'কাজ করার পেছনে একটা উদ্দেশ্য আছে'

নুসরাত ইমরোজ তিশা
নুসরাত ইমরোজ তিশা
>

ঈদুল আজহার নাটক-টেলিছবির ব্যস্ততায় নিশ্বাস ফেলার সময় নেই নুসরাত ইমরোজ তিশার। এরই ফাঁকে তিনি জানালেন তাঁর বর্তমান কাজ নিয়ে। সাক্ষাৎকার নিয়েছেন আদর রহমান।

কাজের ব্যস্ততা কেমন?
ঈদের কাজেই আছি। টানা শুটিং চলছে, ঈদের আগপর্যন্ত চলবে।

কবে থেকে শুরু হয়েছে, কত দিন চলবে?
ঈদুল ফিতরের পরেই শুরু হয়ে যায় ঈদুল আজহার কাজ। আমার বেলায়ও তা–ই হয়েছে। ১১ আগস্ট পর্যন্ত শুটিং। যদি ১২ আগস্ট ঈদ হয়, তাহলে ঈদের আগের দিন পর্যন্ত টানা কাজ। আবার ঈদের পরদিনও শুটিং থাকতে পারে।

ঈদের বিশেষ কাজ কী?
প্রতিটা কাজই বিশেষ। অনেক ভেবেচিন্তে একেকটা নাটক কিংবা টেলিছবির কাজ হাতে নিই। এবার বেশ কিছু ভিন্নধারার কাজ করছি। কয়েকটি সামাজিক সচেতনতামূলক কাজও আছে, যেগুলো নিয়ে প্রত্যাশা অনেক বেশি।

আপনার একটি নাটকের পোস্টার ফটোশুটের ছবি দেখলাম। এটি কি ঈদের জন্য তৈরি হচ্ছে?
হ্যাঁ। নাটকের নাম #মি টু। সাজ্জাদ সুমনের পরিচালনায় চ্যানেল আইয়ের জন্য তৈরি হচ্ছে। নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে চলমান যে প্রতিবাদ, তা নিয়েই এই নাটক। এটাতে কাজ করার পেছনে একটা উদ্দেশ্য আছে, তা হলো, নাটকটি দেখে অন্তত কোনো মেয়ে যেন তাঁর সঙ্গে ঘটে যাওয়া হয়রানির বিরুদ্ধে সোচ্চার হতে পারে, বিচারের জন্য আওয়াজ তুলতে পারে। আমার সঙ্গে এই নাটকে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, লুৎফর রহমান জর্জ ও সুজাত শিমুল।

সংবেদনশীল বিষয়কে নাটকে তুলে ধরা নিয়ে কোনো চাপ অনুভব করেন?
মোটেও চাপ বোধ করি না। শিল্পী হিসেবে এটা আমাদের দায়িত্ব। আমরা সবার সামনে সঠিক পরিস্থিতি তুলে ধরব আর সেই পরিস্থিতি কীভাবে সামাল দিতে হয়, সেটার সম্ভাব্য পথ দেখাব। দর্শক যদি সেটা দেখে কিছুটা হলেও নিজের জটিলতা থেকে বেরিয়ে আসতে পারেন, তাঁদের জীবনে যদি সেই গল্প একটু হলেও প্রভাব ফেলে, সেটাই হবে আমাদের কাজের সার্থকতা।

আপনার প্রথম প্রযোজিত ‘নো ল্যান্ডস ম্যান’ ছবির খবর কী?
চিত্রনাট্যের কাজ নব্বই ভাগ শেষ। এখন সংশোধন চলছে। আশা করছি সব ঠিক থাকলে নভেম্বর মাস থেকে শুটিং শুরু করতে পারব। অনেক বড় ক্যানভাসে তৈরি হচ্ছে মোস্তফা সরয়ার ফারুকীর এই ছবি। তাই এখনই বলা যাচ্ছে না যে নভেম্বরে ঠিক কোথায় শুটিং শুরু হবে, কিংবা কে কে থাকবেন প্রথম ধাপের শুটিংয়ে।