কলকাতায় তিন ছবিতে জয়া

জয়া আহসান
জয়া আহসান

বিশ্বকাপ ক্রিকেট শেষ। লন্ডনে ঘোরাঘুরিও শেষ। দেশে ফেরার আগে ভারতের কলকাতায় যেতে হয়েছে অভিনেত্রী জয়া আহসানকে। সেখানকার তিনটি ছবি নিয়ে চূড়ান্ত আলাপ শেষে সোমবার সকালে দেশে ফিরেছেন তিনি। ঈদের পর ছবিগুলোর শুটিং শুরু হবে। গতকাল সোমবার দুপুরে প্রথম আলোকে তিনি এসব তথ্য জানান।

নতুন তিনটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন জয়া আহসান। আপাতত সেসব নিয়ে বিস্তারিত বলতে চাননি তিনি। পরিচালক ও প্রযোজকদের পক্ষ থেকেও সে রকমই নির্দেশনা। বড় আয়োজনের মধ্য দিয়ে তাঁরা জয়াকে নিয়ে ছবির বিস্তারিত জানাবেন। এ প্রসঙ্গে জয়া বলেন, ‘কৌশলগত কারণে অভিনয়শিল্পী ও পরিচালকদের নাম প্রকাশ করতে পারছি না। পরপর তিনটা কাজই হবে কলকাতায়। এ তিনজনই স্বনামধন্য পরিচালক। এর মধ্যে দুজনের সঙ্গে আগেও কাজ করেছি। আগস্ট থেকে শুরু হবে শুটিং।’

ভারতে ছবির কাজ, যুক্তরাজ্যে বিশ্বকাপ ক্রিকেটে আইসিসির আমন্ত্রণ—এসব নিয়ে ঢাকা-কলকাতা-লন্ডন-ঢাকা এভাবেই গত দুই মাস কেটেছে জয়া আহসানের। এর মধ্যে মাকে সময় দিতে পারেননি, নিজেকেও না। তিনি বলেন, ‘এই মাসটা বিশ্রাম নিতে চাচ্ছি। কাজের কারণে মাকে সময় দেওয়া হয়নি। কিছুদিন মাকে নিয়ে ব্যস্ত থাকব। নিজেকে সময় দেব।’

সম্প্রতি কথাসাহিত্যিক আহমদ ছফার অলাতচক্র উপন্যাস অবলম্বনে নির্মিত বাংলাদেশি একটি ছবির কাজও শেষ করেছেন জয়া। বাকি কেবল ডাবিং। মুক্তিযুদ্ধভিত্তিক এই উপন্যাসে তায়েবা চরিত্রে অভিনয় করেছেন তিনি। ‘এটি বাংলাদেশ নয়, বাংলার প্রথম থ্রিডি সিনেমা। কাজটা ভালো হয়েছে। মজার গল্প। থ্রিডি ছবিতে আমারও প্রথম কাজ এটা। আমার কেন যেন মনে হচ্ছে, কাজটা ভালো হবে। পরিচালকও বেশ বুঝেশুনে কাজটা করছেন’, বললেন জয়া।

অলাতচক্র ছবিতে জয়া ছাড়াও অভিনয় করেছেন মামুনুর রশীদ, আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার প্রমুখ।

দেশের টিভি চ্যানেলগুলোতে সম্প্রতি দেখানো হচ্ছে একটি তেলের বিজ্ঞাপনচিত্র। সেখানে মডেল হয়েছেন জয়া। সেখানে একজন শক্তিশালী নারীর চরিত্রে দেখা গেছে তাঁকে।