে বা মন অস্থির থাকলে এমন ঝামেলা আমি এমনিতেই করি, তার জন্য পান লাগে না।

প্রশ্ন: নিজের প্রথম চলচ্চিত্র কাকে উৎসর্গ করতে চান?

উত্তর: আমার প্রথম সিনেমা আমি আমার দেশের সব সিনেমাপ্রেমী মানুষকে উৎসর্গ করতে চাই। উৎসর্গ করতে চাই তাঁদের, যাঁরা আমাকে এত ভালোবাসা, দোয়া ও সহযোগিতা করেছেন, এখনো পাশে আছেন। উৎসর্গ করতে চাই আমার প্রত্যেক ভক্তকে।

প্রশ্ন: ছোটদের নিয়ে চলচ্চিত্রের প্রস্তাব এলে আপনি কি সেটা করবেন?

উত্তর: অবশ্যই! বরং সেটা আমি আরও বেশি আগ্রহ নিয়ে করব। আমি উপলব্ধি করেছি যে ছোটবেলা থেকে সঠিক শিক্ষা একটা শিশুর জন্য সবচেয়ে জরুরি। শিশুকে সবার আগে আত্মনির্ভরশীল হতে শেখাতে হবে এবং সমাজ ও জীবনের প্রতি তার সঠিক দৃষ্টিভঙ্গি তৈরি করতে হবে। এ ক্ষেত্রে পরিবারের পাশাপাশি সঠিক ও সুস্থ বিনোদনও হতে পারে শিশুর শিক্ষার উৎস। সেটা হতে পারে একটি বই, একটি কার্টুন কিংবা একটি চলচ্চিত্র। তাই ছোটদের নিয়ে কোনো চলচ্চিত্রের প্রস্তাব এলে আমি অবশ্যই করব।

প্রশ্ন: একজন শিল্পী হিসেবে আপনার প্রথম পুরস্কার কী ছিল?

উত্তর: একজন শিল্পী হিসেবে আমার প্রথম পুরস্কার ছিল এক ডজন কাচের গ্লাস। আমার আপুর স্কুলে সৌজন্যমূলক নৃত্য পরিবেশন করেছিলাম। বয়স বোধ হয় ছিল ৪ বছর। এখন প্রশ্ন আসতে পারে, সৌজন্যমূলক নাচে আবার পুরস্কার কিসের? আসলে অনেক ছোট ছিলাম তো, তাই আমাকে অনুপ্রাণিত করার জন্য ভালোবেসে দিয়েছিল পুরস্কারটি।

প্রশ্ন: প্রেম নিয়ে প্রশ্ন করলে বিভিন্ন সাক্ষাৎকারে আপনার মুখের হাসিতে একটা লাজুকভাব দেখা যায়, এর কারণটা কী?

উত্তর: কে জানে! আমি খেয়াল করিনি। আর এমনিতেও আমি খুব একটা গোমড়ামুখো না। তা ছাড়া প্রেমের মতো একটা বিষয়ে না হেসে মুখ ভার করে বললে দেখতে কি ভালো লাগবে? তাই হাসি।

প্রশ্ন: আপনি যে টিভিতে, ফটোশুট, মিউজিক ভিডিওর কাজ করেছেন সেগুলো কি মিস ওয়ার্ল্ড আসরে বন্ধুত্ব হওয়া অন্য দেশের সুন্দরীদেরও দেখিয়েছেন? দেখালে তাঁরা কী বলেছেন? 

উত্তর: আমার প্রতিটা কাজই আমার মিস ওয়ার্ল্ড আসরের বন্ধুদের এখনো দেখাই। আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে প্রায়ই কথা হয়। তারা আমাকে ভীষণ অনুপ্রেরণা দেয়। অনেকে অবাক হয়। কারণ, মিস ওয়ার্ল্ডে যখন গিয়েছি, তখন সবার তুলনায় আমার সুযোগ-সুবিধা অনেক সীমিত ছিল। সেটা গ্রুমিং বলি, অন্যান্য সুবিধা বলি বা যা-ই বলি না কেন। নিজেকে আমি যতটা মেলে ধরতে পারতাম, সেটা আমার পক্ষে সম্ভব হয়নি। তাই আমার এখনকার কাজ দেখে তারা বেশ খুশি।

প্রশ্ন: আপনার কিশোর বয়সী ভক্তদের উদ্দেশে কী বলবেন?

উত্তর: আমার কিশোর ভক্তদের আমি বলব, সব সময় নিজের স্বপ্নকে লালন করবে এবং নিজের ওপর বিশ্বাস রাখবে। আর মনে রাখবে যে, মানুষ তার স্বপ্নের সমান বড় হয়। স্বপ্নপূরণের লক্ষ্যে অটল থাকবে এবং সৃষ্টিকর্তার ওপর ভরসা ও বিশ্বাস রাখবে। মাদক এবং খারাপ সঙ্গ, এ দুটোকে কখনো ধারেকাছে ঘেঁষতে দেবে না। মনে রাখবে, জীবনে আত্মনির্ভরশীল হতে হবে এবং জীবনে যা–ই ঘটুক, তার পেছনে মঙ্গল নিহিত থাকে। সবকিছুকে সবার আগে ইতিবাচক দৃষ্টি দিয়ে দেখার চেষ্টা করবে।

প্রশ্ন: মনে করুন, একটি চলচ্চিত্রে প্রধান দুটি চরিত্রের একজন আপনি, আরেকজন হবেন মিস ওয়ার্ল্ডে আপনার কোনো বন্ধু। কাকে আপনি পছন্দ করবেন?

উত্তর: আসলে এটা পছন্দ করার দায়িত্ব তো আমার নয়, পরিচালকের। তবে আমাকে যদি পছন্দ করতে দেওয়া হয়, সে ক্ষেত্রে আমি ‘মিস ইন্ডিয়া ২০১৮’ আনুকৃতি ভাসকে পছন্দ করব। কারণ, সিনেমা নিয়ে সে অনেক আগ্রহী। আমার রুমমেট ‘মিস নেপাল ২০১৮’ শৃঙ্খলাকে পেলে আরও ভালো লাগত। কিন্তু সে আমাকে বলেছে যে তার সিনেমা নিয়ে আগ্রহ নেই। তাই আনুকৃতিকেই বেছে নেব।

 গ্রন্থনা: সৈয়দা সাদিয়া শাহরীন