কলকাতাজুড়ে মহানায়ককে স্মরণ

সকালের ট্রাম ডিপোর সামনে অনুষ্ঠিত মহানায়কের স্মরণোৎসব। ঋতুপর্ণাসহ অন্যদের শ্রদ্ধা নিবেদন। ছবি: ভাস্কর মুখার্জি।
সকালের ট্রাম ডিপোর সামনে অনুষ্ঠিত মহানায়কের স্মরণোৎসব। ঋতুপর্ণাসহ অন্যদের শ্রদ্ধা নিবেদন। ছবি: ভাস্কর মুখার্জি।

মহানায়ক উত্তমকুমারের ৩৯তম প্রয়াণ দিবস আজ বুধবার। ১৯৮০ সালের এই দিনে মাত্র ৫৪ বছর বয়সে তিনি মারা যান। দেখতে দেখতে কেটেও গেল আজ ৩৮টি বছর। তবুও এত দিনে এতটুকু মলিন হয়নি মহানায়কের স্মৃতি কলকাতার মানুষের হৃদয় থেকে। প্রতিবারের মতো এবারও এই দিনকে ঘিরে কলকাতায় আয়োজন হয়েছে নানা অনুষ্ঠানের। বিভিন্ন সামাজিক সংগঠন আয়োজন করছে এসব অনুষ্ঠানের।

বুধবার মহানায়কের প্রয়াণ দিবসকে ঘিরে সকালে কলকাতার টালিগঞ্জের ট্রাম ডিপোর সামনে মহানায়কের মূর্তিতে মাল্যদানের মাধ্যমে শুরু হয় উত্তম স্মরণোৎসব। অনুষ্ঠানের আয়োজন করে উত্তম স্মৃতি সংসদ। এখানে উত্তমের মূর্তিতে মাল্যদান করেন ঋতুপর্ণা সেন গুপ্ত, পিয়া সেনগুপ্ত, অরিন্দম গাঙ্গুলি, দেবকী মুখার্জি, রেশমী মিত্র, সতীনাথ মুখোপাধ্যায়, কলকাতার মেয়র পারিষদ দেবাশীষ কুমারসহ কলকাতার টালিগঞ্জের ছবিপাড়ার শিল্পীরা।

বিকেলে দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে মহানায়কের প্রয়াণ দিবস উপলক্ষে আয়োজন করা হয়েছে বিশেষ অনুষ্ঠানের। একই সঙ্গে মহানায়কের স্মরণে আজ থেকে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দন-১ মিলনায়তনে বিকেল ৩টায় শুরু হয়েছে উত্তম চলচ্চিত্র উৎসব। উদ্বোধনী ছবি নতুন তীর্থ। ৮ দিন ধরে চলা এই উৎসবে প্রদর্শিত হবে মহানায়ক অভিনীত ১৫টি ছবি।

বিকেলে উত্তম মঞ্চের আয়োজনে অনুষ্ঠিত হয় উত্তম স্মরণোৎসব। এখানে উপস্থিত ছিলেন মহানায়কের নাতি অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়সহ বিশিষ্ট তারকারা। এখানে উত্তমকুমার অভিনীত ছবির গান গাইবেন কলকাতার বিশিষ্ট শিল্পীরা।

টালিগঞ্জের এনটি-ওয়ান স্টুডিওয় থাকা মহানায়কের ব্যক্তিগত সাজঘরেও তাঁর মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ করা হয় আজ। মহানায়কের মৃত্যুর পরও সেই সাজঘরটি আজও ইতিহাস হয়ে দাঁড়িয়ে রয়েছে এই স্টুডিওপাড়ায়।