মার্কিন সিরিজেও বাংলাদেশের ডেঙ্গু

মার্কিন সিরিজে ‘সুয়াম্প থিং’য়ে বাংলাদেশের ডেঙ্গু
মার্কিন সিরিজে ‘সুয়াম্প থিং’য়ে বাংলাদেশের ডেঙ্গু

ডেঙ্গু...! সাম্প্রতিক বাংলাদেশের সব থেকে আলোচিত নামগুলোর একটি। আর যিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন তিনি জানেন, পৃথিবীর মহাশক্তিধর প্রাণীর নাম বেঙ্গল টাইগার নয়, সিংহ নয়, নাম তার এডিস মশা।

দেশের মন্ত্রীও বলছেন, ‘ডেঙ্গু এখন চিন্তার বিষয়। ঢাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ডেঙ্গু রোগের জন্য দায়ী এডিস মশা নিধনে সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।’
ভাবছেন, এসব কথা বিনোদনে কেন? বলছি। নিচের কথোপকথনটুকু পড়ুন।

অ্যাবি আরকেন: হারলান কোথায়?
ড. পালোমার: ওকে নতুন অ্যাসাইনমেন্টে পাঠানো হয়েছে।
অ্যাবি আরকেন: কী?
ড. পালোমার: বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হয়েছে।

এই কথোপকথনটুকু সম্প্রতি প্রচারিত জনপ্রিয় মার্কিন টিভি সিরিজ ‘সুয়াম্প থিং’য়ের অষ্টম এপিসোড থেকে নেওয়া। ডিসি ইউনিভার্সের এই সুপারহিরো হরর ড্রামার প্রধান চরিত্র অ্যাবি আরকেন। এই অ্যাবি আরকেন চরিত্রটি বাস্তব হয়েছে মার্কিন অভিনয়শিল্পী ও মডেল ক্রিস্টাল মেরি রিডের শরীরে। তিনি ড. পালোমারকে জিজ্ঞেস করেন, হারলান কোথায়? এই হারলান চরিত্রটিও একজন চিকিৎসকের, যাঁকে নাকি ডেঙ্গুর প্রাদুর্ভাবের জন্য বাংলাদেশে পাঠানো হয়েছে।

হ্যাঁ, এই সিরিজের সব চরিত্র কাল্পনিক। জীবিত কিংবা মৃত কোনো ব্যক্তি অথবা কোনো ঘটনার সঙ্গে মিল পাওয়া গেলে তা নিতান্তই কাকতালীয়। এর জন্য এই সিরিজের কেউ দায়ী নয়। তা না হয় মানলাম। কারণ, ডিসি কমিকসের বই থেকে এই সিরিজ বানানো। তাই সব চরিত্র লেখক লেন উইন ও বার্নি উইংস্টনের কাল্পনাপ্রসূত। তবে সব কাল্পনিক হলেও ডেঙ্গু তো কাল্পনিক নয়! ডেঙ্গু যে কতটা বাস্তব, কতটা নির্মম সত্য, তা আক্রান্ত মাত্রই ‘হাড়ে হাড়ে’ টের পান।

বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার। ঢাকায় এসে তিনি ঐতিহ্যবাহী খাবার হাজির বিরিয়ানি, বাকরখানি ও মাঠা চেখে দেখেছেন। সেই সঙ্গে ঢাকা দক্ষিণ সিটির মেয়রকে কথা দিয়েছেন, যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিজ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে সাহায্য করবেন। আর মেয়র সাঈদ খোকনও জানিয়েছেন, এই আশ্বাসে অত্যন্ত খুশি তিনি।

মার্কিন সুপারহিরো হরর ড্রামা, ঢাকায় ডেঙ্গুর মহামারি বা মার্কিন রাষ্ট্রদূতের আশ্বাস! জানি এই সবকিছুর সঙ্গে কারও কোনো সম্পর্ক নেই। তবুও সব চরিত্র কাল্পনিক নয়। আর এর পরও যদি আমরা কল্পনাপ্রবণ হই, তবে মার্কিন রাষ্ট্রদূত মিলার ডেঙ্গুর প্রাদুর্ভাবের জন্য হারলান এডওয়ার্ডকে বাংলাদেশে পাঠিয়েছেন, এটা কল্পনা করতে দোষ কী?