সুবাতাস বইছে নাটকপাড়ায়

সারা যাকের ও শিমূল ইউসুফ বলেন তাঁদের অভিনয়যাত্রা
সারা যাকের ও শিমূল ইউসুফ বলেন তাঁদের অভিনয়যাত্রা

ঈদুল ফিতরের পর ঢাকার মঞ্চে প্রদর্শিত হয় নাটক স্তালিন। নাটকটি ঘিরে আলোচনা, তর্কবিতর্কে জমে ওঠে নাট্যাঙ্গন। এরপর নাট্যোৎসব, নতুন নাটক ও নাটকের নানা আয়োজনে ভরপুর হয়ে ওঠে নাটকপাড়া। মঞ্চকর্মীদের মতে, এই শ্রাবণেও নাটকপাড়ায় বইছে সুবাতাস। এতে নাটকের মান বাড়বে, বাড়বে দর্শকও।

আগেই খবর রটে, সেন্টার ফর এশিয়ান থিয়েটার মঞ্চে আনছে স্তালিন। এ নিয়ে দর্শকের আগ্রহও ছিল বেশ। ২০১৪ সালে ম্যাকাব্রে মঞ্চায়িত করার পর ফের মঞ্চে নতুন নাটক নিয়ে আসছে তারা। মঞ্চে আসার পরে নাটকটি ঘিরে শুরু হয় আলোচনা, তর্কবিতর্ক। ইতিহাস বিকৃতি অথবা একপেশেভাবে স্তালিনকে দেখানো হয়েছে—এমন অভিযোগ ওঠে নাটকটি নিয়ে। চলে পাল্টাপাল্টি বক্তব্য।
স্তালিন রেশ কাটতেই মঞ্চে আসে নতুন খবর। প্রথমবারের মতো সরকারি আয়োজনে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক একটি নাট্যোৎসব। বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ভিয়েতনাম, নেপাল, চীন, রাশিয়াসহ সাতটি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় এই উৎসব। বিদেশি নাটকগুলো বেশ সমাদৃত হয়, বিশেষ করে ভারতের কোরাস থিয়েটারের ম্যাকবেথ নাটকটি প্রশংসা কুড়ায়। তরুণ মঞ্চকর্মীরা উৎসবকে কেন্দ্র করে নতুন করে থিয়েটার চর্চায় আগ্রহী হন। এমনটি মনে করেন নাটকের লোকজন। এরপরেই মঞ্চে আসতে থাকে নতুন নাটকের খবর। পাশাপাশি বিভিন্ন দলের নাটক কার্যক্রম নিয়ে জমে ওঠে নাটকপাড়া।

স্তালিন নাটকটি নিয়ে ছিল পাল্টাপাল্টি বক্তব্য
স্তালিন নাটকটি নিয়ে ছিল পাল্টাপাল্টি বক্তব্য

পালাকার মঞ্চে আনে রং লেগেছে নাটকটি। প্রেম ও হাস্যরস ঘিরে নাটকটি কলকাতায় প্রথম মঞ্চস্থ করে দ্য রয়েল বেঙ্গল থিয়েটার। নতুন রূপে নাটকটি মঞ্চে এনেছে পালাকার। পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান। পাশাপাশি মঞ্চে আসে ইউনিভার্সেল থিয়েটারের নাটক রেনুলতা। নাটকটি রচনা ও নির্দেশনায় আবুল হোসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে ছয়টি নাটক নিয়ে তৈরি হলো অপরেরা। ইউরোপীয় তিন খ্যাতিমান নাট্যকার অগাস্ট স্ট্রিন্ডবার্গের দ্য ফাদার ও মিস জুলি, আন্তন চেখভের থ্রি সিস্টার্স ও দ্য সিগাল এবং হেনরিক ইবসেনের আ ডলস হাউস ও দ্য লেডি ফ্রম দ্য সি নাটকের ছোট ছোট অংশ নিয়ে তৈরি হয়েছে নাটকটি। এটি নির্দেশনা দিয়েছেন আশিক রহমান। তিনি জানান, ‘পারিবারিক সম্পর্কগুলোর নানা সংকট উঠে এসেছে নাটকটিতে। একেকটি নাটকে একেকটি পরিবারের সংকট উঠে এলেও এই সময়ে সংকটগুলো পরিবারের মধ্যে দেখা যায়।’

