'কালো' মেয়েটা এবার হবে জেমস বন্ড

জ্যামাইকায় বন্ড ২৫ ছবির সেটে ডেনিয়েল ক্রেগ, নাওমি হ্যারিস ও লাশানা লিঞ্চ
জ্যামাইকায় বন্ড ২৫ ছবির সেটে ডেনিয়েল ক্রেগ, নাওমি হ্যারিস ও লাশানা লিঞ্চ

রিচার্ড ম্যাডেন, ইদ্রিস এলবা, টম হার্ডি নন। জেমস বন্ড নন কোনো পুরুষ। তবে কি জেমস বন্ড নারীও হন? হ্যাঁ, আর সেই নারীর গায়ের রং কালোও হয়। ‘বর্ণবাদী’, ‘পুরুষতান্ত্রিক’ সমস্ত ধারণাকে দুমড়ে মুচড়ে ছুড়ে ফেলে হলিউডে একের পর এক বড় খবর হয়ে আসছেন কৃষ্ণাঙ্গ নারীরা!

এক সপ্তাহও হয়নি, খবর এল ‘দ্য লিটল মারমেইড’ ছবিতে হ্যালি বেইলি হবেন পানির নিচের রাজকন্যা। কিছু মানুষ বললেন, না, তা হবে না। রাজকন্যার গায়ের রং কি কালো হয়? চুল কি কোঁকড়া আর লাল হয়? ডিজনি এক খোলা চিঠিতে সাফ জানিয়ে দিল, হ্যাঁ হয়। আর আজ জানা গেল, বন্ড...জেমস বন্ড নারীও হন। তার ওপর তিনি আবার শ্যামবর্ণের নারী। নাম তাঁর লাশানা লিঞ্চ।

ডেনিয়েল ক্রেগ আগেই ঘোষণা দিয়েছিলেন, ‘বন্ড ২৫’ ছবিতেই শেষবারের মতো বন্ড হবেন তিনি। কবজি কেটে ফেললেও আর না। এই শেষ। তারপর আর তাঁকে বড় পর্দায় দেখা যাবে না বন্ডরূপে। তবে কে হবেন পরবর্তী বন্ড? নাম এসেছিল অনেকগুলো। তাঁরা সবাই হলিউডের বিখ্যাত অভিনেতা। কিন্তু সবাইকে পেছনে ফেলে জেমস বন্ড হয়ে বড় পর্দায় মানুষকে মারার লাইসেন্স পেলেন ৩১ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রী লাশানা লিঞ্চ।

জেমস বন্ডের ২৫তম ছবির শুটিং চলছে জ্যামাইকায়। ক্রেগ সুস্থ হয়ে ভিলেনের সঙ্গে মারপিট করার জন্য প্রস্তুত। আর সেখানেই দেখা করেছেন বর্তমান বন্ড আর আগামী বন্ড। সিনেমার সেট থেকে এক সূত্র জানিয়েছে, কে হবে নতুন বন্ড। দ্য ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে নাম পরিচয় গোপন রেখে এক ব্যক্তিকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘ভেতরে আসুন ০০৭, আর তিনি এলেন। তিনি একজন কৃষ্ণাঙ্গ সুন্দরী এবং নারী। হ্যাঁ, বন্ড বন্ডই আছেন। শুধু ক্রেগের জায়গায় দেখা দেবেন লাশানা লিঞ্চ।’ ‘বন্ড ২৫’ ছবিতেই বন্ডের কোড ০০৭ হস্তান্তরিত হয়ে যাবে নতুন বন্ড লাশানা লাঞ্চের কাছে।

লাশানা লিঞ্চ
লাশানা লিঞ্চ

খুব বেশি দিন হয়নি চলচ্চিত্র জগতে পা রেখেছেন লাশানা লাঞ্চ। ২০১১ সালে ‘ফার্স্ট গার্লস’ চলচ্চিত্রে প্রথম বড় পর্দায় দেখা দিয়েছিলেন তিনি। এরপর তাঁকে দেখা গেছে ‘সাইলেন্ট উইটনেস’ আর ‘ডেথ ইন প্যারাডাইস’ ছবিতে। ২০১৬ সালে ‘স্টিল স্টার-ক্রসড’ নামের মার্কিন টিভি সিরিজেও দেখা গেছে তাঁকে। তবে তিনি সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছেন ক্যাপ্টেন মার্ভেল ছবিতে অভিনয় করে।

অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে লাশানা লিঞ্চকে পরবর্তী বন্ড হওয়ার জন্য অভিনন্দন জানাচ্ছেন। লিখেছেন, ‘গোয়েন্দা কাহিনির জন্য একটা নতুন যুগের শুরু হলো।’