আজ 'রাত ভ'রে বৃষ্টি' হবে

‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকের মহড়ার দৃশ্য। আজ সন্ধ্যায় নাটকটির উদ্বোধন হবে। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকের মহড়ার দৃশ্য। আজ সন্ধ্যায় নাটকটির উদ্বোধন হবে। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ঢাকার মঞ্চ নাট্যাঙ্গনে আজ আরেকটি নতুন নাটক যোগ হবে। ‘আপস্টেজ’ মঞ্চে নিয়ে আসছে বুদ্ধদেব বসুর লেখা উপন্যাস ‘রাত ভ’রে বৃষ্টি’। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। বুদ্ধদেব বসুর ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। এই নাটকের মাধ্যমেই নাট্যাঙ্গনে আপস্টেজের অভিষেক হচ্ছে।

নানা কারণে আগের নাটকগুলোর তুলনায় এটি সম্পূর্ণ ব্যতিক্রম, নির্দেশক বলছেন, প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক। বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প ‘রাত ভ’রে বৃষ্টি’। মধ্যবিত্ত সমাজজীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কেও নানা সূক্ষ্মাতিসূক্ষ্ম জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশও বটে। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়—এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা মানুষও তারা।

বুদ্ধদেব বসুর ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন ছবি: ফেসবুক থেকে নেওয়া
বুদ্ধদেব বসুর ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন ছবি: ফেসবুক থেকে নেওয়া

১৯৬৭ সালে প্রকাশিত বুদ্ধদেব বসুর লেখা ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস ঘিরে মামলা করেন আমহার্স্ট স্ট্রিটের বাসিন্দা ল কলেজের জনৈক ছাত্র নীলাদ্রি গুহ। নিম্ন আদালতের ম্যাজিস্ট্রেট অশ্লীলতার অভিযোগে তখন নিষিদ্ধ করে উপন্যাসটি, পাণ্ডুলিপি পর্যন্ত ধ্বংস করার আদেশ দিয়েছিলেন। মামলা এমন একপর্যায়ে চলে গিয়েছিল যে বুদ্ধদেব বসু তাঁর ছোট মেয়ে দময়ন্তীকে চিঠিতে লিখেছিলেন, ‘বইটা আপাতত “নিহত” হবে বলেই ধরে নে।’ ১৯৬৯ সালে শুরু হওয়া মামলা শেষ হয় ১৯৭৩ সালে। শেষ পর্যন্ত উপন্যাসটি সম্পর্কে অশ্লীলতার অভিযোগ খারিজ হয়।

দলটির প্রধান সম্পাদক প্রশান্ত হালদার বলেন, ‘আপস্টেজ একটি নাটকের দল বা প্ল্যাটফর্ম বটে, তবে রেপাটরিও নয়, গ্রুপ থিয়েটার ভিত্তিক দলও নয়—এটি একটি বিকল্প প্রয়াস। এই প্রয়াসের আকাঙ্ক্ষা নাট্যকর্মীদের মধ্যে দিন দিন বাড়তে থাকবেই। এমনি বিকল্প থিয়েটার বা অলটারনেটিভ থিয়েটারই হয়তো ভবিষ্যতের কোনো এক কালে মূল হয়ে দাঁড়াবে। এই বিকল্প পথ খোঁজা, খুঁজে পাওয়া, সেই পথে হাঁটা, পথচলা অব্যাহত রাখা হয়তো একেবারেই সহজসাধ্য নয়, কঠিনই।’

প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক ছবি: ফেসবুক থেকে নেওয়া
প্রাপ্তমনস্কদের জন্য এই নাটক ছবি: ফেসবুক থেকে নেওয়া

তিনি আরও বলেন, ‘আমরা ছয়জন মিলে দলটির যাত্রা শুরু করেছি। এর প্রধান সম্পাদক প্রশান্ত হালদার, মুখ্য সম্পাদক সাইফ সুমন, অর্থ সম্পাদক সাথী রঞ্জন দে, দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাকিল সিদ্ধার্থ, সদস্য সুমন মজুমদার ও সরকার জামান। বিভিন্ন দলের যাঁরা থিয়েটারকে প্রাধান্য দিচ্ছেন, তাঁদেরই প্রাধান্য দিয়ে এক বিন্দুতে একত্র হয়ে আমরা আমাদের এক-একটি প্রযোজনা মঞ্চে আনতে চাই, দর্শকসম্মুখে উপস্থিত করতে চাই প্রযোজনার রকমফের।’ নতুন নাটকে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী ও কাজী রোকসানা রুমা।