নয়নাংশু ও মালতির লাল শোবার ঘর

রাত ভ’রে বৃষ্টি নাটকের দৃশ্য
রাত ভ’রে বৃষ্টি নাটকের দৃশ্য

বুদ্ধদেব বসুর রাত ভ’রে বৃষ্টি উপন্যাসটি পড়া যায়। দেখার অভিজ্ঞতা কেমন হবে ভেবে চঞ্চল হতে হয়! দেখতে গিয়ে আরও। নয়নাংশু ও মালতির শোবার ঘরের লাল বাতি মনে করিয়ে দেয় রেডলাইট জোনের কথা। যেই জোনে কিছু মানুষ স্বেচ্ছাশ্রম দেয়, সেই আলোনির্দেশক কেন জ্বালতে গেল মালতিদের ঘরে?

বুদ্ধদেব বসুর উপন্যাস অবলম্বনে ঢাকার মঞ্চে উঠল নাটক রাত ভ’রে বৃষ্টি। উপন্যাসের চরিত্রগুলোকে নড়তে–চড়তে আর দুঃখ ও সুখ পেতে দেখবে বলে মিলনায়তন ভরে উঠেছিল ১৯ জুলাই। দর্শকপূর্ণ একটি প্রদর্শনীর মধ্য দিয়ে যাত্রা করল নতুন নাটকের দল আপস্টেজ।  নাটক সরণি হিসেবে খ্যাত রাজধানীর বেইলি রোডের মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনের মঞ্চে যখন ৫০০ টাকার মাত্র ৫টি টিকিট অবশিষ্ট, ততক্ষণে নাটক শুরু হয়ে গিয়েছিল। দু–একজন দর্শক দাঁড়িয়ে, কেউবা চলার পথের ওপর বসেই সেটি উপভোগ করেছেন। একটি নতুন দলের জন্য এটি নিঃসন্দেহে আনন্দের।

বিয়ে ও সংসার নামের প্রতিষ্ঠানে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প রাত ভ’রে বৃষ্টি। এর নির্দেশক সাইফ সুমন। উপন্যাসের মতো নাটকেও সেটাই দেখানো হয়েছে। মধ্যবিত্ত সমাজে বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কের সূক্ষ্ম জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ে মণিমালা, অংশু ও তাঁদের বন্ধু জয় এ নাটকে প্রচলিত যৌন নৈতিকতার সঙ্গে লড়াই করা মানুষের প্রতিনিধি। চরিত্রগুলোতে অভিনয় করেছেন কাজী রোকসানা, প্রশান্ত হালদার ও সাথী রঞ্জন দে। মঞ্চের আলো, শব্দ, শোবার ঘরের আসবাব আর দুলতে থাকা রকিং চেয়ার প্রাপ্তমনস্কদের গল্প বুঝতে যথেষ্ট সহায়তা করেছে। তবে প্রথম প্রদর্শনীর টুকটাক ত্রুটি এড়াতে পারেনি আপস্টেজ। সংলাপ যেন ভুলে ভুলে যাচ্ছিলেন অংশু। সংলাপের সঙ্গে পায়ে পা মেলাতে বেশ কয়েকবার খেই হারিয়েছিল সুরযন্ত্র। তাতে অবশ্য নাটক ব্যর্থ হয়নি। তৃপ্তি নিয়েই আসন ছেড়েছেন দর্শক।

১৯৬৭ সালে প্রকাশিত বুদ্ধদেব বসুর রাত ভ’রে বৃষ্টি উপন্যাস ঘিরে মামলা–মোকদ্দমা হয়েছিল। ১৯৬৯ সালে শুরু হওয়া মামলা শেষ হয় ১৯৭৩ সালে। তবে শেষ পর্যন্ত উপন্যাসটি সম্পর্কে অশ্লীলতার অভিযোগ খারিজ হয়। নাটকের ক্ষেত্রে তেমনটি হওয়ার আশঙ্কা নেই।

আপস্টেজ নাটকের দল। তবে রেপার্টরিও নয়, গ্রুপ থিয়েটারভিত্তিকও নয়। একে বলা হচ্ছে বিকল্প প্রয়াস বা অলটারনেটিভ থিয়েটার। একদিন এটিই হয়ে উঠতে পারে মঞ্চের মূলধারা। ছয় নাট্যকর্মী—প্রশান্ত হালদার, সাইফ সুমন, সাথী রঞ্জন দে, সাকিল সিদ্ধার্থ, সুমন মজুমদার ও সরকার জামান মিলে দাঁড় করিয়েছেন আপস্টেজ।