'সিনেমার নামে চ্যারিটি শো করতে চাই না'

আফরান নিশো। ছবি: ফেসবুক থেকে নেওয়া
আফরান নিশো। ছবি: ফেসবুক থেকে নেওয়া
>আফরান নিশো। ছোট পর্দায় দারুণ জনপ্রিয় ও ব্যস্ত অভিনেতা। গত ঈদে তাঁর অভিনীত প্রায় ৩০ থেকে ৩৫টি নাটক বিভিন্ন চ্যানেলে প্রচারিত হয়েছে। ইউটিউবে প্রকাশিত গত ঈদের সেরা ভিউয়ের পাঁচটি নাটকের তিনটি নাটকই আফরান নিশোর। কথা বলেছেন নাটকের ভিউ নিয়ে। গুঞ্জন উঠেছে নিশো সিনেমা করবেন। সিনেমার খবরসহ এবারের ঈদের নাটক নিয়েও কথা বলেছেন এই অভিনেতা। সাক্ষাৎকার নিয়েছেন শফিক আল মামুন
গুঞ্জন উঠেছে নিশো সিনেমা করবেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া
গুঞ্জন উঠেছে নিশো সিনেমা করবেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া

গত ঈদে বিভিন্ন ইউটিউব চ্যানেল ও টেলিভিশন চ্যানেলে শত শত নাটক প্রচারিত হয়েছে। টেলিভিশন চ্যানেলে প্রচারিত নাটকগুলো পরবর্তীকালে বিভিন্ন ইউটিউব চ্যানেলে উঠেছে। জানা মতে, এখন পর্যন্ত এসব নাটকের ভিউ সংখ্যার দিক থেকে এগিয়ে সেরা পাচঁ নাটকের তিনটিই আপনার অভিনীত। কেমন লাগছে?
আমার জানা মতে, পাঁচটি নাটকের মধ্যে দর্শক ভিউয়ের দিক থেকে আমার অভিনীত ‘দি এন্ড’ আছে প্রথম অবস্থানে, ‘আমার বউ’ আছে চতুর্থ স্থানে ও পঞ্চম স্থানে আছে ‘শেষটা সুন্দর’। দর্শক ভিউ বেশি হলে আমাকে আনন্দিত করে। শুধু আমার না, সব শিল্পীর চাওয়া, সবাই চান, তাঁর নাটক দর্শক বেশি বেশি দেখুক। বেশি ভিউ হোক। ভিউ বেশি হলে খুশি হন না, এমন শিল্পী নেই। বেশি ভিউ প্রতিটি শিল্পীকেই তাড়িত করে। কাজের প্রতি আগ্রহ, ভালোবাসা বাড়িয়ে দেয়।

বেশি ভিউ কি নাটকের গুণগত মান নির্ধারণ করে?
বেশি ভিউ নাটকের গুণগত মান নির্ধারণ করে করে, এমনটা বলা যাবে না। অনেক সময় দেখা যায়, অনেক ভালো নাটকেই দর্শক ভিউ নেই। তাই বলে কি নাটকটি ভালো না? আবার গল্প নেই, মেকিং ভালো না, ভাঁড়ামি নাটকেও প্রচুর ভিউ হচ্ছে। তবে তা সংখ্যায় কম। ভিউ বিষয়টি হলো একটি ডেটা। কতজন মানুষ নাটকটি দেখেছেন, তা নির্ধারণ করে। আমি মনে করি বেশি দর্শক ভিউ নাটকগুলো পপুলার কনটেন্ট। অনেক মানুষ দেখেছেন, দেখছেন। তাই বলে আবার অনেক ভিউয়ের নাটককে খারাপও নাটক বলতে পারি না।

নাটকের শুটিংয়ে নিশো ছবি: ফেসবুক থেকে নেওয়া
নাটকের শুটিংয়ে নিশো ছবি: ফেসবুক থেকে নেওয়া

অভিযোগ আছে অনেকই বুস্ট করে ভিউ বাড়িয়ে দেয়। আপনি কী বলেন?
এটি একটি মার্কেটিং পলিসি। বুস্ট করলেই যে কোটি ভিউ হবে, তা ঠিক নয়। বুস্ট করে হয়তো নাটকটি দেখার জন্য দর্শকের সামনে একটু এগিয়ে দিতে পারে। এতটুকুই। আর বুস্ট করেই যদি ভিউ বাড়ানো যেত, তাহলে কারও নাটকই কোটির নিচে ভিউ থাকত না। জানেন কি না, জানি না, অনেকেই বুস্ট করেও ভিউ বাড়াতে পারে না। কারণ নাটকের মধ্যে কিছু একটা থাকতে হয়। একেবারেই কিছু না থাকলেও তো হবে না।