বেশ কয়েকটি নতুন দলের খবর শোনা গেল সাম্প্রতিক সময়ে। আপস্টেজ নামে নতুন দলের যাত্রা শুরু হলো বুদ্ধদেব বসুর আলোচিত উপন্যাস রাত ভ’রে বৃষ্টি দিয়ে। নির্দেশনায় সাইফ সুমন। থিয়েটার ফ্যাক্টরি নিয়ে আসছে কবি কালিদাসের জীবনী নিয়ে অলোক বসুর নির্দেশনায় আষাঢ়স্য প্রথম দিবসে। থিয়াট্রন আসছে সম্রাট প্রামাণিকের নির্দেশনায় সিচুয়ানের সুকন্যা নিয়ে। এম্পটি স্পেস নুরুজ্জামান রাজার নির্দেশনায় নিয়ে আসছে আ নিউ টেস্টিমেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট। এ ছাড়া বাতিঘর নিয়ে এসেছে মুক্তনীলের নির্দেশনায় হিমুর কল্পিত ডায়েরি। ওপেন স্পেস নিয়ে আসছে অগাথা ক্রিস্টির অ্যান্ড দেন দেয়ার ওয়্যার নান। লোক নাট্যদল সিদ্ধেশ্বরী মহড়া করছে লিয়াকত আলী লাকীর নির্দেশনায় রাজকুমারী সুন্দরীবালা নাটকের।
নাট্যজন রামেন্দু মজুমদার বলেন, ‘নিশ্চয়ই এটা ভালো একটি লক্ষণ নাটকের জন্য। নতুন নাটক হচ্ছে। সবচেয়ে বড় বিষয় হলো, বৈচিত্র্যময় বিষয় নিয়ে নাটক তৈরি হচ্ছে। এতে নিঃসন্দেহে নাটকের মান বাড়বে। নতুন নাটক হলে দর্শকেরও আগ্রহ বাড়ে। দর্শকও বাড়বে বলে আমার ধারণা।’

বুদ্ধদেব বসুর আলোচিত উপন্যাস রাত ভ’রে বৃষ্টি মঞ্চে নিয়ে এল আপস্টেজ
বুদ্ধদেব বসুর আলোচিত উপন্যাস রাত ভ’রে বৃষ্টি মঞ্চে নিয়ে এল আপস্টেজ

এদিকে নাটকের দল থিয়েটারের মেরাজ ফকিরের মা নাটকের ২০০তম প্রদর্শনী হয়ে গেল। দেশ নাটক করল নিত্যপুরাণ-এর শততম মঞ্চায়ন। তবে এই সুবাতাসের মধ্যে একটি ভিন্ন খবরও আছে। থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাকালীন সদস্য মোহাম্মদ বারী ঘোষণা দিয়ে দল ছাড়েন। কাছাকাছি সময়ে দলের জ্যেষ্ঠ সদস্য সাইফ সুমন, প্রশান্ত হালদার ও সাথী রঞ্জন দেও দল ছাড়ার ঘোষণা দেন। প্রাঙ্গণেমোর দাঁড়াও...জন্ম যদি তব বঙ্গে নাটকটির নাম পাল্টে নতুন নামকরণ করে মাইকেল মধুসূদন। এ ছাড়া নাটকে সাড়া জাগানো একটি কাজ ছিল মঞ্চনাটকের দুই প্রথিতযশা অভিনেত্রী সারা যাকের ও শিমূল ইউসুফকে নিয়ে থিয়েটার ডিরেক্টরস ইউনিটি বাংলাদেশের আয়োজন। ‘তিন প্রজন্মের নাট্যকার, নির্দেশক, অভিনেতা, নাট্যজন ও দর্শকের মুখোমুখি’ শিরোনামে এই আয়োজনে দুই অভিনেত্রী বললেন তাঁদের নিজেদের অভিনয়জীবন নিয়ে। তা ছাড়া ভারতীয় শিল্পী, অভিনেতা ও পরিচালক অঞ্জন দত্ত ঢাকায় আসেন সেলসম্যানের সংসার নাটক নিয়ে। সবকিছু মিলে নাট্যাঙ্গনে ঈদুল ফিতরের পরপরই সুবাতাস বইতে শুরু করে।

বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ বলেন, ‘আগে সবাই অপেক্ষায় থাকত শীতকালের জন্য। সাধারণত শীতকালকে কেন্দ্র করেই সংস্কৃতি অজ্ঞন রমরমা হয়। কারণ তখন স্কুল-কলেজ ছুটি থাকে। দলগুলোও সে সময়ে নতুন নাটক নিয়ে আসত। এখন তরুণেরা থিয়েটারে বেশি আসছে। তরুণদের বসিয়ে রাখা যায় না। তাই এই সময়েও নতুন নাটক নামছে। শুধু শীতেই নয়, সারা বছরই নতুন নাটকের আনন্দ পাবে দর্শকেরা। এটা একটা বড় আশাবাদের কথা।’