কালিদাস আসছেন মঞ্চে

আষাঢ়স্য প্রথম দিবসে নাটকের মহড়ার দৃশ্য
আষাঢ়স্য প্রথম দিবসে নাটকের মহড়ার দৃশ্য

কবি কালিদাস। কবি থেকে হয়েছিলেন রাষ্ট্রনায়ক। সৃজনশীলতা ও ক্ষমতার দ্বন্দ্ব ঘটেছিল তাঁর জীবনে। কিন্তু আবার কবিতায়ই ফিরে এসেছেন। এই কবি কালিদাসকে মঞ্চে নিয়ে এসেছে থিয়েটার ফ্যাক্টরি। নাম ‘আষাঢ়স্য প্রথম দিবসে’।

এটি লিখেছেন মোহন রাকেশ। অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। আর নির্দেশনার দায়িত্বে আছেন আলোক বসু। তিনি জানান, এই নাটকে কবি কালিদাসের জীবনের এক বিচিত্র পর্ব তুলে আনা হয়েছে। একজন কবি থেকে রাষ্ট্রনায়ক হিসেবে কালিদাসের আবির্ভাব, তাঁর জীবনে প্রেম, প্রকৃতি উঠে এসেছে। পাশাপাশি ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে বেরিয়ে এসে কবি কালিদাস কীভাবে কবিতার কাছে ফিরে আসতে চেয়েছেন, তা অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে এই নাটকে।

নতুন নাটকের সংগঠন থিয়েটার ফ্যাক্টরির এটি প্রথম প্রযোজনা। নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হচ্ছে ২৫ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে। এ ছাড়া ২৬ ও ২৭ জুলাইও প্রতিদিন সন্ধ্যা ৭টায় যথাক্রমে পরীক্ষণ থিয়েটার হলে ও মহিলা সমিতি মঞ্চেও দেখানো হবে। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন উপলক্ষে ২৫ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আষাঢ়স্য প্রথম দিবসে নাটকে আলোক পরিকল্পনা করেছেন ঠাণ্ডু রায়হান। মঞ্চ পরিকল্পনা করেছেন কামালউদ্দিন কবির। সংগীত ও পোশাক পরিকল্পনায় রামিজ রাজু ও মহসিনা আক্তার। কোরিওগ্রাফি করেছেন আমিনুল আশরাফ। অভিনয় করছেন সঞ্জিতা শারমীন, শামসুন নাহার বিউটি, রামিজ রাজু, শারমীন মাসরুরা খানম, হাসানুজ্জামান খান, আর কে এম মোহসেন প্রমুখ।