আপনি সব ধরনের চরিত্রেই নিজেকে মানিয়ে নেন। কীভাবে?
আমি সব সময়ই নিজেকে পরীক্ষার মধ্যে ফেলতে চাই। চরিত্রগুলো নিয়ে ভাবি, অনুশীলন করি। আর সব ধরনের চরিত্রে কাজের আগ্রহটা বেশি বলেই হয়তো চরিত্রগুলো আমার জন্য সহজ হয়। কেননা, যেকোনো কাজে আগ্রহ না থাকলে, সেই কাজে সফল হওয়া যায় না। সব ধরনের চরিত্র নিয়ে নিজেকে আবিষ্কার করতে চাই। পারিবারিক গল্প, প্রেমের গল্পের নাটকে অভিনয় করে অনেকই দর্শকপ্রিয়তা পাচ্ছেন। কিন্তু একটা জিনিস দেখলাম, এর বাইরে গিয়েও ভিন্ন ধরনের চরিত্র নিয়ে দর্শকের কাছে পৌঁছাতে পেরেছি। গত ঈদের ভিউ সংখ্যার দিক থেকে এগিয়ে ‘দি এন্ড’, ‘আমার বউ’, শেষটা সুন্দর নাটকগুলোতে আমার চরিত্রগুলো একেবারেই আলাদা। গত ঈদে প্রচারিত ৩০-৩৫টি নাটকের মধ্যে ২০-২২ নাটকেই আলাদা চরিত্র ও লুক ছিল আমার।

ঈদুল আজহার জন্য ব্যস্ততা কেমন? গেল ঈদে প্রচারিত কোনো নাটকের সিকুয়েল হচ্ছে কি এবার?
এবারও ৩০-৩৫ নাটকে কাজ হবে। পুরোদমে শুটিং চলছে। ঈদের আগের দিন পর্যন্ত সিডিউল দেওয়া আছে। ‘ক্রেজি লাভার ২’, ‘পারফেক্ট ওয়াইফ’ ও ‘ভাই প্রচুর কবিতা ভালোবাসে’ নামে তিনটি সিকুয়েল হবে।

সিনেমা করার ইচ্ছা আছে নিশোর। ছবি: ফেসবুক থেকে নেওয়া
সিনেমা করার ইচ্ছা আছে নিশোর। ছবি: ফেসবুক থেকে নেওয়া

অনেকই বলেন আপনি নাকি সিন্ডিকেট করে কাজ করেন। কোনো কোনো পরিচালককে ইচ্ছা করে কাজের সিডিউল দেন না। সত্যি?
এ বিষয়ে বলার কিছু নেই। শুধু বলব, এটি একটি উদ্ভট কথা। এখন প্রায় ৬০০ পরিচালক। কাজ করি হয়তো হাতে গোনা ২০ জন পরিচালকের সঙ্গে। কারণ সবাইকে তো আর সিডিউল দেওয়া সম্ভব না। আমি একা তো সবাইকে খুশি রাখতে পারব না। তা ছাড়া বিনোদন দুনিয়াতে দেখবেন যাঁর সঙ্গে যাঁর সিঙ্ক ভালো তাঁরা একসঙ্গে বেশি কাজ করেন। এটি যুগে যুগে হয়ে আসছে। যাঁরা ইতিবাচক চিন্তা করেন না, যাঁরা কাজ নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন, তাঁরা এ ধরনের রটনা রটান।

তুহিন নামে আপনার এক ভক্ত আপনার সঙ্গে দেখা করার জন্য টাঙ্গাইল থেকে ঢাকা এসেছেন। দীর্ঘদিন ধরে চেষ্টা করেও আপনার সঙ্গে দেখার করার সুযোগ পাননি। বাধ্য হয়ে সে তার মনের কথা, দেখা না পাওয়ার অসহায়ত্বের কথা এবং দেখা না করে ঘরে ফিরবেন না—এসব লিখে ঢাকার বিভিন্ন জায়গায় দেয়ালে দেয়ালে পোস্টার সেঁটেছেন। বিষয়টি কি আপনি জানেন?
হ্যাঁ, অনেকই আমার ফেসবুক ইনবক্সে পোস্টারটি পাঠিয়েছেন। মাস ছয়েক আগেও ওই ভক্ত এ ধরনের পোস্টার ছেড়েছিলেন। ওই সময় আমি আমার ফেসবুক গ্রুপে বলেছিলাম খুঁজে আনতে, দেখা করব। কিন্তু পরে তাঁকে পাওয়া যায়নি। পোস্টারে তাঁর লেখা আমাকে ভাবিয়েছে। পড়ে আমার চোখে ভিজে গেছে। তাঁর সঙ্গে অতিসত্বর দেখা করব। ভক্তের এ ধরনের লেখা অন্য কোনো অভিনেতা পেয়েছেন কি না, আমার জানা নেই।

শোনা যাচ্ছে সিনেমা করবেন। এ জন্য নিয়মিতই শরীরচর্চাও করছেন। আসল ঘটনা কী?
হ্যাঁ, সিনেমা করার ইচ্ছা আছে। এখনো কারও সঙ্গে চূড়ান্ত কোনো কথা হয়নি। প্রস্তুত হয়েই সিনেমাটা করতে চাই। সিনেমাতে নাম লিখে প্রস্তুত হতে চাই না। এ কারণে আগেভাগেই নিজেকে তৈরি করছি। সিনেমার নামে চ্যারিটি শো করতে চাই না। উপযুক্ত গল্প, উপযুক্ত বাজেট, উপযুক্ত সম্মানী নিয়েই সিনেমাতে নামব।